সরস্বতী পুজোয় হলুদ কাপড় কেন পরা হয়, জেনে নিন দেবী সরস্বতীর কেন এই রঙ এত পছন্দের

মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথি ২৫ জানুয়ারি ২০২৩ থেকে দুপুর ১২ টা ৩৪ মিনিটে শুরু হবে এবং পরের দিন অর্থাৎ ২৬ জানুয়ারি ২০২৩ সকাল ১০ টা ৩৮ মিনিটে শেষ হবে। উদয়তিথি অনুসারে, ২৬ জানুয়ারি বসন্ত পঞ্চমীর উত্সব উদযাপিত হবে।

 

Web Desk - ANB | Published : Jan 16, 2023 5:46 AM IST

হিন্দু ধর্মে বসন্ত পঞ্চমীর বিশেষ গুরুত্ব রয়েছে। বিদ্যা, সঙ্গীত ও শিল্পের দেবী মা সরস্বতীর পূজা করা হয় এই দিনে। হিন্দু শাস্ত্র অনুসারে প্রতি বছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে বসন্ত পঞ্চমীর উৎসব পালিত হয়। এবার বসন্ত পঞ্চমী উৎসব ২৬ জানুয়ারি ২০২৩ বৃহস্পতিবার। এই দিনে মা সরস্বতীর পূজায় হলুদ বস্ত্র, হলুদ ফুল, ধূপ, প্রদীপ, গন্ধ প্রভৃতি নিবেদন করা হয়।

বিশ্বাস করা হয় যে এই তিথিতে মা সরস্বতী একটি পদ্মের উপর বসে বীণা হাতে এবং একটি বই ধরে আবির্ভূত হন। সেই থেকে মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী দিনটিকে বসন্ত পঞ্চমী হিসেবে পালন করা হয়। কথিত আছে যে সরস্বতী পুজোয় পূজা করলে মা সরস্বতীর সঙ্গে মা লক্ষ্মী ও দেবী কালীর আশীর্বাদ পাওয়া যায়।

বসন্ত পঞ্চমী ২০২৩ এর শুভ সময়

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, বসন্ত পঞ্চমী অর্থাৎ মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথি ২৫ জানুয়ারি ২০২৩ থেকে দুপুর ১২ টা ৩৪ মিনিটে শুরু হবে এবং পরের দিন অর্থাৎ ২৬ জানুয়ারি ২০২৩ সকাল ১০ টা ৩৮ মিনিটে শেষ হবে। উদয়তিথি অনুসারে, ২৬ জানুয়ারি বসন্ত পঞ্চমীর উত্সব উদযাপিত হবে।

বসন্ত পঞ্চমী পূজার মুহুর্ত: ২৬ জানুয়ারি সকাল ৭ টা বেজে ৭ মিনিট থেকে বেলা ১২ টা ৩৫ মিনিট পর্যন্ত

সরস্বতী পুজোয় কেন হলুদ কাপড় পরা হয়-

হিন্দু শাস্ত্র অনুসারে, বীণাবাদিনী মা সরস্বতীর কাছে হলুদ রং অত্যন্ত প্রিয়। শুধু তাই নয়, হলুদ রঙ জীবনে ইতিবাচকতা আনে। এই রঙটি নতুন রশ্মি এবং নতুন শক্তির প্রতীক হিসাবেও মনে করা হয়। এই কারণে বসন্ত পঞ্চমীর দিন মা সরস্বতীকে হলুদ রঙের পোশাক পরিয়ে পূজা করা হয়। এছাড়াও মা সরস্বতীর পূজার সময় হলুদ মিষ্টিও দেওয়া হয়। এতে মা খুব খুশি হয়। মা সরস্বতীকে খুশি করতে পূজার সময় হলুদ ফুল দেওয়া হয়।

Share this article
click me!