Mohammed Siraj: এশিয়া কাপ ফাইনালে ম্যাচের সেরার পুরস্কারের অর্থ মাঠকর্মীদের দিলেন সিরাজ

তরুণ পেসার মহম্মদ সিরাজের অসাধারণ পারফরম্যান্সের সুবাদে শ্রীলঙ্কাকে ১০ উইকেটে হারিয়ে এশিয়া কাপ চ্যাম্পিয়ন হল ভারত। এই নিয়ে অষ্টমবার এশিয়া কাপ জিতল ভারতীয় দল।

Soumya Gangully | Published : Sep 17, 2023 2:17 PM IST / Updated: Sep 17 2023, 08:45 PM IST

এবারের এশিয়া কাপে সবচেয়ে বেশি আলোচনা হয়েছে শ্রীলঙ্কার আবহাওয়া নিয়ে। খুব কম ম্যাচেই বৃষ্টি হয়নি। রবিবার এশিয়া কাপ ফাইনাল শুরু হওয়ার ঠিক আগে বৃষ্টি নামে। তার ফলে ৪০ মিনিট দেরিতে শুরু হয় খেলা। এশিয়া কাপে শ্রীলঙ্কায় যে ৯টি ম্যাচ হয়েছে, তার মধ্যে সুপার ফোর পর্যায়ের সব ম্যাচ এবং ফাইনাল হল কলম্বোর আর প্রেমদাসা স্টেডিয়ামে। এই স্টেডিয়ামের মাঠকর্মীদের প্রচণ্ড পরিশ্রম করতে হয়েছে। তাঁদের হাতে অত্যাধুনিক সরঞ্জাম নেই বললেই চলে। টেবল ফ্যান চালিয়ে পিচ শুকনো করে তোলার চেষ্টাও দেখা গিয়েছে। স্পঞ্জের মাধ্যমে জল শুষে নিয়ে পিচ শুকনো করে তোলার চেষ্টা করেছেন মাঠকর্মীরা। তাঁরা আউটফিল্ড খেলার উপযুক্ত করে তোলার জন্যও প্রচুর পরিশ্রম করেছেন। রবিবার চ্যাম্পিয়ন হওয়ার পর মাঠকর্মীদের এই পরিশ্রমকে কুর্ণিশ জানিয়েছেন মহম্মদ সিরাজ। 

এশিয়া কাপ ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ২১ রান দিয়ে ৬ উইকেট নিয়ে ম্যাচের সেরা হয়েছেন সিরাজ। তিনি পুরস্কার হিসেবে যে অর্থ পেয়েছেন, সেটা মাঠকর্মীদের দেওয়ার কথা ঘোষণা করেছেন। এই পেসার বলেন, ‘এই আর্থিক পুরস্কার মাঠকর্মীদের জন্য। তাঁরা না থাকলে এই টুর্নামেন্ট সম্ভবই হত না।’

 

 

এশিয়ান ক্রিকেট কাউন্সিলের পক্ষ থেকেও মাঠকর্মীদের আর্থিক পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। চেয়ারম্যান জয় শাহ সোশ্যাল মিডিয়া পোস্টে জানিয়েছেন, ‘ক্রিকেটের নেপথ্য নায়কদের কুর্ণিশ জানাই। এশিয়ান ক্রিকেট কাউন্সিল ও শ্রীলঙ্কা ক্রিকেট গর্বের সঙ্গে ঘোষণা করছে, কলম্বো ও ক্যান্ডির কিউরেটর ও মাঠকর্মীদের জন্য ৫০,০০০ মার্কিন ডলার দেওয়া হচ্ছে। তাঁরা যে অসামান্য দায়বদ্ধতার পরিচয় দিয়েছেন এবং পরিশ্রম করেছেন, সেটা কখনও ভোলা যাবে না। তাঁদের জন্যই এশিয়া কাপ ২০২৩ সম্ভব হয়েছে। খেলার উপযুক্ত পিচ তৈরি করা, সবুজ ঘাসে ঢাকা আউটফিল্ড বানানো, রোমাঞ্চকর ক্রিকেট ম্যাচের জন্য মঞ্চ তৈরি করে দিয়েছেন তাঁরা। এই স্বীকৃতি বুঝিয়ে দিচ্ছে, ক্রিকেটের সাফল্যে এই ব্যক্তিদের গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। আমরা তাঁদের কাজকে সম্মান জানাই।’

এবারের এশিয়া কাপে গ্রুপ পর্যায়ে ভারত-পাকিস্তান ম্যাচ বৃষ্টির জন্য ভেস্তে যায়। ক্যান্ডিতে মাঠকর্মীরা অনেক চেষ্টা করেছিলেন। কিন্তু তাঁদের পক্ষে মাঠ খেলার উপযুক্ত করে তোলা সম্ভব হয়নি। সুপার ফোর পর্যায়েও ভারত-পাকিস্তান ম্যাচে বৃষ্টি হয়। ফলে ম্যাচ গড়ায় রিজার্ভ ডে-তে। তখনও মাঠকর্মীদের পরিশ্রম করতে হয়েছিল। সেই কারণেই তাঁদের স্বীকৃতি জানানো হল।

আরও পড়ুন-

Mohammed Siraj: 'আজ সিরাজের গতির জন্য কোনও চালান নেই', মজার বার্তা দিল্লি পুলিশের

Asia Cup Final: শ্রীলঙ্কার বিরুদ্ধে ১০ উইকেটে জয়, অষ্টমবার এশিয়া কাপ চ্যাম্পিয়ন ভারত

পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত জয়ের উদযাপন, সুইমিং পুলে নাচ বিরাট-রোহিতের

Read more Articles on
Share this article
click me!