তুলসী কাঠের মালার রয়েছে বিশেষ গুরুত্ব, মালা পরার আগে জেনে নিন নিয়ম

তুলসী জপমালার ধর্মীয় পাশাপাশি শারীরিক ও মানসিক গুরুত্ব রয়েছে। এটি পরলে ইতিবাচক শক্তি বৃদ্ধি পায় এবং বাড়িতে শান্তি ও সম্প্রীতি বজায় থাকে।

Parna Sengupta | Published : Dec 25, 2023 7:24 AM IST

হিন্দু ধর্মে তুলসী গাছের বিশেষ গুরুত্ব রয়েছে। বাড়ির উঠানে এই গাছটি দেখা যায়। তুলসী গাছকে দেবী লক্ষ্মীর প্রতীক মনে করা হয়। এই তুলসী গাছটি শুধুমাত্র ধর্মীয়ভাবে নয়, শারীরিকভাবেও বিশেষ গুরুত্ব বহন করে। তুলসী মালা সম্পর্কে কথা বলতে গিয়ে বলা হয় যে এটি পরার অনেক উপকারিতা রয়েছে তবে এটি পরতে অনেক নিয়ম মেনে চলতে হয়।

বৃন্দা ভগবান বিষ্ণুর পরম ভক্ত ছিলেন

পূর্বজন্মে, এই তুলসী গাছটি ছিল বৃন্দা নামে এক মহিলা, যিনি এক অসুর বংশে জন্মগ্রহণ করেছিলেন এবং রাক্ষস জলন্ধরের সাথে বিবাহ করেছিলেন। বৃন্দা ভগবান বিষ্ণুর পরম ভক্ত ছিলেন। জলন্ধরের যুদ্ধের সময়, বৃন্দা তাকে হত্যা করতে দেবতাদের বাধা দিয়ে একটি আচারে বসেছিলেন। তখন ভগবান বিষ্ণু জলন্ধর রাক্ষস রূপ ধারণ করে বৃন্দার কাছে যান, যা দেখে বৃন্দা আচার থেকে উঠে যান এবং জলন্ধর যুদ্ধক্ষেত্রে নিহত হন। জলন্ধরের ছিন্ন মস্তক দেখে বৃন্দা ক্রুদ্ধ হয়ে ভগবান বিষ্ণুকে পাথরে পরিণত হওয়ার অভিশাপ দেন। সমস্ত দেবতাদের অনুরোধ করার পর, বৃন্দা অভিশাপ ফিরিয়ে নিয়েছিলেন এবং স্বামীর ছিন্ন মস্তক দিয়ে সতীদাহ করেছিলেন। তখন ভগবান বিষ্ণু ছাই থেকে বের হওয়া গাছটির নাম দেন তুলসী।

তুলসী মালার উপকারিতা

তুলসী জপমালার ধর্মীয় পাশাপাশি শারীরিক ও মানসিক গুরুত্ব রয়েছে। এটি পরলে ইতিবাচক শক্তি বৃদ্ধি পায় এবং বাড়িতে শান্তি ও সম্প্রীতি বজায় থাকে। এ ছাড়া এটি পরলে মানুষের আত্মবিশ্বাসও বাড়ে। শুধু তাই নয়, এটি অনেক শারীরিক রোগেও উপকারী এবং মানসিক চাপ কমায়।

মালা পরার আগে জেনে নিন নিয়মগুলো

তুলসীর মালা পরার আগে ও পরে অনেক নিয়ম মেনে চলতে হয়। পরার আগে দুধ ও গঙ্গাজল দিয়ে পরিষ্কার করুন, তারপর ভগবান বিষ্ণুর পূজা করুন এবং তারপর মালা পরান। রুদ্রাক্ষ এবং তুলসী পুঁতি একসাথে পরা হয় না।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!