অলিম্পিক বয়কটের হুমকি দিল কানাডা, এখনও গোঁ ধরে বসে জাপান

অলিম্পিক প্রত্যাহারের হুমকি দিল কানাডা
এই হুমকিতে চাপ বাড়লো ইন্টারন্যাশনাল অলিম্পিক ফেডারেশনের ওপর
চার সপ্তাহের জন্য পিছতে পারে অলিম্পিক
সারা পৃথিবী জুড়ে প্রায় ১৩,০০০ মানুষ করোনার কবলে পড়ে প্রাণ হারিয়েছেন
 

Reetabrata Deb | Published : Mar 23, 2020 5:53 AM IST

কানাডিয়ান অলিম্পিক কমিটি এবং প্যারাঅলিম্পিক কমিটির তরফ থেকে জানানো হয়েছে যে ২০২০ এবং গ্রীষ্মকালীন প্যারাঅলিম্পিকে অংশগ্রহণ করবে না কানাডা। সারা বিশ্ব জুড়ে করোনা ভাইরাসের সংক্রমণের কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে কানাডিয়ান অলিম্পিক কমিটি। শেষ ৪৮ ঘন্টা ধরে জুলাইয়ে অলিম্পিক আয়োজনের বিরোধিতা করেছেন অনেকেই। মহামারীর মধ্যে নিজের দেশের ক্রীড়াবিদদের অলিম্পিক খেলতে পাঠানোর ব্যাপারে উষ্মা প্রকাশ করেছে বিভিন্ন দেশের অলিম্পিক কমিটি। 

কানাডিয়ান অলিম্পিক এবং প্যারাঅলিম্পিক কমিটির তরফ থেকে যোগাযোগ করা হয়েছিল ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি, ইন্টারন্যাশনাল প্যারাঅলিম্পিক কমিটির এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাথে। তাদের কাছে অলিম্পিক এবং প্যারাঅলিম্পিক ১ বছরের জন্য পিছিয়ে দেওয়ার আবেদন জানানো হয়েছে। পরে নতুন করে অলিম্পিক আয়োজন করতে যা যা সহযোগিতার দরকার পড়বে সেগুলি তারা করবেন বলে জানানো হয়েছে। 

রবিবার ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির তরফ থেকে জানানো হয়েছে অলিম্পিক কবে থেকে আয়োজন করা হবে সে নিয়ে শীঘ্রই বৈঠকে বসতে চলেছে তারা। জুলাই ২৪ এ আয়োজনের বদলে এক বছরের জন্য অলিম্পিক পিছিয়ে দেওয়া যাবে কিনা সেটিই হবে আলোচনার মুখ্য বিষয়। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে আইওসি কে দ্রুত কোনও সিদ্ধান্ত নেওয়ার আবেদন জানিয়েছে।

Share this article
click me!