বাংলাদেশ-আয়ারল্যান্ডের প্রথম ওডিআই পরিত্যক্ত, সরাসরি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা

অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে অনুষ্ঠিত হতে চলেছে ওডিআই বিশ্বকাপ। এখনও পর্যন্ত এই প্রতিযোগিতার সব দল ঠিক হয়নি। যোগ্যতা অর্জন পর্ব চলছে।

Web Desk - ANB | Published : May 9, 2023 7:39 PM IST / Updated: May 10 2023, 01:54 AM IST

বৃষ্টির জন্য ১৯৯২ বিশ্বকাপে কপাল পুড়েছিল দক্ষিণ আফ্রিকার। এবার অবশ্য বৃষ্টি প্রোটিয়াদের জন্য আশীর্বাদ হয়ে দাঁড়াল। মঙ্গলবার বৃষ্টির জন্য ভেস্তে গেল বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজের প্রথম ওডিআই ম্যাচ। তার ফলে সরাসরি ওডিআই বিশ্বকাপের যোগ্যতা অর্জন করল দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে হলে বাংলাদেশের বিরুদ্ধে এই সিরিজে ৩-০ জয় পেতে হত আইরিশদের। কিন্তু নিজেদের দেশের আবহাওয়াই বাধা হয়ে দাঁড়াল। আয়ারল্যান্ডের ইনিংসের মাঝপথে বৃষ্টি নামে। ১৬.৩ ওভারের পর আর খেলা সম্ভব হয়নি। তার ফলে পরিত্যক্ত হয়ে গেল ম্যাচ। এই ম্যাচের ফল নির্ধারিত না হওয়ায় আয়ারল্যান্ডের বিশ্বকাপে খেলার স্বপ্ন বড় ধাক্কা খেল।

সম্প্রতি বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে নেদারল্যান্ডসকে ২-০ হারিয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। এই সিরিজ জিতে ওয়ার্ল্ড কাপ সুপার লিগে ৮ নম্বরে উঠে আসে প্রোটিয়ারা। সরাসরি বিশ্বকাপের যোগ্যতা অর্জন করার শর্ত ছিল, বাংলাদেশের বিরুদ্ধে সিরিজে আয়ারল্যান্ডের ৩-০ জয় পাওয়া চলবে না। ঠিক সেটাই হল। ফলে সরাসরি বিশ্বকাপের যোগ্যতা অর্জন করল দক্ষিণ আফ্রিকা। আয়োজক দেশ ভারতের পাশাপাশি গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড, রানার্স নিউজিল্যান্ড, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান আগেই বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছে। এবার দক্ষিণ আফ্রিকাও বিশ্বকাপের যোগ্যতা অর্জন করল। আয়ারল্যান্ড অবশ্য এখনও বিশ্বকাপের যোগ্যতা অর্জন করত পারে। জুন-জুলাইয়ে ১০ দলের যোগ্যতা অর্জন পর্বে খেলবে আইরিশরা। প্রাক্তন দুই চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কাও বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে খেলবে। ফলে আয়ারল্যান্ডের কাজটা সহজ হবে না।

মঙ্গলবার বাংলাদেশের বিরুদ্ধে এই ম্যাচে টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন আয়ারল্যান্ডের অধিনায়ক ব্যালবার্নি। প্রথমে ব্যাটিং করতে নেমে ৯ উইকেটে ২৪৬ রান করে বাংলাদেশ। সর্বাধিক ৬১ রান করেন মুশফিকুর রহিম। ৪৪ রান করেন নাজমুল হোসেন শান্ত। শাকিব আল-হাসান করেন ২০ রান। ২৭ রান করেন তাওহিদ হৃদয়। মেহিদি হাসান মিরাজও ২৭ রান করেন। ১৪ রান করেন ওপেনার তামিম ইকবাল। প্রথম বলেই আউট হয়ে যান লিটন দাস (০)। তাইজুল ইসলাম করেন ১৪ রান। শরিফুল ইসলাম করেন ১৬ রান। 

আয়ারল্যান্ডের হয়ে ৬১ রান দিয়ে ৩ উইকেট নেন জশুয়া লিটল। ২ উইকেট করে নেন মার্ক অ্যাডেয়ার ও গ্রাহাম হিউম। ১ উইকেট করে নেন কার্টিস ক্যামফার ও জর্জ ডকরেল। রান তাড়া করতে নেমে ৩ উইকেট হারিয়ে ৬৫ রান করে আয়ারল্যান্ড। এরপর আর খেলা হয়নি।

আরও পড়ুন-

IPL 2023: সূর্যর তেজে ছারখার আরসিবি, পয়েন্ট তালিকায় ৩ নম্বরে মুম্বই ইন্ডিয়ানস

IPL 2023: আলাদা কিছু করিনি, নিজের খেলাই খেলেছি, বললেন সূর্যকুমার যাদব

IPL 2023: সূর্যকুমার যেদিন মেজাজে থাকে ওকে থামানো কঠিন, মন্তব্য ডু প্লেসির

Share this article
click me!