রুদ্ধশ্বাস ম্যাচে কানাডার বিরুদ্ধ ৩-২ গোলে জয়, কমনওয়েলথের সেমিতে ভারতীয় মহিলা হকি দল

কমনওয়েলথ গেমসে (Commonwealth games 2022) মহিলা হকির সেমি ফাইনালে ভারতীয় মহিলা হকি দল (India Women hockey team)। গ্রুপ লিগের শেষ ম্যাচে কানাডাকে হারাল ৩-২ গোলে। 

Web Desk - ANB | Published : Aug 3, 2022 4:34 PM IST

টোকিও অলিম্পিকে চতুর্থ স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল বারতীয় মহিলা হকি দলকে। কমনওয়েলথ গেমস ২০২২-এ পদক ছাড়া দেশে ফিরতে নারাজ সবিতা পুনিয়ারা। মাঠে নিজেদের সেরাটা উজার করে দিচ্ছে ভারতে মেয়েরা। পদক জয়ের লক্ষ্যে দুরন্ত ছন্দে খেলে প্রতিযেগিতার সেমি ফাইনালে পৌছে গেল ভারতীয় মহিলা হকি দল। গ্রুপ লিগের শেষ ম্যাচে কানাডাকে ৩-২ গোলে হারিয়ে পদক নিশ্চিৎ করল  মহিলা  টিম ইন্ডিয়া। এদিন ভারতীয় মহিলা দলের হয়ে গোল করেন সালিমা তেতে, নবনীত কউর ও লালরেমসিয়ামি।  সামনে  শুধু আর একটি ম্য়াচ। জিততে পারলেই পদক জয় নিশ্চিৎ হয়ে যাবে সবিতা পুনিয়ার দলের।  

সেমি ফাইনালের টিকিট পাকা করতে হলে এদিনের ম্যাচ কার্যত ডু অর ডাই ছিল ভারতের কাছে।  ম্য়াচের প্রথম থেকেই সেই দাপট নিয়ে খেলতে থাকে মহিলা দল। একের পর এক আক্রমণ আছড়ে পড়তে থাকে কানাডার রক্ষণে। শেষ ম্যাচের তিন মিনিটেই গোল করে ভারতকে এগিয়ে দেন সিলামা তেতে। প্রথম কোয়ার্টারে ভারত এগিয়ে ছিল ১-০-তে। দ্বিতীয় কোয়ার্টারে ২২ মিনিটে নবনীত কউর গোল করে ভারতের পক্ষে ব্যবধান ২-০ করে। কিন্তু দমে যায়নি কানাডাও। ভারতের দ্বিতীয় গোলের এক মিনিটের মধ্যেই একটি গোল শোধ করে কানাডা। ২৩ মিনিটে ব্রিনি স্টেয়ার্স গোল করেন। দ্বিতীয় কোয়ার্টারে ২-১ ব্যবধানে লিড ধরে রেখেছিল ভারতীয় দল। কিন্তু তৃতীয় কোয়ার্টারে পিছিয়ে থেকেও ভারতকে চাপে ফেলে কানাডা। তৃতীয় কোয়ার্টারে কোনও গোলই করতে পারেননি সবিতারা।  একটি গোল শোধ করে সমতায় ফেরে কানাডা। ৩৯ মিনিটে হানা হাউন গোল করে। 

 

 

শেষ কোয়ার্টারে জয়সূচক গোলের জন্য ঝাপায় দুই দল। একের পর এক আক্রমণ গড়ে তোলে ভারত ও কানাডা।  ম্য়াচের ৫১ মিনিটে লালরেমসিয়ামি ভারতের হয়ে তৃতীয় গোল করেন।  শেষের দিকে কানাডা গোল শোধ করার জন্য মরিয়া হয়ে উঠলেও  ভারতের রক্ষণ ভাঙতে সমর্থ হয়নি। শেষ পর্যন্ত ৩-২ গোলে ম্যাচ জেতে শেষ চারের টিকিট পাকা করে ভারতীয় মহিলা হকি দল।  সেমিতে উঠলেও, ভারতের জন্য খারাপ খবর হল, লালরেমসিয়ামি চোট পেয়েছেন। তাঁকে তাই শেষের দিকে সরিয়ে নিতে হয়েছিল। যদি তাঁর চোট নিয়ে কোনও আপডেট পাওয়া যায়নি। সেমি ফাইনালে উঠলেও ম্যাচে একাধিক সুযোগ নষ্টের খেসারত দিতে হতে পারত ভারতীয় দলকে। অনেক পেনাল্টি কর্ণার নষ্ট করেছে ভারত। যা সেমির মত মেগা ম্য়াচের আগে চিন্তায় কারণ। তবে সেমি দলের যাবতীয় ভুল ত্রুটি শুধরে নিয়ে নামার বিষয়ে আত্মবিশ্বাসী মহিলা হকি টিম ইন্ডিয়া।

আরও পড়ুনঃকমনওয়েলথে ফের ভারোত্তোলনে পদক জয় ভারতের, ব্রোঞ্জ জিতলেন লভপ্রীত সিং

আরও পড়ুনঃলন বোলে ঐতিহাসিক সোনা জয়, জেনে নিন চার ভারতীয় নারীর জীবন সংগ্রামের কাহিনি

Share this article
click me!