2023 Cricket World Cup: ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে শুরু হবে ওডিআই বিশ্বকাপ

ভারতের মাটিতে ওডিআই বিশ্বকাপের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে পুরোদমে। সরকারিভাবে সূচি এখনও ঘোষণা না হলেও, আইসিসি ও বিসিসিআই-এর প্রস্তুতি প্রায় সম্পূর্ণ।

Web Desk - ANB | Published : May 10, 2023 9:03 AM IST / Updated: May 10 2023, 03:05 PM IST

সরকারিভাবে এখনও সূচি প্রকাশিতক না হলেও, আগেই জানা গিয়েছিল ৫৬ অক্টোবর শুরু হতে চলেছে ওডিআই বিশ্বকাপ। এবার জানা গেল, আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে খেলতে নামছে গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও রানার্স অস্ট্রেলিয়া। ১৯ নভেম্বর ফাইনালও হবে আমেদাবাদেই। বিসিসিআই সূত্রে খবর, ভারতীয় দল প্রথম ম্যাচ খেলবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। সেই ম্যাচ হবে চেন্নাইয়ে। ১৫ অক্টোবর হতে পারে ভারত-পাকিস্তান ম্যাচ। সেই ম্যাচও হওয়ার কথা আমেদাবাদে। সম্ভবত কলকাতায় বিশ্বকাপের কোনও ম্যাচ খেলবে না পাকিস্তান। আমেদাবাদ ছাড়াও চেন্নাই, হায়দরাবাদ ও বেঙ্গালুরুতে বিশ্বকাপের ম্যাচগুলি খেলবে পাকিস্তান। বেশি ম্যাচ হবে চেন্নাইয়ে। পিসিবি যেমন এই শহরকে নিরাপদ মনে করছে, তেমনই বিসিসিআই-ও চাইছে চেন্নাইয়ে পাকিস্তানের অধিকাংশ ম্যাচ হোক।

আইপিএল শেষ হলেই ওডিআই বিশ্বকাপের সূচি প্রকাশ করা হতে পারে। আয়োজক হিসেবে বিসিসিআই-এর মতামতকে গুরুত্ব দিচ্ছে আইসিসি। ফলে বিসিসিআই কর্তারা বিশ্বকাপের দিনক্ষণ ও কেন্দ্র ঠিক করবেন। এশিয়া কাপ নিয়ে জটিলতা থাকলেও, বিশ্বকাপে দল পাঠাচ্ছে পাকিস্তান। পিসিবি চেয়ারম্যান নজম শেঠি এখন দুবাইয়ে। এশিয়া কাপ নিয়ে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের কর্তাদের সঙ্গে আলোচনা করছেন তিনি। আইসিসি কর্তাদের সঙ্গেও দেখা করেছেন পিসিবি চেয়ারম্যান। বিসিসিআই ভারত-পাকিস্তান ম্যাচ আমেদাবাদে আয়োজন করতে চাইলেও, আপত্তি জানিয়েছে পিসিবি। তবে বিসিসিআই যদি ম্যাচ সরাতে সম্মত না হয়, তাহলে নরেন্দ্র মোদী স্টেডিয়ামেই খেলতে হবে পাকিস্তানকে। 

আমেদাবাদ, চেন্নাই, বেঙ্গালুরু, হায়দরাবাদ ছাড়াও বিশ্বকাপের ম্যাচ হবে কলকাতা, দিল্লি, ইন্দোর, ধরমশালা, গুয়াহাটি, রাজকোট ও মুম্বইয়ে। মোহালি ও নাগপুরে সম্ভবত বিশ্বকাপের কোনও ম্যাচই দেওয়া হবে না। মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে বিশ্বকাপের একটি সেমি ফাইনাল হতে পারে। ওডিআই বিশ্বকাপে প্রতিটি দলই লিগ পর্যায়ে ৯টি করে ম্যাচ খেলবে। ফলে যে স্টেডিয়ামগুলিতে বিশ্বকাপ হবে, প্রতিটি স্টেডিয়ামেই ভারতীয় দল একটি করে ম্যাচ খেলতে পারে। ১০টি দল মোট ৪৮টি ম্যাচ খেলবে। আয়োজক দেশ ভারত ছাড়াও অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা সরাসরি বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছে। বাকি ২ দল ঠিক হবে জুন-জুলাইয়ে যোগ্যতা অর্জন পর্বের মাধ্যমে। ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, জিম্বাবোয়ে, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, নেপাল, ওমান, স্কটল্যান্ড, সংযুক্ত আরব আমিরশাহী বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে খেলবে। দুই প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার সরাসরি বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে না পারা লজ্জাজনক।

আরও পড়ুন-

IPL 2023: অস্ত্রোপচার সফল, দ্রুত মাঠে ফিরতে বদ্ধপরিকর কে এল রাহুল

বাংলাদেশ-আয়ারল্যান্ডের প্রথম ওডিআই পরিত্যক্ত, সরাসরি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা

IPL 2023: সূর্যর তেজে ছারখার আরসিবি, পয়েন্ট তালিকায় ৩ নম্বরে মুম্বই ইন্ডিয়ানস

Read more Articles on
Share this article
click me!