বসন্ত পঞ্চমী তিথিতে ৪ বিশেষ শুভ যোগে মা সরস্বতীর পুজো করুন, মনের সমস্ত ইচ্ছা পূরণ হবে

এই বছর বসন্ত পঞ্চমীতে ৪টি বিশেষ শুভ যোগ তৈরি হচ্ছে। এই ধরনের শুভ যোগে মা সরস্বতীর আরাধনাকারী ভক্তদের প্রতিটি ইচ্ছা পূরণ হয়। আসুন জেনে নেই শুভ যোগ সম্পর্কে।

 

Web Desk - ANB | Published : Jan 17, 2023 5:38 AM IST

হিন্দু পঞ্জিকা অনুসারে প্রতি বছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে পালিত হয় বসন্ত পঞ্চমী। এই বছর, ২৬ জানুয়ারি ২০২৩, বৃহস্পতিবার বসন্ত পঞ্চমী উৎসব উদযাপিত হবে। জ্ঞান, শিল্প ও সঙ্গীতের প্রতীক মা সরস্বতীর পূজা করা হয় এই দিনে। এই বছর বসন্ত পঞ্চমীতে ৪টি বিশেষ শুভ যোগ তৈরি হচ্ছে। এই ধরনের শুভ যোগে মা সরস্বতীর আরাধনাকারী ভক্তদের প্রতিটি ইচ্ছা পূরণ হয়। আসুন জেনে নেই শুভ যোগ সম্পর্কে।

বসন্ত পঞ্চমী ২০২৩: সরস্বতী পূজার জন্য শুভ পূজা মুহুর্তা

সরস্বতী পূজার জন্য শুভ পূজা মুহুর্তা: তারিখ ২৬ জানুয়ারি ২০২৩, বৃহস্পতিবার সকাল ৭ টা ১২ থেকে দুপুর ১২ টা ৩৪ মিনিট পর্যন্ত।

দেবী সরস্বতী পূজার সময়কাল: ৫ ঘন্টা

২০২৩ সালের বসন্ত পঞ্চমীতে এই ৪টি শুভ যোগ তৈরি হচ্ছে

বসন্ত পঞ্চমীর দিন মা সরস্বতীর পূজা করা হয়। এই বছর বসন্ত পঞ্চমীর দিনে ৪টি শুভ যোগ তৈরি হচ্ছে। এই শুভ যোগে দেবী সরস্বতীর আরাধনা করা এবং এই মহৎ প্রতিকার করলে ভক্তদের সকল ইচ্ছা পূরণ হয়।

শিব যোগ: ২৬ জানুয়ারি, এটি ভোর রাত ৩ টে ১০ মিনিট থেকে ৩ টে ২৯ মিনিট পর্যন্ত হবে। এর মধ্যে ধ্যান ও উপাসনার বিশেষ গুরুত্ব রয়েছে।

সিদ্ধ যোগ: শিব যোগ শেষ হলে সিদ্ধ যোগ শুরু হবে। যা চলবে সারা রাত পর্যন্ত। সিদ্ধ যোগ অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

সর্বার্থ সিদ্ধি যোগ: ২৬ জানুয়ারি, এটি সন্ধ্যা ৬ টা ৫৭ মিনিট থেকে পরের দিন ৭ টা ১২ মিনিট পর্যন্ত হবে। এই যোগে করা সমস্ত কাজ সফল, সমৃদ্ধ এবং প্রমাণিত হবে।

রবি যোগ: এটি সন্ধ্যা ৬ টা ৫৭ মিনিট থেকে পরের দিন সকাল ৭ টা ১২ মিনিট পর্যন্ত হবে। এই যোগে যে সমস্ত কাজ করা হয় তাতে সূর্য দেবতার কৃপায় অশুভ দূরীভূত হয় এবং শুভ লাভ হয়।

Share this article
click me!