বাড়ি ভাড়া নেওয়ার সময় কোন বিষয়গুলিতে নজর দেবেন, জেনে নিন ভাড়া বাড়ির বাস্তু কেমন হওয়া উচিত

বাস্তুশাস্ত্রে বাড়ি তৈরি থেকে শুরু করে ঘর সাজানোর অনেক নিয়ম দেওয়া হয়েছে। এই নিয়মগুলি মাথায় রেখে যদি ঘর তৈরি বা সাজানো হয়, তাহলে অনেক ধরনের বাস্তু ত্রুটি এড়ানো যায়।

Web Desk - ANB | Published : Apr 5, 2023 12:36 PM IST

আমরা যখন ভাড়ার জন্য বাড়ি খুঁজি, তখন আমাদের অনেক ব্যক্তিগত প্রয়োজনীয়তা মাথায় থাকে। বাড়ির আকার, অবস্থান, সহজলভ্যতা, সুযোগ-সুবিধা এবং পরিবেশ ইত্যাদি কিন্তু অনেক সময় আমরা ভাড়া বাড়ির বাস্তু উপেক্ষা করি। এমন পরিস্থিতিতে বাড়ি বা অফিসে শিফট করার পর অনেক সময় নেতিবাচক ফলাফল দেখা যায়। জীবনে এমন নেতিবাচক প্রভাব এড়াতে ভাড়ায় বাড়ি নেওয়ার সময় এই বিষয়গুলো অবশ্যই মাথায় রাখতে হবে-

বাস্তুশাস্ত্রে বাড়ি তৈরি থেকে শুরু করে ঘর সাজানোর অনেক নিয়ম দেওয়া হয়েছে। এই নিয়মগুলি মাথায় রেখে যদি ঘর তৈরি বা সাজানো হয়, তাহলে অনেক ধরনের বাস্তু ত্রুটি এড়ানো যায়। এতে ব্যক্তির জীবন থেকে নেতিবাচকতা দূর হয় এবং ঘরে সুখ ও শান্তি বজায় থাকে।

বাড়িতে ভাল শক্তি প্রবাহ

আপনি যখন একটি ভাড়া বাড়িতে যান, সেই জায়গায় ইতিবাচক শক্তি সনাক্ত করার চেষ্টা করুন। নেতিবাচক শক্তি থাকলে ঘরে উত্তেজনা ও উদ্বেগ থাকে। এ ছাড়া বাড়ির অর্থনৈতিক অবস্থাও ক্ষতিগ্রস্ত হয়। আপনার পরিবারের একজন সদস্যের সাথে একটি বাড়িতে গিয়ে আশেপাশের পরিস্থিতি সনাক্ত করুন। ঘর ভাল বায়ুচলাচল এবং ভাল আলো করা উচিত।

এমন জায়গায় কখনই ভাড়ায় বাড়ি নেবেন না

ট্রাফিক এলাকা, হাসপাতাল, কবরস্থান, জনাকীর্ণ এলাকা ইত্যাদির কাছাকাছি ভাড়া বাড়ি নেওয়া উচিত নয়। এতে জীবনে মানসিক চাপ বাড়তে পারে। বাড়ির আশেপাশে কোনো মোবাইল টাওয়ার বা বৈদ্যুতিক খুঁটি থাকা উচিত নয়। এই দুটিই শক্তির মুক্ত প্রবাহকে বাধা দেয়।

বাড়িতে টয়লেটের দিক

ভাড়ায় বাড়ি নেওয়ার সময় মনে রাখবেন উত্তর-পূর্ব দিকে একটি টয়লেট থাকা উচিত। উত্তর-পূর্ব বা দক্ষিণ-পশ্চিম অঞ্চলে যদি রান্নাঘর থাকে তবে এমন বাড়ি ভাড়া করা শুভ বলে মনে করা হয় না। বাস্তু অনুসারে মূল দরজার দিক অনুকূল হওয়া উচিত। ভাড়া বাড়িতে বেডরুম দক্ষিণ-পশ্চিম দিকে হওয়া উচিত।

বাড়িতে ইতিবাচক ছবি রাখুন

ভাড়া বাড়িতে স্থানান্তরিত হওয়ার আগে পাহাড়, সূর্য, জল ইত্যাদির মতো ইতিবাচক ছবি তুলতে হবে। এছাড়া ঘরকে সুগন্ধি রাখতে ধূপকাঠি, ধূপ, কর্পূর ইত্যাদি ব্যবহার করুন। ঘরের অকেজো আসবাবপত্র, জিনিসপত্র ইত্যাদি সংগ্রহ করবেন না। ভাড়া বাড়িতে ভাঙা ছবি, ফ্রেম বা আয়না রাখবেন না।

Share this article
click me!