মঙ্গলবার ভারত-নিউজিল্যান্ডের তৃতীয় ওডিআই ম্যাচ, হোয়াইটওয়াশের লক্ষ্যে রোহিতরা

১ ম্যাচ বাকি থাকতেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওডিআই সিরিজ জিতে নিয়েছে ভারতীয় দল। মঙ্গলবার ইন্দোরের হোলকার ক্রিকেট স্টেডিয়ামে নিয়মরক্ষার ম্যাচ।

Web Desk - ANB | Published : Jan 23, 2023 12:17 PM IST / Updated: Jan 23 2023, 06:12 PM IST

গত বছরের শেষদিকে বাংলাদেশের বিরুদ্ধে ওডিআই সিরিজে হেরে যায় ভারতীয় দল। তবে নতুন বছরের শুরুতেই দেশের মাটিতে পরপর সিরিজ জিতে নিয়েছেন রোহিত শর্মা, হার্দিক পান্ডিয়ারা। প্রথমে শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০, ওডিআই সিরিজ জেতার পর নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওডিআই সিরিজও জিতেছে ভারতীয় দল। শ্রীলঙ্কাকে ওডিআই সিরিজে হোয়াইটওয়াশ করেছে ভারত। নিউজিল্যান্ডের বিরুদ্ধেও ওডিআই সিরিজের প্রথম ২ ম্যাচ জিতে নিয়েছে ভারত। মঙ্গলবার সিরিজের তৃতীয় তথা শেষ ম্যাচ। ওডিআই র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা নিউজিল্যান্ডকেও হোয়াইটওয়াশ করার লক্ষ্যে খেলতে নামবে ভারতীয় দল। এই সিরিজে অসাধারণ ফর্মে ভারতের ওপেনার শুবমান গিল। প্রথম ম্যাচে দ্বিশতরান করার পর দ্বিতীয় ম্যাচেও ভালো পারফরম্যান্স দেখান শুবমান। তৃতীয় ম্যাচেও এই তরুণ ব্যাটারের উপর ভরসা করছে ভারত। অধিনায়ক রোহিতও ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন। বোলারদের মধ্যে ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন মহম্মদ সিরাজ, মহম্মদ শামি, হার্দিক, ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদবরা। ফলে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করার ব্যাপারে আত্মবিশ্বাসী ভারত।

মঙ্গলবারের ম্যাচটির খুব বেশি গুরুত্ব না থাকায় ভারতীয় দলে কয়েকটি বদল করা হতে পারে। এই সিরিজে এখনও পর্যন্ত খেলার সুযোগ পাননি রজত পতিদার, শাহবাজ আহমেদ ও উইকেটকিপার-ব্যাটার কে এস ভরত। তবে তাঁরা খেলার সুযোগ পাবেন কি না সে ব্যাপারে এখনও কিছু জানা যায়নি।

এই সিরিজের প্রথম ম্যাচে ৩৪৯ রান করার পরেও মাত্র ১২ রানে জয় পায় ভারতীয় দল। শুবমানের পাল্টা অসাধারণ ব্যাটিং করেন নিউজিল্যান্ডের অলরাউন্ডার মাইকেল ব্রেসওয়েল। দ্বিতীয় ম্যাচে অবশ্য কিউয়ি ব্যাটিং লাইনআপ ৩৪.৩ ওভারে মাত্র ১০৮ রানে অলআউট হয়ে যায়। ২০.১ ওভারেই ২ উইকেট হারিয়ে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় ভারত। ৪০ রান করে অপরাজিত থাকেন শুবমান। অসাধারণ বোলিং করেন শামি, ওয়াশিংটন, হার্দিক। তৃতীয় ম্যাচেও তাঁরা ভালো পারফরম্যান্স দেখাতে তৈরি। এ বছরের অক্টোবর-নভেম্বরে দেশের মাটিতে ওডিআই বিশ্বকাপ। তার আগে কিউয়িদের বিরুদ্ধে এই সিরিজে ভালো পারফরম্যান্স ভারতীয় দলের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে। 

ওডিআই সিরিজের পর ভারত ও নিউজিল্যান্ড ৩ ম্যাচের টি-২০ সিরিজ খেলবে। রাঁচিতে টি-২০ সিরিজের প্রথম ম্যাচ রাঁচিতে। এরপর ২৯ জানুয়ারি সিরিজের দ্বিতীয় ওডিআই ম্যাচ লখনউয়ে। ১ ফেব্রুয়ারি আহমেদাবাদে সিরিজের তৃতীয় তথা শেষ ম্যাচ। এই সিরিজের পরেই দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলবে ভারতীয় দল।

আরও পড়ুন-

মহিলাদের আইপিএল-এ ৫ দলের মালিকানা সংক্রান্ত নিলাম থেকে ৪,০০০ কোটি টাকা পেতে পারে বিসিসিআই

২০২৮ অলিম্পিক্সে ৬ দলের টি-২০ প্রতিযোগিতা আয়োজনের প্রস্তাব আইসিসি-র

ভারতীয় ক্রিকেটে আরও এক তারকার উত্থান, ২০৮ রানের বিক্রমে শুবমান-এ মোহিত ক্রিকেট দুনিয়া

Read more Articles on
Share this article
click me!