Novak Djokovic: ফের ডিটেনশন ক্যাম্পে জোকোভিচ, অস্ট্রেলিয়ান ওপেনে খেলা নিয়ে ঘোর অনিশ্চয়তা

ফের জোকোভিচের  (Novak Djokovic) ভিসা বাতিল করেছে অস্ট্রেলিয়া সরকার (Australia Government)। ডিটেনশনে রয়েছেন তিনি। আরও একববার আইনি লড়াইয়ের সিদ্ধান্ত সার্বিয়ান তারকার। অস্ট্রেলিয়ান ওপেনে (Australia Open) খেলা নিয়ে অনিশ্চয়তা।

Asianet News Bangla | Published : Jan 15, 2022 8:12 AM IST / Updated: Jan 15 2022, 01:44 PM IST

অস্ট্রেলিয়াল ওপেন (Australia Open) শুরু হতে বাকি হাতে গোনা কিছু সময়। তার ঠিক আগেও  নোভাক জোকোভিচ (Novak Djokovic) ও অস্ট্রেলিয়া প্রশাসনের (Australia Government)মধ্যে যেন মিটেও মিটছে না। বিশ্বের পয়লা নম্বর টেনিস তারকার সঙ্গ স্কট মরিসন সরকার দ্বন্দ্বে ও নতুন করে ঘৃতাহুতি হয় ফের জোকারের ভিসা বাতিলকে কেন্দ্র করে। প্রথমে অস্ট্রেলিয়ার সরকার যে তার ভিসা অন্যায়ভাবে বাতিল করেছে সেই মামলায় জয় পান সার্বিয়ান তারকা। তারপর অস্ট্রেলিয়ান ওপেনে শীর্শ বাছাই হিসেবে খেলা নিয়েও সবুজ সংকেত পান জোকোভিচ। সকলেই ভেবেছিলেন এখানেই হয়তো সমস্যা শেষ হবে।  কিন্তু আদতে তা হয়নি। ফের অস্ট্রেলিয়ার প্রশাসন নোভাক জোকোভিচের ভিসা বাতিল করে। ঘটনায় ফের আইনের কড়া নেড়েছেন টেনিস তারকাও। যার ফলে বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামে জোকারের খেলা নিয়ে তৈরি হয়েছে ঘোর অনিশ্চয়তা। 

প্রথম দফায় কেস জিতলেও, জোকোভিচের ভিসা বাতিলের একটা সম্ভাবনা আশঙ্কা থেকেই যাচ্ছিল। কারণ  অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী চাইলে তার বিশেষ ক্ষমতা প্রয়োগ করে ভিসা বাতিল করতে পারত। সেই সিদ্ধান্তই শেষমেশ নেয় অজি প্রশাসন। জোকারের ভিসা বাতিলের পর ফের তাকে আটক করা হয়। জানা গিয়েছে মেলবোর্নেই একটি বাড়িতে ডিটেনশনে রাখা হয়েছে বিশ্বের পয়লা নম্বর টেনিস তারকাকে। স্বাস্থ্য এবং শৃঙ্খলার কথা ভেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই জানায় অজি প্রশাসন। জানা যাচ্ছে, মেলবোর্নে যেখানে তাঁকে রাখা হয়েছে, সেই ঠিকানা গোপন রাখার চেষ্টা করা হচ্ছে। একইসঙ্গে জোকোভিচের বিরুদ্ধে গুরুতর অভিযোগ এনেছে অস্ট্রেলিয়া প্রশাসন।  জোকোভিচের উপস্থিতি সে দেশের টিকাকরণ প্রক্রিয়ায় বাধা ফেলতে পারে। জোকোভিচ সে দেশে থাকলে টিকা-বিরোধী মানুষ আরও বেশি উৎসাহিত হবেন । আইন শৃঙ্খলা বিঘ্ন হতে পারে বলেও মনে করা হচ্ছে। 

ভিসা বাতিল হলেও এখনই অস্ট্রলিয়া ছাড়তে হচ্ছে না জোকোভিচকে। ডিটেনশনে থেকেই ফের আইনি লড়াইয়ের সিদ্ধান্ত নিয়েছেন সার্বিয়ান টেনিস তারকা। জোকারের দ্বিতীয়বারের জন্য ভিসা বাতিলের পর আদালতের কাছে তাকে দেশে ফেরত পাঠানোয় স্থগিতাদেশ চান  আইনজীবীরা। প্রাথমিকভাবে শনিবার পর্যন্ত স্থগিতাদেশ দিলেও, তা রবিবার পর্যন্ত বাড়ানোর আবেদন করবেন জোকোভিচের আইনজীবীরা। রবিবার ফেডারেল কোর্টে ফের একবার হবে মামলার শুনানি।  তাতে ফের কে জয়ী হয় এখন সেটাই দেখার। তবে অস্ট্রেলিয়ান ওপেন শুরুর আ যে আইনি ঝামেলায় জড়িয়েছেন নোভাক জোকোভিচ তাতে বিশেষজ্ঞদের মতে, বিশ্বের পয়লা নম্বর টেনিস তারকা প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ খুবই কম। 
 

Share this article
click me!