ইতিহাস তৈরি করল আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে একদিনের সিরিজ জিতল আফগানরা

রহমানউল্লাহ গুরবাজের (১১০ বলে ১০৫) দুর্দান্ত সেঞ্চুরি এবং ওমরজাইয়ের (৫০ বলে ৮০*) বিস্ফোরক ইনিংসের দৌলতে প্রথমে ব্যাট করে আফগানিস্তান একটি সম্মানজনক স্কোরে পৌঁছে যায়।

Subhankar Das | Published : Sep 20, 2024 8:33 PM IST

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঐতিহাসিক জয়ের মধ্য দিয়ে ওয়ানডে সিরিজ জিতে নিল আফগানিস্তান। ১৭৭ রানের বিশাল ব্যবধানে জয়ের মাধ্যমে তিন ম্যাচের সিরিজটি আফগানিস্তান নিজেদের ঘরে তুলে নিল। আগের ম্যাচেও আফগানিস্তান জয়ী হয়েছিল। আর এই স্কোর: আফগানিস্তান ৫০ ওভারে ৪ উইকেটে ৩১১। দক্ষিণ আফ্রিকা ৩৪.২ ওভারে ১৩৪ রানে অলআউট। 

রহমানউল্লাহ গুরবাজের (১১০ বলে ১০৫) দুর্দান্ত সেঞ্চুরি এবং ওমরজাইয়ের (৫০ বলে ৮০*) বিস্ফোরক ইনিংসের সুবাদে প্রথমে ব্যাট করে আফগানিস্তান একটি সম্মানজনক স্কোরে পৌঁছে যায়। রহমত শাহ (৫০) অর্ধশতরান পান। রাশিদ খানের ঝলসানো বোলিং দক্ষিণ আফ্রিকাকে আক্ষরিক অর্থেই ধ্বংস করে দেয়। ৯ ওভারে মাত্র ১৯ রান দিয়ে ৫ উইকেট দখল করেন রাশিদ খান। নঙ্গিয়ালিয়া খারোটে ৬ ওভারে ২৬ রান দিয়ে ৪ উইকেট নিয়ে রাশিদ খানকে চমৎকার সহায়তা করেন। বাকি উইকেটটি নেওয়ার মাধ্যমে দক্ষিণ আফ্রিকার পতন সম্পূর্ণ করেন ওমরজাই।

Latest Videos

দক্ষিণ আফ্রিকার হয়ে অধিনায়ক টেম্বা বাভুমা (৩৮), টনি ডি জর্জি (৩১), এইডেন মার্করাম (২১), রিসি হেনরিকস (১৭) ছাড়া আর কেউ দুই অঙ্কের ঘরে পৌঁছতে পারেননি।  

প্রথম উইকেটে গুরবাজ এবং রিয়াজ হাসান (২৯) চমৎকার একটি জুটি গড়ে তোলে। ১৭.৩ ওভারে তারা ৮৮ রান যোগ করে। এরপর ওয়ান ডাউনে এসে রহমত শাহ তার চমৎকার ফর্ম ধরে রাখেন। দ্বিতীয় উইকেটে তারা ১০১ রানের জুটি গড়ে তোলে। শাহ আউট হওয়ার পর ওমরজাই এসে দক্ষিণ আফ্রিকার বোলারদের উপর ঝাঁপিয়ে পড়েন। ৫টি চার এবং ৬টি ছক্কার সাহায্যে ৫০ বলে ৮০ রান করেন ওমরজাই।

৩১২ রানের বিশাল একটি লক্ষ্য নিয়ে মাঠে নেমে দক্ষিণ আফ্রিকা কখনোই জয়ের আশা রাখতে পারেনি। ৭৩ রানের প্রথম উইকেট জুটি ভাঙার মাধ্যমে ওমরজাই শুরু করেন এবং এরপর রাশিদ খান এবং খারোটে মিলে বাকি ৯ উইকেট মাত্র ৬১ রানের মধ্যে উড়িয়ে দেন। জর্জি, স্টাবস, মার্করাম, ভেরেইন, মাল্ডার - সকলকেই প্যাভিলিয়নের পথ দেখান রাশিদ খান। 

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'মমতা কাছে বাংলাকে স্বাধীন ঘোষণার অনুরোধ জসীমউদ্দিনের' আশঙ্কা প্রকাশ করে দেখুন কী বললেন সুকান্ত
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
অভয়া কাণ্ডের দ্রুত বিচারের দাবি জুনিয়র ডাক্তারদের! স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল
কলকাতার বড় পুজো নেই! চাঁদমালা ও প্রতিমা সজ্জার শিল্পীদের বড় ধাক্কা! দেখুন | Durga Puja 2024
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News