কমনওয়েলথে ফের ভারোত্তোলনে পদক জয় ভারতের, ব্রোঞ্জ জিতলেন লভপ্রীত সিং

কমনওয়েলথ গেমসে (Commonwealth Games 2022) ভারোত্তোলনে ফের পদক জয় ভারতের (India)।  পুরুষদের ১০৯ কেজি বিভাগে ব্রোঞ্জ (Bronze) জিতলেন লভপ্রীত সিং। 

Web Desk - ANB | Published : Aug 3, 2022 1:00 PM IST / Updated: Aug 03 2022, 06:49 PM IST

কমনওয়েলথ গেমসে স্বপ্নের পারফরম্যান্স করছেন ভারতীয় ভারোত্তলকরা। নারী-পুরুষ নির্বিশেষে একের পর এক পদক জিতছেন এই ভারোত্তোলনের নানা বিভাগ থেকে। বুধবার ভারতের ঝুলিতে এল আরও একটা পদক। তবে সোনা বা রুপো নয়। পুরুষদের ভারোত্তোলনের ১০৯ কেজি বিভাগে ব্রোঞ্জ পদক জিতলেন লভপ্রীত সিং। মোট ৩৫৫কেজি ওজন তুলে ব্রোঞ্জ নিজের নামে করেন তিনি। প্রত্যাশা জাগিয়েও শেষ পর্যন্ত সোনা বা রুপো না পাওয়ার কিছুটা হতাশা থাকলেও পদক তালিকায় দেশের নাম তুলতে পেরে খুশি লভপ্রীত সিং। তবে নিজের সেরাটা উজার করে দিয়ে দেশকে গর্বিত করার জন্য ভারতীয় তরুণ ভারোত্তোলককে সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রতিযোগিতার শুরু থেকেই ছন্দে ছিলেন লভপ্রীত সিং। একটুর জন্য সোনা বা রুপো হাতছাড়া হয় লভপ্রীতের। ফাইনালে  ক্যামেরুনের জুনিয়র পেরিসেলিক্স৩৬১ কিলো তুলে সোনা জেতেন সামোয়ার জ্যাক হিটিলার রুপো জেতেন ৩৫৮ কিলো তুলে। সেখানে ৩৫৫ কিলো তুলে তৃতীয় স্থান অর্জন করেন লভপ্রীত সিং। বুধবার স্ন্যাচ বিভাগে প্রথমে ১৫৭ কিলো তোলেন লভপ্রীত। দ্বিতীয় বারে তিনি তোলেন ১৬১ কিলো। তৃতীয় চেষ্টায় তিনি তোলেন ১৬৩ কিলো। ক্লিন এবং জার্ক বিভাগে লভপ্রীত প্রথমে তোলেন ১৮৫ কিলো। দ্বিতীয় বারের চেষ্টায় আরও চার কিলো বাড়িয়ে নেন তিনি। শেষ বার তিনি তোলেন ১৯২ কিলো। ব্রোঞ্জ জয়ের পরেয় সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা বার্তায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লেখেন,'পুরুষদের ১০৯ কেজি ভারোত্তোলনে ব্রোঞ্জ পদক জেতার জন্য প্রতিভাবান লভপ্রীত সিংকে অভিনন্দন৷ তরুণ এবং গতিশীল লভপ্রীত তার শান্ত মেজাজ এবং খেলাধুলার প্রতি নিবেদন দিয়ে সবাইকে মুগ্ধ করেছে। ভবিষ্যতের সকল প্রচেষ্টার জন্য তার জন্য শুভকামনা।' আগামি দিনে দেশকে আরও সাফল্য এনে দেওয়াই লক্ষ্য লভপ্রীতের।

 

 

প্রসঙ্গত, মঙ্গলবার ভারোত্তোলনে  পুরুষদের ৯৬ কেজি বিভাগে রুপো পেয়েছিলেন বিকাশ ঠাকুর। স্ন্যাচ এবং ক্লিন অ্যান্ড জার্ক মিলিয়ে ৩৪৬ কেজি ওজন তুলেছেন তিনি। স্ন্যাচে তৃতীয় প্রয়াসে ১৫৫ কেজি ওজন তোলেন বিকাশ। সেটিই তাঁর সর্বোচ্চ। এর পর ক্লিন অ্যান্ড জার্কে দ্বিতীয় প্রয়াসে ১৯১ কেজি তোলেন। তৃতীয় প্রয়াসে ১৯৮ কেজি তুলতে যান। কিন্তু সফল হননি। তাতেও রুপো পাওয়া আটকায়নি। কমনওয়েলথ গেমসে ভারতের অন্যতম সেরা ভারোত্তোলক বিকাশ। টানা তিনটি কমনওয়েলথে পদক জিতলেন। ২০১৪ গ্লাসগো গেমসে ৮৫ কেজি বিভাগে রুপো জিতেছিলেন তিনি। ২০১৮ গোল্ড কোস্ট গেমসে ৯৪ কেজি বিভাগে ব্রোঞ্জ। আর ২০২২-এ ১০৯ কেজি বিভাগে রুপো।

Read more Articles on
Share this article
click me!