মকর সংক্রান্তিতে জলের এই বিশেষ প্রতিকার ভাগ্য উজ্জ্বল করবে এবং অর্থের বৃষ্টি হবে

হিন্দু ধর্মে এই দিন থেকেই শুভ ও শুভকাজ শুরু হয়। এই দিন সকালে স্নান করা উচিত এবং দান করা উচিত এবং এটি সূর্যদেবকে অর্ঘ্য নিবেদন করা বিশ্বাস করা হয়। এটি করলে সকল ইচ্ছা পূরণ হয়।

 

Web Desk - ANB | Published : Jan 14, 2023 5:27 AM IST

হিন্দু ধর্মে মকর সংক্রান্তি খুবই গুরুত্বপূর্ণ। সারা শের মানুষ খুব জাঁকজমকের সঙ্গে এটি উদযাপন করে। এই সময় সূর্য দেবতা ধনু রাশি থেকে বিদায় নিয়ে মকর রাশিতে প্রবেশ করেন। এই কারণে মকর সংক্রান্তি উৎসব পালিত হয়। হিন্দু ধর্মে এই দিন থেকেই শুভ ও শুভকাজ শুরু হয়। এই দিন সকালে স্নান করা উচিত এবং দান করা উচিত এবং এটি সূর্যদেবকে অর্ঘ্য নিবেদন করা বিশ্বাস করা হয়। এটি করলে সকল ইচ্ছা পূরণ হয়।

জলের ধর্মীয় তাৎপর্য-

মানবদেহ পাঁচটি উপাদানের সমন্বয়ে গঠিত। আকাশ, বায়ু, আগুন, জল এবং পৃথিবী। এর মধ্যে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয় জলকে। ছোটবেলা থেকে শুনে আসছেন জলই জীবন। সনাতন ধর্মেও জলের প্রতি বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। জ্যোতিষশাস্ত্রেও জলের বহু প্রতিকারের কথা বলা হয়েছে। এতেও স্নান, দান ও অর্ঘ্যকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। মকর সংক্রান্তির দিনে এই কাজটি করলে প্রতিটি উপার্জন পূর্ণ হয়।

মকর সংক্রান্তিতে জল দিয়ে করুন এই প্রতিকার

কোনও কাজে সফলতা পেতে চাইলে মকর সংক্রান্তির দিন সকালে স্নান করে সূর্যদেবকে জল অর্পণ করতে হবে। এটি আপনাকে আত্মবিশ্বাস দেবে।

খাবার খাওয়ার সময় ডান দিকে এক গ্লাস জল রাখুন। এই প্রতিকারে ভাগ্য বৃদ্ধি পাবে বলে বিশ্বাস করা হয়।

মকর সংক্রান্তির দিন সকালে শিবলিঙ্গে জল নিবেদন করুন। এটা বিশ্বাস করা হয় যে এই প্রতিকার দ্বারা প্রতিটি সমস্যার সমাধান হয়।

এই দিনে বিশেষ গাছে জল নিবেদন করা উচিত বলে শাস্ত্রে বিশ্বাস আছে। এটি সুখ এবং সমৃদ্ধি দেয়।

মকর সংক্রান্তির দিন বাড়ির তুলসী গাছে জল নিবেদন করা উচিত। এটি করলে ঘরে ইতিবাচক শক্তির প্রবাহ হয়।

সকালে স্নান করে বট গাছে জল অর্পণ করুন, এতে করে আপনার জীবনের সমস্ত সমস্যা দূর হয়ে যাবে।

Share this article
click me!