Durga Puja 2023: ২০২৩ সাল থেকে বিশেষ ‘দুর্গা ভারত সম্মান’ প্রদান করতে চলেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস

সারা ভারতের বিভিন্ন ক্ষেত্রের কৃতী মানুষদের এই সম্মাননা জ্ঞাপন করবেন রাজ্যের সাংবিধানিক প্রধান রাজ্যপাল। রাজভবন থেকে ইতিমধ্যেই মনোনয়নের উদ্দেশ্যে আমন্ত্রণ জানানো হয়েছে।

Sahely Sen | Published : Sep 28, 2023 7:58 AM IST / Updated: Sep 28 2023, 01:29 PM IST

দুর্গাপুজো নিয়ে বাঙালির উন্মাদনা সারা বছরই থাকে চরমে। সেই উৎসব উপলক্ষে এবার বিশেষ সম্মান প্রদান করা চালু করছেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোস। ২০২৩ সাল থেকে বঙ্গের রাজভবন দেবে ‘দুর্গা ভারত সম্মান’। বিবিধ ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখার জন্য বহু কৃতী মানুষদের এই স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস।

সারা ভারতের বিভিন্ন ক্ষেত্রের কৃতী মানুষদের এই সম্মাননা জ্ঞাপন করবেন রাজ্যের সাংবিধানিক প্রধান। সাহিত্য, শিল্প, শিক্ষা, সামাজিক উন্নয়ন, কারিগরি-প্রযুক্তিবিদ্যা, বিজ্ঞান, তথ্যপ্রযুক্তি, গবেষণা, খেলাধুলা, সিভিস সার্ভিস, বাণিজ্য, চিকিৎসা-সহ আরও বহু বিভাগে মানুষের অসামান্য অবদানকে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

‘দুর্গা ভারত সম্মান’ দেওয়ার জন্য রাজভবন থেকে ইতিমধ্যেই মনোনয়নের উদ্দেশ্যে আমন্ত্রণ জানানো হয়েছে। এই সম্মানে বিভিন্ন ধরনের সম্মাননার ব্যবস্থা রাখা হচ্ছে। দুর্গা ভারত পরম সম্মান, দুর্গা ভারত সম্মান ও দুর্গা ভারত পুরস্কার- এই তিন ধরনের সম্মাননার ব্যবস্থা করছে রাজভবন। পুরস্কারমূল্য হিসেবে দেওয়া হবে যথাক্রমে ১ লাখ টাকা, ৫০ হাজার টাকা ও ২৫ হাজার টাকা। কোনও ব্যক্তি বিশেষ কিংবা নাগরিক সমাজ বা কোনও প্রতিষ্ঠান রাজভবনের এই সম্মান পাওয়ার জন্য মনোনয়ন জমা দিতে পারে। মনোনয়ন পাঠানোর শেষ দিন ৩০ সেপ্টেম্বর।

 

Read more Articles on
Share this article
click me!