Lakshmi Puja: প্রচুর টাকা পয়সা হাতে পেতে শুক্রবার মা লক্ষ্মীর পুজো ও বৈভব লক্ষ্মীর ব্রত পালন করুন

সনাতন হিন্দু ধর্মে শুক্রবার পুজো, জপতপ, তপস্য়া, দান ধান করার বিধান রয়েছে। এই দিন একাধারে সন্তোষী মায়ের দিন, শিব পরিবারের অন্তর্গত।

 

Saborni Mitra | Published : Sep 14, 2023 4:50 PM IST

 

হিন্দু শাস্ত্রে সাধারণত বৃহস্পতিবারই মা লক্ষ্মীর পুজো করা হয়। বৃহস্পতিবারকে অনেকেই লক্ষ্মীবারও বলেন। কিন্তু হাতে যদি টাকা না থাকে, অর্থের চূড়ান্ত অভাব দেখা দেয়, তাহলে আর্থিক অবস্থা ফেরাতে শুক্রবার দিনে নিষ্ঠাভরে মা লক্ষ্মীর পুজো করুন। শুক্রবার দিন লক্ষ্মী বৈভবের ব্রত যদি পালন করতে পারেন তাহলে কোনও দিনও অর্থের অভাব হবে বলেও প্রাচীন শাস্ত্রে দাবি করা রয়েছে। পাশাপাশি বৈভবের উপবাসও রাখতে পারেন।

সনাতন হিন্দু ধর্মে শুক্রবার পুজো, জপতপ, তপস্য়া, দান ধান করার বিধান রয়েছে। এই দিন একাধারে সন্তোষী মায়ের দিন, শিব পরিবারের অন্তর্গত। সেই সঙ্গে এইদিন বৈভবেরও দিন। তাই মা লক্ষ্মীর পুজো করা জরুরি।

বৈভব লক্ষ্মীর ব্রত পালন-

আপনি যদি শুক্রবার বৈভব লক্ষ্মীর উপবাস পালন করেন তাহলে এটি টানা ৯. ১১ বা ২১ দিন পালন করা উচিৎ। ব্রত রাখার জন্য শুক্রবার মা লক্ষ্মীর পাঁচালি পড়তে হবে। দেবী লক্ষ্মীকে সুন্দর করে সাজিয়ে পুজো করতে হবে। উপবাস শেষে উদযাপন করতে হবে। লক্ষ্মী পুজোর পরে ৭-৯ জন মহিলাকে শাঁখা সিঁদুর প্রদান করুন। তাদের লুচি আর ক্ষীর অবশ্যই খাওয়াবেন।

পুরুষ মহিলা নির্বিশেষে বৈভব লক্ষ্মীর উপবাস ও ব্রত পালন করতে পারেন। কোনও সমস্যা নেই।

প্রাচীন বিশ্বাস অনুযায়ী- শুক্রবার লক্ষ্মীর জন্য উপবাস করা হয় তাহলে কখনও ধনসম্পদের অভাব হয় না। এই দিন বৈভব লক্ষ্মীর গল্প শুনলে মনের ইচ্ছে পুরণ হয়।

মা লক্ষ্মীকে তুষ্ঠ করার উপায়

শুক্রবার শিব মন্দিরে গিয়ে ভোলানাথের জলাভিষেক করুন। মনে রাখবেন তামার পাত্রে শিবের জলাভিষেক করা জরুরি। তবে খুব ধীরে ধীরে পাশাপাশি একই সঙ্গে ধীরে ধীরে শিবের মন্ত্রণ উচ্চারণ করুন। শুক্রবার ভগবান শিব ছাড়াও শুক্রবার দিন দেবী লক্ষ্মীর পুজো করলে মা লক্ষ্মী তুষ্ট হবেন। সঙ্গে লক্ষ্মীমন্ত্র জপ করুন। লক্ষ্মীমন্ত্র হল ,'কমলে কমলালায়ে'। প্রতি শুক্রবার শিবকে একটি লাল ফুল দিন। সঙ্গে শিবের মন্ত্র জপ করুন। শুক্রবার মা লক্ষ্মীকে গোলাপ বা গোলাপি রঙের ফুল দিয়ে পুজো করুন। তবে গোলাপ মা লক্ষ্মীর হাতে বা অন্য কোনও স্থানে দেবেন না। মা লক্ষ্মীর পায়ে দিন। বিশ্বাস করা হয় এই বিশেষ দিনে লক্ষ্মীর পায়ে গোপাল অর্পণ করেন আর্থিক সংকট থেকে মুক্ত হওয়া যায়।

 

Share this article
click me!