হারের ভয়েই পাকিস্তানে খেলতে যেতে চাইছে না ভারত, কটাক্ষ ইমরান নাজিরের

এশিয়া কাপ নিয়ে জটিলতা অব্যাহত। ভারতীয় দল পাকিস্তানে খেলতে যাবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে পিসিবি। কিন্তু এশিয়া কাপ আয়োজনে নাছোড়বান্দা পিসিবি। আসরে নেমেছেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটাররাও।

Web Desk - ANB | Published : Mar 24, 2023 11:27 AM IST

পিসিবি কর্তারা ক্রমাগত হুমকি দিচ্ছেন, প্রাক্তন অধিনায়ক শাহিদ আফ্রিদি ভারতে খেলতে আসা নিয়ে হুমকির মুখে পড়ার দাবি করেছেন, এবার এশিয়া কাপ নিয়ে আসরে নামলেন পাকিস্তানের অপর এক প্রাক্তন ক্রিকেটার ইমরান নাজির। তাঁর কটাক্ষ, হারের ভয়েই পাকিস্তানের মাটিতে খেলতে যেতে চাইছে না ভারত। একটি অনুষ্ঠানে নাজির বলেছেন, ‘নিরাপত্তা নিয়ে কোনও সমস্যাই নেই। কত দল পাকিস্তানে খেলতে এসেছে সেই তালিকা দেখুন। এ দলগুলির কথা ভুলে যান, এমনকী অস্ট্রেলিয়াও পাকিস্তান সফরে এসেছে। ভারতের পক্ষ থেকে আসল বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা করা হচ্ছে। আসল ঘটনা হল, ভারতীয় দল হারতে ভয় পায় বলেই পাকিস্তানে খেলতে আসবে না। নিরাপত্তার বিষয়টি শুধু অজুহাত। ওরা এসে ক্রিকেট খেলুক। রাজনীতির খেলা শুরু করলে কিছু করার নেই।’

গত দু'দশকের মধ্যে ভারতীয় দল পূর্ণাঙ্গ সিরিজ খেলতে পাকিস্তানে গিয়েছে ২০০৪ ও ২০০৬ সালে। ২০০৪ সালে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে ওডিআই ও টেস্ট সিরিজে জয় পায় ভারত। ওডিআই সিরিজের ফল হয়েছিল ৩-২ এবং টেস্ট সিরিজের ফল হয়েছিল ২-১। প্রথম ও তৃতীয় টেস্টে ইনিংসে জয় পায় ভারত। ২০০৬ সালের সফরে টেস্ট সিরিজে ০-১ ফলে হেরে গেলেও, ওডিআই সিরিজে ৪-১ ফলে জয় পায় ভারত। প্রথম ওডিআই ম্যাচে ডাকওয়ার্থ-লুইস নিয়মে ৭ রানে জয় পায় পাকিস্তান। এরপর টানা ৪ ম্যাচে জয় পায় ভারত। ১৯৯৯ থেকে ২০১২ পর্যন্ত পাকিস্তানের হয়ে খেলেছেন নাজির। ফলে তাঁর খেলোয়াড় জীবনেই দু'বার পাকিস্তান সফরে গিয়ে সিরিজ জিতে এসেছে ভারত। এখন বোধহয় সে কথা মনে নেই এই প্রাক্তন ক্রিকেটারের। সেই কারণেই তিনি দাবি করছেন ভারতীয় দল পাকিস্তান সফরে যেতে ভয় পায়।

এশিয়া কাপে ভারতের রেকর্ড দুর্দান্ত। ৭ বার এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ভারতীয় দল। ভারতই এশিয়া কাপে সফলতম দল। প্রথম ৫ সংস্করণের মধ্যে ৪ বার যোগ দিয়ে প্রতিবারই চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। ফলে নাজিরের কটাক্ষের কোনও ভিত্তি নেই। ভারতীয় দল এশিয়া কাপে যোগ না দিলে পিসিবি-র পক্ষে এই প্রতিযোগিতাকে লাভজনক করে তোলা সম্ভব হবে না। সেই কারণেই বিসিসিআই-কে রাজি করাতে মরিয়া হয়ে উঠেছে পিসিবি। নানাভাবে চেষ্টা করা হচ্ছে। এমনকী, ভারতের ম্যাচগুলি নিরপেক্ষ কেন্দ্র দিয়ে পাকিস্তানে এশিয়া কাপের বাকি ম্যাচগুলি আয়োজনের প্রস্তাবও দেওয়া হয়েছে।

আরও পড়ুন-

পিসিবি-র নতুন চাল, ভারতের ম্যাচ নিরপেক্ষ কেন্দ্রে দিয়ে এশিয়া কাপ আয়োজনের চেষ্টা

IPL 2023: আইপিএল-এ নিয়ম বদল, টসের পর ঘোষণা করা যাবে চূড়ান্ত একাদশ

উইমেনস প্রিমিয়ার লিগ ফাইনালে দিল্লি ক্যাপিটালস, খুশি অ্যালিস ক্যাপসি

Read more Articles on
Share this article
click me!