টোকিওর আক্ষেপ মিটল বার্মিংহ্যামে, কুস্তিতে সোনা জিতলেন রবি কুমার দাহিয়া

কমনওয়েলথ (Commonwealth games 2022) গেমসে কুস্তিতে আরও একটি সোনা (Gold Medal) জিতল ভারত। ছেলেদে ফ্রি স্টাইল ৫৭ কেজি বিভাগে সোনা জিতলেন টোকিও অলিম্পিকে রুপো জয়ী রবি কুমার দাহিয়া (Ravi Kumar Dahiya)।
 

Web Desk - ANB | Published : Aug 6, 2022 5:54 PM IST / Updated: Aug 06 2022, 11:26 PM IST

টোকিও অলিম্পিক্সে ভারতের হয়ে রুপো জিতে দেশকে গর্বিত করেছিলেন রবি কুমার দাহিয়া। তবে সোনা অধরা থাকার একটা আক্ষেপ থেকেই গিয়েছিল ভারতীয় তারকা কুস্তিগীরের। আর সেই সোনা জয়ের স্বপ্ন কমনওয়েলথ গেমস ২০২২-এ পূরণ করে ফেললেন রবি কুমার দাহিয়া। ফাইনালে ভারতের রবি কুমারের প্রতিপক্ষ ছিলেন নাইজেরিয়ার  প্রতিপক্ষ ওয়েলসন। ফাইনালে মত মেগা ম্যাচে প্রতিপক্ষকে দাঁড়াতেই দিলেন রবি দাহিয়া। ১০-০ ব্যবধানে ফাইনাল বাউট জিতে সোনা নিজের নামে করেন রবি দাহিয়া।  একইসঙ্গে দেশবাসীর প্রত্যাশারও দাম দিলেন তিনি। 

প্রতিযোগিতার শুরু থেকেই দারুণ ছন্দে ছিলেন একের পর এক রাউন্ডের ম্যাচ জিতে পৌছেছিলেন ফাইনালে। অলিম্পিক্স ফাইনালে হার থেকে শিক্ষা ও অভিজ্ঞতা নিয়ে এবাপ অনেক বেশি ফোকাস ছিলেন রবি। সেই কারণেই হয়তো ফাইনালে প্রতিপক্ষকে লড়াই করার কোনও সুযোগই দিলন না তিনি। ফাইনালে প্রথমেই ওয়েলসনের বিরুদ্ধে 'লেগ অ্যাটাক' করেন রবি। বিপক্ষের পা ধরে একেবারে লক করে দেন। এর পর একের পর এক প্যাচ দিতে দিতে ওয়েলসনকে ফেলে দেন কোর্টের বাইরে। প্রথম মুভ থেকেই নিশ্চিত করেন ৮ পয়েন্ট। তার পরে ঠিক এক কায়দায় আরও দুই পয়েন্ট ছিনিয়ে নিয়ে সোনা জয় নিশ্চিত করলেন তিনি। টেকনিক্যাল সুপিরিয়রিটিতে ম্যাচ জিতে সোনা জেতেন রবি কুমার দাহিয়া। 

সোনা জয়ের পর রবি কুমার দাহিয়াকে সোশ্যাল মিডিয়ায় রবি দাহিয়াকে শুভেচ্ছা  জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ট্যুইটারে নরেন্দ্র মোদী লেখেন,টতিনি একজন চ্যাম্পিয়নের মতো খেলেছেন এবং আমাদের দেশের  জন্য অপরিসীম গর্ব নিয়ে এসেছেন। রবি কুমার দদাহিয়াকে অভূতপূর্ব অভিনন্দন বার্মিংহাম কমনওয়েলথ গেমসে সোনা জেতার জন্য। তার সাফল্য প্রমাণ করে যে আবেগপ্রবণ ও নিবেদিতপ্রাণ হলে কোনো স্বপ্নই বড় নয়।'

 

 

প্রসঙ্গত, টোকিও অলিম্পিকে রুপো জয়ের পর থেকেই কমনওয়েলথে সোনা জয়ের লক্ষ্যে নিজেকে তৈরি করেছিলেন রবি কুমার দাহিয়া। অবশেষে নিজের ও দেশবাসীর স্বপ্ন পূরণ করতে পেরে খুশি ভারতীয় তারকা কুস্তিগীর। শুভেচ্ছার জোয়ারে ভাসছেন রবি কুমার দাহিয়া।

Share this article
click me!