বর্ষসেরা পুরুষ ও মহিলা টি-২০ দল ঘোষণা আইসিসি-র, আছেন বাংলার রিচা ঘোষ

২০২২-এর সেরা পুরুষ ও মহিলা টি-২০ দল ঘোষণা করল আইসিসি। পুরুষ ও মহিলা ক্রিকেটার মিলিয়ে এই দলে জায়গা পেয়েছেন ৭ জন ভারতীয়।

Web Desk - ANB | Published : Jan 23, 2023 1:50 PM IST / Updated: Jan 23 2023, 08:19 PM IST

সোমবার ২০২২-এর বর্ষসেরা টি-২০ দল ঘোষণা করল আইসিসি। পুরুষদের পাশাপাশি মহিলা দলেও কয়েকজন ভারতীয় স্থান পেয়েছেন। বর্ষসেরা মহিলা দলে আছেন বাংলার উইকটকিপার-ব্যাটার রিচা ঘোষ। এছাড়া আছেন স্মৃতি মন্ধানা, দীপ্তি শর্মা ও রেণুকা সিং। পুরুষদের বর্ষসেরা টি-২০ দলে জায়গা পেলেন সূর্যকুমার যাদব, বিরাট কোহলি ও হার্দিক পান্ডিয়া। বেশ কিছুদিন ধরেই টি-২০ র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ভারতের মিডল অর্ডার ব্যাটার সূর্যকুমার। স্বাভাবিকভাবেই বর্ষসেরা টি-২০ দলে জায়গা পেয়েছেন সূর্যকুমার। গত বছরের মাঝামাঝি সময় পর্যন্ত একেবারেই ভালো ফর্মে ছিলেন না বিরাট। এশিয়া কাপে ফর্মে ফেরেন তিনি। তবে সেরা ফর্মে দেখা যায় টি-২০ বিশ্বকাপে। প্রথম ম্যাচেই পাকিস্তানের বিরুদ্ধে কঠিন পরিস্থিতিতে অসামান্য ইনিংস খেলে ভারতকে জেতান বিরাট। এরপর থেকে তিনি নিয়মিত ভালো ইনিংস খেলে চলেছেন। সেই কারণেই আইসিসি-র বর্ষসেরা টি-২০ দলে জায়গা পেলেন বিরাট। হার্দিক চোট সারিয়ে জাতীয় দলে ফেরার পর থেকেই ধারাবাহিকভাবে ব্যাটে-বলে ভালো পারফরম্যান্স দেখিয়ে চলেছেন হার্দিক। সেই কারণেই তিনিও বর্ষসেরা টি-২০ দলে আছেন। ভারতের মহিলা দল গত কয়েক বছর ধরে বেশ ভালো পারফরম্যান্স দেখাচ্ছে। স্মৃতি, রিচা, দীপ্তি, রেণুকা ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স দেখিয়ে বর্ষসেরা দলে জায়গা করে নিয়েছেন।

গত বছর টি-২০ বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স দেখান বিরাট। পাকিস্তানের বিরুদ্ধে ৮২ রান করে অপরাজিত থাকেন এই তারকা ব্যাটার। এই ইনিংসকে নিজেই তাঁর জীবনের সেরা বলে উল্লেখ করেন বিরাট। টি-২০ বিশ্বকাপে তিনি ৪টি অর্ধশতরান করেন। বিরাটই সর্বাধিক রান স্কোরার হন। 

গত বছর টি-২০ ফর্ম্যাটে ১,০০০-এর বেশি রান করেন সূর্যকুমার। দ্বিতীয় ব্যাটার হিসেবে এই নজির গড়েন তিনি। গত বছর আন্তর্জাতিক টি-২০ ম্যাচে তাঁর মোট রান ১,১৬৪। তিনি ২টি শতরান ও ৯টি অর্ধশতরান করেন। তাঁর স্ট্রাইক রেট ১৮৭.৪৩। টি-২০ বিশ্বকাপে ২৩৯ রান করেন এই মিডল অর্ডার ব্যাটার। টি-২০ র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থেকেই তিনি বছর শেষ করেন।

গত বছর ভারতের হয়ে টি-২০ ফর্ম্যাটে ৬০৭ রান করার পাশাপাশি ২০টি উইকেটও নেন হার্দিক। এই পারফরম্যান্সের স্বীকৃতি পেলেন তিনি। 

বর্ষসেরা পুরুষ টি-২০ দলে আছেন- জস বাটলার (অধিনায়ক ও উইকেটকিপার), মহম্মদ রিজওয়ান, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, গ্লেন ফিলিপস, সিকন্দর রাজা, হার্দিক পান্ডিয়া, স্যাম কারান, ওয়ানিন্দু হাসারঙ্গা, হ্যারিস রউফ ও জশ লিটল।

বর্ষসেরা মহিলা টি-২০ দলে আছেন- সোফি ডিভাইন, স্মৃতি মন্ধানা, বেথ মুনি, অ্যাশ গার্ডনার, তাহিলা ম্যাকগ্র্য়াথ, নিদা দার, দীপ্তি শর্মা, রিচা ঘোষ (উইকেটকিপার), সোফি একক্লেস্টোন, ইনোকা রণবীরা ও রেণুকা সিং।

আরও পড়ুন-

পরিবারের সদস্যদের উপস্থিতিতে প্রথা মেনে বিয়ে হয়ে গেল কে এল রাহুল-আথিয়া শেট্টির

মঙ্গলবার ভারত-নিউজিল্যান্ডের তৃতীয় ওডিআই ম্যাচ, হোয়াইটওয়াশের লক্ষ্যে রোহিতরা

মহিলাদের আইপিএল-এ ৫ দলের মালিকানা সংক্রান্ত নিলাম থেকে ৪,০০০ কোটি টাকা পেতে পারে বিসিসিআই

Read more Articles on
Share this article
click me!