কমনওয়েলথে সোনা জিতে তৈরি করেছে নতুন ইতিহাস, সেই লন বলের সঙ্গে যোগ রয়েছে এমএস ধোনিরও

কমনওয়েলথ গেমসে (Commonwealth Games 2022) লন বলে (Lawn Bowl) সোনা জিতেছে ভারতীয় মহিলা দল। প্রথমবার এই পদক জিতে ইতিহাস তৈরি করেছে ভারতীয় মেয়েরা। এই লন বলের সঙ্গে যোগ রয়েছে এমএস ধোনির (MS Dhoni)। জানুন কীভাবে। 
 

Web Desk - ANB | Published : Aug 3, 2022 10:17 AM IST / Updated: Aug 03 2022, 03:53 PM IST

কমনওয়েলথ গেমসে ইতিহাস তৈরি করেছে ভারতীয় মহিলা লন বল দল। সেমি ফাইনালে  নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে উঠে পদক জয় নিশ্চিৎ আগেই করেছিলেন রূপা, পিঙ্কি, নয়নমণি, লাভলিরা। আর ফাইনালে ১৭-১০ ব্যবধানে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে কমনওয়েলথ গেমসে নয়া ইতিহাস রচনা করেছেন ভারতীয় নারীরা। যে খেলার প্রসঙ্গে খুব কম লোক জানতেন তাতেই সোনা জিতে রাতারাতি তারকা হয়ে উঠেছেন ভারতীয় মহিলা লন বল দলরে প্লেয়াররা। কিন্তু আপনারা জানলে অবাক হবেন প্রত্যক্ষভাবে না হোক পরোক্ষভাবে কমনওয়েলথ গেমস ও লন বলের সঙ্গে যোগ রয়েছে ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন বিশ্ব জয়ী অধিনায়ক এমএস ধোনির। কী সেই যোগসূত্র তা সামনে এনেছেন ধোনির রাজ্যের মেয়ে ও কমনওয়েলথে লনন বলে ভারতীয় দলের সোনা জয়ী সদস্য লাভলি চৌবে।

ইতিহাস গড়ার পর ভারতীয় মহিলা লন বল দলের  চার নারীকে নিয়ে জানার কৌতুহল সকলের। এক সাক্ষাৎকারে লাভলি চৌবে নিজেই জানিয়েছেন ধোনির সঙ্গে লন বলের যোগের কথা। লাভলি চৌবে বলেছেন,  ধোনি লন বল খেলা খুবই ভালবাসেন। অস্ট্রেলিয়ায় গেলেই লন বল খেলেন। এমনকি ভারতের লন বল দলের সঙ্গেও তাঁর যোগাযোগ রয়েছে। এছাডডা লাভলি এমএস ধোনি প্রসঙ্গে বলতে গিয়ে বলেছেন,'রাঁচীতে আমাদের যিনি কোচ তাঁকে চেনেন ধোনি। বছরে দু’বার আমাদের সঙ্গে দেখা করতে আসেন। যেখানে অনুশীলন করি তার কাছেই একটা মন্দির রয়েছে। ধোনি সেখানে গেলে ফেরার পথে আমাদের সঙ্গে দেখা করে যান।' ফলে যে খেলা বা তার নিয়ম অনেকেই জানেন না এম ধোনি যে তা অনেক আগে থেকেই জানেন তা লাভলির কথা থেকেই প্রমাণিত।

আরও পড়ুনঃফাইনালে একাই জিতলেন সিন্ধু, মালেশিয়ার কাছে হেরে ব্য়াডমিন্টনে মিক্সড দলগত বিভাগে রুপো জয় ভারতের

আরও পড়ুনঃবিশ্ব U-20 অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে রৌপ্য পদক ভারতের, মিক্সড ৪x৪০০ মিটার রিলেতে এশিয়ান রেকর্ড

প্রসঙ্গত, এমএস ধোনি একসময় ঝাড়খণ্ডের মত ছোট রাজ্য থেকে উঠে এসে ভারতীয় তথা বিশ্ব ক্রিকেটে মহীরুহে পরিণত হয়েছিল। ২০০৭ সালে অধিনায়ক হিসেবে দেশকে টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন করা ধোনির কেরিয়ারের অন্যতম সেরা মাইলস্টোন ছিল। তারপরই খ্যাতির শীর্ষে উঠেছিলেন মাহি। এবার সেই ঝাড়খণ্ড থেকেই দুই নারী আরও একবার বিশ্বমঞ্চে দেশকে গর্বিত করেছেন।  অলিম্পিকে লন বল অন্তর্ভুক্ত নয়, তাই রূপা, পিঙ্কি, নয়নমণি, লাভলিদের কাছে কমনওয়েলথ গেমস অলিম্পিকের থেকে কম কিছুই নয়। রাতারাতি তারকা হয়ে উঠেছেন তারাও। ধোনির মতো পরিচিতি গড়ে তুলতে চান তাঁরা। ক্রিকেটের বাইরে ধোনি যে লন বল খেলতে ভালোবাসেন তাতে খুশি ভারতীয় মহিলা লন বল দলে খেলোয়াররা।

Read more Articles on
Share this article
click me!