এবারের আইপিএল-এ পাঞ্জাব কিংসের স্পিন-বোলিং কোচ নিযুক্ত সুনীল জোশী

এবারের আইপিএল শুরু হতে খুব বেশিদিন বাকি নেই। সব ফ্র্যাঞ্চাইজিই প্রস্তুতি শুরু করে দিয়েছে। নিলামে খেলোয়াড় বাছাই করার পর এখন সাপোর্ট স্টাফ বাছাই করা চলছে।

 

Web Desk - ANB | Published : Jan 16, 2023 4:36 PM IST / Updated: Jan 16 2023, 11:02 PM IST

এবারের আইপিএল-এ পাঞ্জাব কিংসের স্পিন-বোলিং কোচ হিসেবে নিয়োগ করা হল ভারতীয় দলের প্রাক্তন বাঁ হাতি স্পিনার সুনীল জোশীকে। এর আগে পাঞ্জাবের প্রধান কোচ হিসেবে নিয়োগ করা হয়েছে অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী কোচ ট্রেভর বেইলিসকে। গত মরসুমের আইপিএল-এ পাঞ্জাবের প্রধান কোচ ছিলেন ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক ও কোচ অনিল কুম্বলে। কিন্তু তাঁর সময়ে দল খুব একটা ভালো পারফরম্যান্স দেখাতে পারেনি। সেই কারণে অস্ট্রেলিয়ার ৬০ বছর বয়সি কোচ বেইলিসলকে নিয়োগ করা হয়েছে। তাঁর সঙ্গেই সহকারী হিসেবে থাকছেন সুনীল। এই প্রাক্তন বাঁ হাতি স্পিনার ভারতীয় দলের হয়ে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত খেলেন। তিনি ১৫টি টেস্ট ম্যাচ ও ৬৯টি ওডিআই ম্যাচ খেলেন। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর মোট উইকেট ১১০টি। ২০১২ সালে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেন সুনীল। তিনি খেলা ছাড়ার পর বিসিসিআই-এর প্রধান নির্বাচক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এবার অন্য ভূমিকায় দেখা যাবে তাঁকে।

গত আইপিএল-এ ষষ্ঠ স্থানে ছিল পাঞ্জাব। দলের পারফরম্যান্সে মোটেই সন্তুষ্ট হয়নি টিম ম্যানেজমেন্ট। সেই কারণেই এবার দলকে নতুন করে সাজানো হয়েছে। অধিনায়ক হিসেবে ময়ঙ্ক আগরওয়ালের বদলে নিয়োগ করা হয়েছে ভারতীয় দলের ওপেনার শিখর ধাওয়ানকে। ময়ঙ্ককে এবারের আইপিএল নিলামের আগে ছেড়ে দেয় পাঞ্জাব। তাঁকে ৮.২৫ কোটি টাকা দিয়ে দলে নিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। পাঞ্জাব কিংস এবারের আইপিএল-এর নিলামে ১৮.৫ কোটি টাকা দিয়ে ইংল্যান্ডের অলরাউন্ডার স্যাম কারানকে দলে নিয়েছে। আইপিএল-এর ইতিহাসে সবচেয়ে বেশি দল পেয়েছেন কারান।

পাঞ্জাবের প্রধান কোচের পাশাপাশি নতুন সাপোর্ট স্টাফও নিয়োগ করা হয়েছে। ভারতীয় দলের প্রাক্তন ওপেনার ওয়াসিম জাফরকে ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ করা হয়েছে। এর আগেও পাঞ্জাব কিংসের সঙ্গে যুক্ত ছিলেন জাফর। ফের তিনি এই ফ্র্যাঞ্চাইজির সঙ্গে যুক্ত হলেন। বোলিং কোচ হিসেবে নিয়োগ করা হয়েছে দক্ষিণ আফ্রিকার প্রাক্তন পেসার চার্ল ল্যাঙ্গেভেল্টকে। 

এখনও পর্যন্ত একবারও আইপিএল চ্যাম্পিয়ন হতে পারেন পাঞ্জাব। এবার চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য়েই দল গঠন করা হয়েছে। জনি বেয়ারস্টো, ভানুকা রাজাপক্ষ, লিয়াম লিভিংস্টোন, কাগিসো রাবাদা, আর্শদীপ সিং, রাহুল চাহার, সিকন্দর রাজার মতো ক্রিকেটারদের নিয়ে ভালো পারফরম্যান্স দেখাতে তৈরি পাঞ্জাব কিংস। ধাওয়ান, কারানরাও দলের ভরসা। এবারের আইপিএল কবে শুরু হবে সেটা এখনও জানা যায়নি তবে প্রস্তুতি চলছে জোরকদমে।

আরও পড়ুন-

সুস্থ হয়ে উঠছি, সাহায্যের জন্য সবার কাছে কৃতজ্ঞ, সোশ্যাল মিডিয়া পোস্ট ঋষভ পন্থের

কেরালার ক্রীড়ামন্ত্রীর জন্যই ভারত-শ্রীলঙ্কা ম্যাচে দর্শক হয়নি, দাবি কংগ্রেসের

হানিট্র্যাপে বাবর আজম! সোশ্যাল মিডিয়ায় ফাঁস ব্যক্তিগত ছবি, অডিও রেকর্ডিং

Read more Articles on
Share this article
click me!