Mohammed Siraj: হ্যাটট্রিকের বলে বাউন্ডারি আটকাতে দৌড় সিরাজের, হাসি চাপতে পারলেন না বিরাটরা

রবিবার এশিয়া কাপ ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে অসাধারণ পারফরম্যান্স দেখালেন ভারতের পেসার মহম্মদ সিরাজ। তাঁর দাপটে ৫০ রানে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা।

Soumya Gangully | Published : Sep 17, 2023 6:14 PM IST / Updated: Sep 18 2023, 12:21 AM IST

রবিবার এশিয়া কাপ ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে হ্যাটট্রিক করার সুযোগ ছিল ভারতের পেসার মহম্মদ সিরাজের সামনে। চতুর্থ ওভারে ৪ উইকেট নেন এই পেসার। প্রথম বলে আউট হন পথুম নিশাঙ্ক। তৃতীয় বলে আউট হন সাদিরা সমরবিক্রমা। চতুর্থ বলে আউট হন চরিত আসালাঙ্কা। পঞ্চম বলে হ্যাটট্রিকের লক্ষ্যে ছিলেন সিরাজ। কিন্তু সেই বলে বাউন্ডারি মারেন ধনঞ্জয় ডি সিলভা। বাউন্ডারি আটকাতে নিজেই ছুটে যান সিরাজ। সেটা দেখে হাসি চাপতে পারেননি বিরাট কোহলি, ঈশান কিষান, হার্দিক পান্ডিয়া, শুবমান গিলরা। সিরাজ নিজেও হেসে ফেলেন। পরের বলেই অবশ্য ধনঞ্জয়কে আউট করে দেন সিরাজ। এরপর এই ম্যাচে তিনি আরও ২টি উইকেট নেন।

এশিয়া কাপ ফাইনালে ১৬ বলে ৫ উইকেট নেন সিরাজ। তিনি শ্রীলঙ্কার প্রাক্তন পেসার চামিন্ডা ভাসের সঙ্গে যুগ্মভাবে ওডিআই ফর্ম্যাটে দ্রুততম ৫ উইকেট নেওয়ার রেকর্ড গড়লেন। হ্যাটট্রিক করতে পারলে আরও একটি নজির গড়তে পারতেন সিরাজ। এখনও পর্যন্ত ৪ জন ভারতীয় বোলার ওডিআই ফর্ম্যাটে হ্যাটট্রিক করেছেন। ১৯৮৭ সালের বিশ্বকাপে প্রথম হ্যাটট্রিক করেন চেতন শর্মা। তারপর হ্যাটট্রিক করেন কপিল দেব, কুলদীপ যাদব ও মহম্মদ সামি। কুলদীপ ২ বার হ্যাটট্রিক করেছেন। হ্যাটট্রিক করতে না পারলেও, ভারতকে এশিয়া কাপ জিতিয়ে খুশি সিরাজ।

এশিয়া কাপ ফাইনালে টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শনাকা। তিনি সিরাজের পঞ্চম শিকার হন। এরপর কুশল মেন্ডিসেরও উইকেট নেন সিরাজ। তাঁর অবিস্মরণীয় পারফরম্যান্সেই চ্যাম্পিয়ন হল ভারত।

 

 

এই পারফরম্যান্সের পর সিরাজ বলেছেন, ‘স্বপ্নের মতো মনে হচ্ছে। এর আগে ত্রিবান্দামেও শ্রীলঙ্কার বিরুদ্ধে একইরকম পারফরম্যান্স দেখিয়েছিলাম। সেই ম্যাচের শুরুতেই ৪ উইকেট পেয়েছিলাম। কিন্তু সেদিন ৫ উইকেট নিতে পারিনি। আমার অদৃষ্টে যা ছিল সেটাই হয়েছে। আজ বেশি কিছু করার চেষ্টা করিনি। সাদা বলের ক্রিকেটে আমি সবসময় স্যুইং আদায় করার চেষ্টা করি। গত ম্যাচে খুব বেশি স্যুইং পাইনি। কিন্তু আজ বল স্যুইং করছিল। আমি আউট স্যুইংয়েই বেশি উইকেট পেয়েছি। আমি চাইছিলাম ব্যাটাররা ড্রাইভ শট খেলুক। তার ফলেই সাফল্য পেয়েছি।’

এশিয়া কাপ ফাইনালে সিরাজের এই পারফরম্যান্সে মুগ্ধ প্রাক্তন ক্রিকেটাররা। সবাই এই পেসারের প্রশংসা করছেন। দেশে ফিরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধ ওডিআই সিরিজ খেলার পর ওডিআই বিশ্বকাপ খেলবে ভারত। সবারই আশা, ওডিআই বিশ্বকাপেও দুর্দান্ত পারফরম্যান্স দেখাবেন সিরাজ

আরও পড়ুন-

Asia Cup Final: এই পারফরম্যান্সের কথা দীর্ঘদিন মনে থাকবে, শ্রীলঙ্কাকে উড়িয়ে বার্তা রোহিতের

Mohammed Siraj: এশিয়া কাপ ফাইনালে ম্যাচের সেরার পুরস্কারের অর্থ মাঠকর্মীদের দিলেন সিরাজ

পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত জয়ের উদযাপন, সুইমিং পুলে নাচ বিরাট-রোহিতের

Read more Articles on
Share this article
click me!