কুস্তিতে ফের বাজিমাত ভারতের, এবার দেশকে সোনা দিলেন ভিনেশ ফোগাট

কমনওয়েলথ গেমস ২০২২ (Commonwealth Games 2022) -এ  কুস্তিতে সোনা জিতলেন ভিনেশ ফোগাট (Vinesh Phogat)। ৫৭ কেজি ফ্রি স্টাইল রেসলিংয়ে সোনা জিতলেন তিনি। 

Bangla SiteAdmin | Published : Aug 6, 2022 6:23 PM IST / Updated: Aug 07 2022, 12:46 AM IST

ভারোত্তোলনের পর কুস্তি। একের পর এক সোনা জিতছে ভারত। শনিবার রবি কুমার দাহিয়ার পর সোনা জিতলেন ভারতের তারকা মহিলা কুস্তীর ভিনেশ ফোগট। মহিলাদের ৫৩ কেজি বিভাগে সোনা জিতলেন তিনি। তার সোনা জয়ের সঙ্গে শুধু মাত্র কুস্তিতেই ভারতের ঝুলিতে এল পঞ্চম সোনা। ফাইনালে শ্রীলঙ্কার চামোডিয়া কেশানিকে হারিয়ে দেশকে সোনা উপহার দিলেন ভিনেশ ফোগট। রিও ও টোকিও অলিম্পিকে তাকে পদক জয়ের অন্যতম দাবিদার ধরা হয়েছিল। কিন্তু হতাশ করেছিলেন ভিনেশ ফোগট। এবার কমনওয়েলথে সোনা জিতে সব আক্ষেপ মিটিয়ে নিলেন তিনি। 

প্রতিযোগিতার শুরু থেকে দুরন্ত ফর্মে ছিলেন ভিনেশ ফোগাট। প্রথম দুটি ম্যাচ ভিনেশ ২-০ এবং ৬-০ ফলে জিতেছিলেন। চামুডিয়াকে প্রথমেই দুই কাধ লক করে মারাত্মক অ্যাটাক করেন ভিনেশ। এক অ্যাটাকেই ৪-০ ফলে এগিয়ে যান ভিনেশ। এতটাই আক্রমণাত্মক খেলেন ভিনেশ যে তার ওই এক অ্যাটাকেই ম্যাচ শেষ করে দেন তিনি। ২ মিনিট ২৪ সেকেন্ডেঅ ফাইনাল ম্য়াচ শেষ করে দেন ভিনেশ ফোগট। শ্রীলঙ্কার চামোডিয়া কেশানিকে ফাইনালে কোনও সুযোগই দেননি ভারতীয় মহিলা তারকা কুস্তিগীর। সোনা জয়ের পর আবেগে ভাসেন ভিনেশ ফোগট।

সোনা জয়ের পর সোশ্যাল মিডিয়ায় ভিনেশ ফোগাটকে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ট্যুইটারে তিনি লেখেন,'আজকে স্বর্ণপদক জিতেছে ভিনেশ ফোগাট। খুব বিশেষ তিনি ভারতের অন্যতম বিশিষ্ট ক্রীড়াবিদ এবং এটি কমনওয়েলথ গেমসে তার টানা তৃতীয় সোনা। তিনি খেলাধুলার জন্য শ্রেষ্ঠত্ব এবং অসাধারণ প্রতিশ্রুতি প্রকাশ করেন। তাকে অভিনন্দন।'

 

 

সোনা জয়ের পর থেকেই শুভেচ্ছার জোয়ারে ভাসছেন ভিনেশ ফোগাট। প্রতিযোগিতার শুরু থেকেই তাকে সোনা জয়ের অন্যতম দাবিদার মনে করা হচ্ছিল। দেশবাসীর সেই আশা পূরণ করতে পেরে খুশি ভিনেশ ফোগট। 

আরও পড়ুনঃটোকিওর আক্ষেপ মিটল বার্মিংহ্যামে, কুস্তিতে সোনা জিতলেন রবি কুমার দাহিয়া

আরও পড়ুনঃঅ্যাথলেটিক্সে আরও দুটি রুপো ভারতের ঝুলিতে, পদক পেল ভারতীয় পুরুষ লন বোল দল

আরও পড়ুনঃপ্রথম গেমে হারের পর দুরন্ত প্রত্যাবর্তন, কমনওয়েলথের সেমি ফাইনালে পিভি সিন্ধু

Read more Articles on
Share this article
click me!