'জাতীয় পতাকা দেখলেই হাত স্যালুট করতে উঠে যায়', সোনা জয়ের পর এশিয়ানেট নিউজকে জানালেন জেরেমি

কমনওয়েলথ গেমসে (Commonwealth Games 2022) ভারতের ঝুলিতে দ্বিতীয় গোল্ড মেডেল (Gold Medal)। মীরাবাই চানুর পর ভারোত্তলনে দেশকে দ্বিতীয় সোনা এনে দিলেন জেরেমি লালরিন্নুঙ্গা (jeremy lalrinnunga)। সোনা জয়ের পর এশিয়ানেট নিউজকে দেওয়া সাক্ষাৎকারে মন জয় করে নিলেন জেরেমি।
 

Web Desk - ANB | Published : Aug 3, 2022 6:39 PM IST

কমনওয়েলথ গেমসে যে তিন জন ভারতীয় ভারোত্তোলনে দেশকে সোনা এনে দিয়েছেন তাদের মধ্যে অন্যতম হলেন  জেরেমি লালরিন্নুঙ্গা। কমনওয়েলথ গেমসে ৬৭ কিলোর ভরোত্তোলনে সোনা জেতে জেরেমি লালরিননুঙ্গা। মীরাবাই চানুর পর দ্বিতীয় হিসেবে সোনা জিতেছিলেন জেরেমি। তারপর ভারোত্তোলনে সোনা পেয়েছেন অচিন্ত্য শেউলি। সোনা জয়ের পর এশিয়ানেট নিউজ-কে দেওয়া একান্ত সাক্ষাৎকারে দেশ ভক্তির পরিচয় দিয়ে আরও একবার সকলের মন জয় করে নিলেন জেরেমি। গোল্ডেন বয়ের মন্তব্য সকলের মন জয় করে নিল।

মিজোরামের আইজলে জন্ম জেরেমি লালরিন্নুঙ্গার। ১৫ বছর বয়সে নেমেছিলেন যুব অলিম্পিক্সে। এবার মাত্র ১৯ বছর বয়সে কমনওয়েলথে সোনা জিতলেন তিনি। সোনা জয়ের পর থেকেই শুভেচ্ছার জোয়ারে ভাসছেন জেরেমি লালরিননুঙ্গা। এই মুহূর্তে দেশজুড়ে প্রবল জনপ্রিয় হয়ে উঠেছেন তিনি। বর্তমানে সেনাবাহিনীর স্পোর্টস ইনস্টিটিউটের অধীনে ট্রেনিং করেন তিনি। সেখান থেকেই কমনওয়েলথ গেমসে গিয়েছিলেন তিনি। জেরেমি-কে প্রশ্ন করা হয়েছিল যে পদক গ্রহণের সময় দেশের পতাকার সামনে তিনি স্যালুট করছিলেন, এটা কি তাঁকে বাড়তি অনুপ্রেরণা দেয়? উত্তরে জেরেমি জানিয়েছেন, জাতীয় পতাকা দেখলেই তাঁর হাত নিজে থেকেই উপরে উঠে যায় স্যালুট করতে। কারণ তিনি ভারতীয় সেনাবাহিনীকে প্রতিনিধিত্ব করেন। আর সেনাবাহিনীর লোকেদের জাতীয় পতাকার প্রতি সন্মান তাঁদেরকে স্যালুটের জন্য কোনও স্থান-কাল পাত্র নির্বাচন করতে বলে না। জাতীয় পতাকা দেখলেই হাত নিজে থেকেই উপরে উঠে যায়। সামনেই দেশের ৭৫ তম স্বাধীনতা দিবস। এই মুহূর্তে দেশ জুড়ে হর ঘর তিরাঙ্গা প্রচরাভিযান চলছে। জেরেমি এমন এক কথা স্বাভাবিকভাবেই দেশবাসীর মন কেড়ে নিতে বাধ্য।

প্রসঙ্গত, ৬৭ কিলো বিভাগের ফাইনালে জেরেমি লালরিনুঙ্গা তাঁর প্রথম প্রচেষ্টায় ১৩৬ কেজি তোলেন। যা গেমসের ইতিহাসে নতুন রেকর্ড। ১৯ বছর বয়সী যেন খুব সহজেই এই কাজটি করেন জেরেমি। তাঁর দ্বিতীয় প্রচেষ্টায় ১৪০ কেজি সফল ভাবে তুললেন। ক্লিন অ্যান্ড জার্ক বিভাগে ১৫৪ কিলো তুলতে গিয়ে পায়ে চোট পান জেরেমি। যন্ত্রণায় ছটফট করতে থাকেন তিনি। তখন অনেকেই ভেবেছিলেন আর ফিরে আসতে পারবেন কিনা। কিন্তু চোট নিয়ে তিনি এলেন ১৬০ কেজি তুলতে। পায়ের চোট, যন্ত্রণা যাবতীয় সব প্রতিকুলতাকে হারি মানিয়ে  ১৬০ কেজি তুললেন জেরেমি। ফের রেকর্ড গড়ে কমন ওয়েলথে সোনা জয় নিশ্চিৎ করেন জেরেমি। এই জয়ের পর তাকে শুভেচ্ছা জানিয়েছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুনঃকমনওয়েলথে পদক জিতলেন বাংলার সৌরভ ঘোষাল, স্কোয়াসে এল প্রথম পদক

আরও পড়ুনঃরুদ্ধশ্বাস ম্যাচে কানাডার বিরুদ্ধ ৩-২ গোলে জয়, কমনওয়েলথের সেমিতে ভারতীয় মহিলা হকি দল

Read more Articles on
Share this article
click me!