একদিনের ক্রিকেট ইতিহাসে এই প্রথম, অধরা কোন সেই কীর্তি গড়লেন রাশিদ খান?

শুক্রবার ছিল রাশিদ খানের ২৬ তম জন্মদিন।

Subhankar Das | Published : Sep 21, 2024 8:00 PM IST

একদিনের ক্রিকেটের ইতিহাসে জন্মদিনে পাঁচ উইকেট শিকার করা প্রথম বোলার হিসেবে বিরল কীর্তি গড়লেন আফগানিস্তানের অধিনায়ক রশিদ খান। শুক্রবার শারজাহতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের একদিনের সিরিজের দ্বিতীয় ম্যাচে রাশিদ এই বিরল কীর্তি গড়েন। মাত্র ১৯ রানের বিনিময়ে রশিদ দক্ষিণ আফ্রিকার পাঁচ উইকেট দখল করেন।

শুক্রবার, ছিল রশিদ খানের ২৬ তম জন্মদিন। জন্মদিনে এর আগে একজন বোলারের সেরা পারফরম্যান্স ছিল দক্ষিণ আফ্রিকার ভার্নন ফিল্যান্ডারের। গত ২০০৭ সালে বেলফাস্টে আয়ারল্যান্ডের বিপক্ষে ১২ রানের বিনিময়ে চার উইকেট নিয়েছিলেন ফিল্যান্ডার। ২০০৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রডও জন্মদিনে ৪৪ রানের বিনিময়ে চার উইকেট নিয়েছিলেন।

Latest Videos

রশিদের অসাধারণ বোলিং নৈপুণ্যে দক্ষিণ আফ্রিকাকে ১৭৭ রানে গুটিয়ে দিয়ে তিন ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতে নেয় আফগানিস্তান। প্রথম একদিনের ম্যাচে ছয় উইকেটে জিতেছিল আফগানিস্তান। গতকাল অনুষ্ঠিত দ্বিতীয় ম্যাচে প্রথমে ব্যাট করে রহমানুল্লাহ গুরবাজের সেঞ্চুরির সুবাদে ৫০ ওভারে চার উইকেট হারিয়ে ৩১১ রান সংগ্রহ করে আফগানিস্তান। জবাবে দক্ষিণ আফ্রিকা ৩৪.২ ওভারে ১৩৪ রানে অলআউট হয়। পাঁচ উইকেট শিকার করা রাশিদ খান এবং চার উইকেট শিকার করা নঙ্গিয়ালি খারোটের বোলিং তোপের মুখে পড়ে দক্ষিণ আফ্রিকা। জয়ের সাথে সাথে তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল আফগানিস্তান। তৃতীয় ও শেষ একদিনের ম্যাচটি রবিবার অনুষ্ঠিত হবে।

আর তার আগেই একদিনের ক্রিকেটের ইতিহাসে জন্মদিনে পাঁচ উইকেট শিকার করা প্রথম বোলার হিসেবে বিরল কীর্তি গড়লেন আফগানিস্তানের অধিনায়ক রশিদ খান। শুক্রবার শারজাহতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের একদিনের সিরিজের দ্বিতীয় ম্যাচে রাশিদ এই বিরল কীর্তিটি গড়েন। মাত্র ১৯ রানের বিনিময়ে রশিদ দক্ষিণ আফ্রিকার পাঁচ উইকেট দখল করেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

‘ভোটের সময় ভোট দাও ভোট দাও! এখন আর দেখা নেই’ বিস্ফরক অভিযোগ বন্যা কবলিত কৃষকদের | WB Flood
আরামবাগের খানাকুলে বন্যা দুর্গতদের পাশে শুভেন্দু, ক্ষতিয়ে দেখলেন গোটা এলাকা | Suvendu Adhikari
'আমি আর মুখ দেখাতে আসব না যদি...' বন্যা দুর্গতদের সামনে দাড়িয়ে চরম কথা বললেন Suvendu Adhikari
ডিভিসির সঙ্গে মুখ্যমন্ত্রীর সম্পর্ক ছিন্ন নিয়ে উদ্বিগ্ন বর্ধমানের চাষীরা, দেখুন কী বলছেন তাঁরা | DVC
গত ৪২ দিন টানা কর্মবিরতির পর, বারুইপুর মহকুমা হাসপাতালে কাজে ফিরলেন Junior Doctor-রা | RG Kar