ভারতীয় ক্রিকেটাররা নিরাপত্তাহীনতায় ভুগছেন, বিস্ফোরক দাবি রবিন উথাপ্পা

ভারতীয় ক্রিকেটে কি সবকিছু ঠিকঠাক চলছে? ক্রিকেটাররা কি সমান সুযোগ ও সম্মান পান? মুরলী বিজয়ের পর রবিন উথাপ্পার বিস্ফোরক মন্তব্যে এই প্রশ্ন উঠে গেল।

Web Desk - ANB | Published : Jan 17, 2023 6:04 AM IST / Updated: Jan 17 2023, 11:39 AM IST

কয়েকদিন আগেই বোমা ফাটিয়েছেন মুরলী বিজয়। বিসিসিআই-এর বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য করে দেশ ছাড়ার কথা জানিয়েছেন এই ব্যাটার। এবার ২০০৭ সালে প্রথম টি-২০ বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের অন্যতম সদস্য রবিন উথাপ্পাও ভারতীয় ক্রিকেট দল নিয়ে অস্বস্তিকর মন্তব্য করলেন। গত বছরের সেপ্টেম্বরে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন উথাপ্পা। এবার তিনি জাতীয় দল সম্পর্কে দাবি করলেন, প্রায়শই দলে বদল এবং সামান্য সুযোগ দিয়েই বাদ দেওয়ার ফলে ক্রিকেটাররা সবসময়ই আতঙ্কিত হয়ে থাকেন। কোনও সময়ই তাঁরা স্বস্তিতে থাকতে পারেন না। একটি সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে উথাপ্পা বলেছেন, 'আমার মনে হয় ভারতীয় দলে নিরাপত্তার অভাব রয়েছে। ক্রিকেটারররা নিরাপত্তাহীনতায় ভোগে। দীর্ঘদিন ধরে ভারতীয় দলে ঘন ঘন বদল আনা হচ্ছে। যখন কোনও ক্রিকেটার নিরাপদ বোধ করে না, সে সবসময় দলে নিজের জায়গা বাঁচানোর কথা ভাবে। দলের পারফরম্যান্সে এর প্রভাব পড়ে।'

২০১১ সালের পর আর বিশ্বকাপ জিততে পারেনি ভারত। গত কয়েক বছরে যে কোনও বহুদেশীয় প্রতিযোগিতায় ভারতীয় দলের পারফরম্যান্স আশানুরূপ নয়। এর কারণ হিসেবে দলে নিরাপত্তার অভাব থাকাকেই দায়ী করেছেন উথাপ্পা। তাঁর দাবি, ক্রিকেটাররা সবসময় ভাবতে থাকেন, ভালো পারফরম্যান্স দেখাতে না পারলেই তাঁদের মাঠের বাইরে বসে থাকতে হবে। তাঁরা আর খেলার সুযোগ পাবেন না। এই আশঙ্কার ফলেই পারফরম্যান্স খারাপ হচ্ছে।

বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্ট ম্যাচে ৮ উইকেট নেওয়ার পরেই কুলদীপ যাদবের বাদ পড়া নিয়ে প্রশ্ন তুলেছেন উথাপ্পা। তাঁর দাবি, এই ধরনের ঘটনাই দলে নিরাপত্তার অভাব তৈরি করে। এ প্রসঙ্গে উথাপ্পা বলেছেন, 'বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে ম্যাচের সেরা হল কুলদীপ। পরের ম্যাচেই ওকে দলের বাইরে রাখা হল। এটা ভালো বার্তা নয়। কুলদীপকে হয়তো দলের বাইরে রাখার কারণ ব্যাখ্যা করা যেতে পারে কিন্তু এর ফলে তরুণ খেলোয়াড়দের কাছে ভুল বার্তা যায়। ওরা ভাবতেই পারে, ম্যাচের সেরা হওয়ার পরেও যখন বাদ পড়তে হচ্ছে, তখন দলে কারও জায়গাই পাকা নয়।'

বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের তৃতীয় ওডিআই ম্যাচে দ্রুততম দ্বিশতরান করেন ঈশান কিষান। কিন্তু তারপর ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে ওডিআই সিরিজের কোনও ম্যাচেই খেলার সুযোগ পাননি এই উইকেটকিপার-ব্যাটার। টি-২০ র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা সূর্যকুমার যাদব শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ২ ওডিআই ম্যাচে খেলার সুযোগ পাননি। এগুলি নিয়েই প্রশ্ন তুলেছেন উথাপ্পা।

আরও পড়ুন-

সুস্থ হয়ে উঠছি, সাহায্যের জন্য সবার কাছে কৃতজ্ঞ, সোশ্যাল মিডিয়া পোস্ট ঋষভ পন্থের

হানিট্র্যাপে বাবর আজম! সোশ্যাল মিডিয়ায় ফাঁস ব্যক্তিগত ছবি, অডিও রেকর্ডিং

আউটস্যুইংয়ে জোর দিয়েই সাফল্য, শ্রীলঙ্কার বিরুদ্ধে অসাধারণ সাফল্যের পর জানালেন সিরাজ

Share this article
click me!