এশিয়ান গেমসে সহকারী শেফ দ্য মিশন হলেন মমতার ভাই স্বপন, জানুন কী কী নজরে রাখতে হবে 'বাবুন'কে

এশিয়ান গেমসে এবার সহকারী শেফ দ্য মিশন হলেন  মমতার ভাই স্বপন বন্দ্য়োপাধ্যায়। বুধবার এক বিবৃতিতে এমনটাই ঘোষণা করলেন ভারতীয় অলিম্পিক সংস্থার সভাপতি নরিন্দর বাত্রা।  

Web Desk - ANB | / Updated: Jan 13 2022, 05:30 AM IST

এশিয়ান গেমসে এবার সহকারী শেফ দ্য মিশন (Deputy chef de mission in the Asian Games) হলেন  মমতার ভাই স্বপন বন্দ্য়োপাধ্যায় । বুধবার এক বিবৃতিতে এমনটাই ঘোষণা করলেন ভারতীয় অলিম্পিক সংস্থার সভাপতি নরিন্দর বাত্রা। উল্লেখ্য, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়ের ভাই স্বপন বন্দ্য়োপাধ্যায় (CM Mamta Banerjee's brother Swapan Bandyopadhyay) ময়দানে বেশিরভাগ ক্ষেত্রে বাবুন নামেই বেশি পরিচিত। তিনি বাংলার অলিম্পিক সংস্থা এবং হকি বেঙ্গলের সভাপতি।

প্রসঙ্গত, আসন্ন এশিয়ান গেমসে এবার শেফ দ্য মিশন হিসেবে ভারতের উশু সংস্থার সভাপতি ভূপেন্দ্র সিংহ বাজওয়াকে নিয়োগ করা হয়েছে। অলিম্পিক্স,এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমস, ইত্যাদি বিভিন্ন প্রতিযোগীতায় প্রত্যেক দেশের সঙ্গে যুক্ত থাকেন একজন শেফ দ্য মিশন। যিনি ওই নির্দিষ্ট দেশের প্রতিযোগীদের প্রতিনিধি। প্রতিযোগীদের খেয়াল রাখা সহ সব কিছুরই দায়িত্ব নিতে হয় তাঁকেই। আর তাঁকে সাহায্য করার জন্য থাকেন সহকারী শেফ দ্য মিশন। পশ্চিমবঙ্গ থেকে এবার সেই সহকারী শেফ দ্য মিশন হলেন  মমতার ভাই স্বপন বন্দ্য়োপাধ্যায়। দ্রুত অলিম্পিক সংস্থার দফতরে গিয়ে স্বপন বন্দ্য়োপাধ্যায়কে কাজ বুঝে নেওয়ার অনুরোধ জানানো হয়েছে।উল্লেখ্য প্রতি চার বছর অন্তর এশিয়ার বিভিন্ন দেশের প্রতিযোগীদের নিয়ে খেলার আসর। এজিএফ অর্থাৎ এশিয়ান গেমস ফেডারেশন কর্তৃক এই ক্রীড়া আসরটি ১৯৭৮ সাল অবধি পরিচালিত হয়। ১৯৫১ সালে ভারতের নতুন দিল্লিতে উদ্বোধনী আসরটি অনুষ্ঠিত হয়। এজিএফ অর্থাৎ এশিয়ান গেমস ফেডারেশন ভেঙে ফেলে ১৯৮২ সালে প্রতিযোগীতাটি আইসি অর্থাৎ আন্তর্জাতিক অলিম্পিক কাউন্সিল কর্তৃক অনুষ্ঠিত হয়। অলিম্পিক গেমসের পরে  এশিয়ান গেমসই দ্বিতীয় বৃহত্তর ক্রীড়া আসর রূপে পরিচিত। প্রতিযোগীতার ইতিহাসে এখনও অবধি ৯ টি স্বাগতিকের মর্যাদা লাভ করেছে।ইজরায়েল সহ ৪৬ টি দেশ এই  এশিয়ান গেমসে অংশ নিয়েছে।

চলতি বছরের ১০ থেকে ২৫ সেপ্টেম্বর চিনের হ্যাংঝৌ শহরে অনুষ্ঠিত হতে চলেছে এশিয়ান গেমস। আর সেই এশিয়ান গেমসেই দেশের প্রতিযোগীদের খেয়াল রাখবেন শেফ দ্য মিশন ভূপেন্দ্র সিংহ বাজওয়া এবং সহকারী শেফ দ্য মিশন স্বপন বন্দ্য়োপাধ্যায়। উল্লেখ্য, গতবারের এশিয়ান গেমসে ১৫ টি োসনা সহ ৬৯ টি পদক অষ্টম স্থানে শেষ করে ছিল ভারত। সবমিলিয়ে গতবছর দুরন্ত পারপফর্ম করেছিল দেশ। তাই স্বাভাবিকভাবেই এবারের আসন্ন এশিয়ান গেমস নিয়েও বড় আশা নিয়ে বসে আছে তামাম ভারতবাসী। তবে তা অবশ্যই পূরণ হবে কিনা, জানা যাবে ২০২২ সালের সেপ্টেম্বর মাসেই।

Share this article
click me!