ঠিক ১৬ বছর পর ফিরছে ৬ দিনের টেস্ট ম্যাচ, মুখোমুখি শ্রীলঙ্কা বনাম নিউজ়িল্যান্ড

এবার হবে ৬ দিনের টেস্ট ম্যাচ। এতদিন পর্যন্ত ৫ দিনের টেস্ট ম্যাচই আমরা জেনে এসেছি। কিন্তু ১৬ বছর পর আবার বাইশ গজে ফিরছে ৬ দিন ব্যাপী টেস্ট ম্যাচ।

Subhankar Das | Published : Aug 23, 2024 3:11 PM IST

এবার হবে ৬ দিনের টেস্ট ম্যাচ। এতদিন পর্যন্ত ৫ দিনের টেস্ট ম্যাচই আমরা জেনে এসেছি। কিন্তু ১৬ বছর পর আবার বাইশ গজে ফিরছে ৬ দিন ব্যাপী টেস্ট ম্যাচ।

উল্লেখ্য, নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজ়ের কথা ইতিমধ্যেই ঘোষণা করে দিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। আসন্ন সেপ্টেম্বর মাসে হবে এই দুটি টেস্ট ম্যাচ। তার মধ্যে প্রথম টেস্টটি হবে ৬ দিনের। জানা যাচ্ছে, এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Latest Videos

একটা সময় ছিল, যখন টেস্ট ক্রিকেট হত টানা ৬ দিন ধরে। কারণ, খেলা হত মোট পাঁচ দিনের। আর একটি দিন থাকত বিশ্রামের জন্য। এমনটাই আবারও হতে চলেছে শ্রীলঙ্কা বনাম নিউজ়িল্যান্ডের (Sri Lanka vs New Zealand) মধ্যে প্রথম টেস্টে। যে ম্যাচটি শুরু হওয়ার কথা আগামী ১৮ সেপ্টেম্বর থেকে।

প্রথম তিন দিন খেলা হওয়ার পর, ২১ সেপ্টেম্বর দিনটি ধার্য করা হয়েছে বিশ্রামের জন্য। কারণ, ঐ দিন শ্রীলঙ্কায় রাষ্ট্রপতি নির্বাচন রয়েছে। সেই কারণেই, আগামী ২১ সেপ্টেম্বর কোনও খেলা হবে না। প্রসঙ্গত, শ্রীলঙ্কায় শেষবার ৬ দিনের টেস্ট ম্যাচ হয়েছিল গত ২০০১ সালে। সেইবার জ়িম্বাবোয়ে বনাম শ্রীলঙ্কার মধ্যে ম্যাচ হয়েছিল ৬ দিনের।

সেই বছর শ্রীলঙ্কায় পোয়া উৎসব ছিল। সেইজন্যই এক দিন বিশ্রাম দেওয়া হয়েছিল টেস্ট ম্যাচের মাঝে। আসলে ক্রিকেট বিশ্বে একটা সময় ৬ দিনের টেস্ট খুবই সাধারণ একটি বিষয় ছিল। বিশেষ করে ইংল্যান্ডে। সেখানে রবিবার কোনও খেলা হত না। খেলোয়াড়দের বিশ্রাম দেওয়া হত।

গত ২০০৮ সালে শেষবার ৬ দিনের টেস্ট ম্যাচ দেখা গেছিল। সেই ম্যাচটিও ছিল শ্রীলঙ্কাতেই। অপরদিকে ঢাকায় বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা টেস্টে সেই বছর ২৯ ডিসেম্বর দিনটিতে বিশ্রাম দেওয়া হয়। কারণ, সেইদিন বাংলাদেশে সংসদীয় নির্বাচন ছিল। সেই কারণে ঐ দিন কোনও খেলা হয়নি।

তাই ক্রিকেটভক্তদের মধ্যে উৎসাহ একেবারে তুঙ্গে। কারণ, অনেকদিন পর আবার ৬ দিনের টেস্ট ম্যাচ হতে চলেছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024