Ind Vs Aus: পার্টনারশিপ গড়তে না পারার জন্যই হারতে হল, স্বীকার রোহিতের

দীর্ঘদিন পর দ্বিপাক্ষিক ওডিআই সিরিজে হেরে গেল ভারতীয় দল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে ২-১ ফলে জয় পেলেও, ওডিআই সিরিজে ১-২ ফলে হেরে গেল রোহিত শর্মার দল।

Web Desk - ANB | Published : Mar 22, 2023 5:54 PM IST / Updated: Mar 22 2023, 11:58 PM IST

১২ বছর আগে শেষবার ওডিআই বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে ভারতীয় দল। ২০১১ সালের পর আবার ভারতের মাটিতে বসতে চলেছে ওডিআই বিশ্বকাপের আসর। ফের কি চ্যাম্পিয়ন হতে পারবে ভারত? অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই সিরিজের মাধ্যমেই বিশ্বকাপের প্রস্তুতি নিতে চেয়েছিল ভারতীয় দল। প্রস্তুতি কিন্তু খুব একটা ভালো হল না। বিশ্বকাপ চ্যাম্পিয়ন হতে গেলে ভারতের ব্যাটিং ও বোলিং বিভাগে অনেক উন্নতি করতে হবে। ফিল্ডিংয়েও উন্নতি করতে হবে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ব্যাটিং ব্যর্থতার জন্যই হারতে হল ভারতকে। বিরাট কোহলি, রোহিত শর্মা, কে এল রাহুল, শুবমান গিল, হার্দিক পান্ডিয়া, অক্ষর প্যাটেল, রবীন্দ্র জাদেজারা বিচ্ছিন্নভাবে ভালো ব্যাটিং করেছেন বটে, কিন্তু সামগ্রিকভাবে ভারতের ব্যাটিং লাইনআপ ভালো পারফরম্যান্স দেখাতে পারল না। ভারতের বোলারদের পারফরম্যান্স ব্যাটারদের তুলনায় ভালো। তৃতীয় ম্যাচেও ভালো পারফরম্যান্স দেখিয়েছেন হার্দিক, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, অক্ষররা। কিন্তু সেটা অস্ট্রেলিয়াকে হারানোর পক্ষে যথেষ্ট ছিল না। এই ম্যাচে সহজ ক্যাচ ফস্কান শুবমান। বিশ্বকাপ জিততে হলে এই খামতিগুলি পূরণ করতে হবে। না হলে ঘুরে দাঁড়াতে পারবে না ভারতীয় দল।

২০১৯ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই সিরিজ খোয়ায় ভারত। ৪ বছর পর সেই অস্ট্রেলিয়ার কাছেই হেরে গেল ভারত। এই হারের পর রোহিত বলেছেন, 'অস্ট্রেলিয়া খুব বেশি রান (২৬৯) করেছিল বলে আমার মনে হয় না। তবে আমরা যখন ব্যাটিং করতে নামি, তখন উইকেট একটু কঠিন হয়ে গিয়েছিল। আমরা ভালো ব্যাটিং করতে পারিনি। পার্টনারশিপ গড়ে তোলা জরুরি ছিল। আমরা পার্টনারশিপ গড়ে তুলতে পারিনি। তার ফলেই তৃতীয় ওডিআই ম্যাচ ও সিরিজ খোয়াতে হল।'

রোহিত আরও বলেছেন, ‘আমরা যেভাবে আউট হয়েছি, সেটাও অত্যন্ত হতাশাজনক। আমরা এই ধরনের উইকেটে খেলেই বড় হয়ে উঠেছি। কখনও কখনও নিজেদের প্রয়োগ করতে হয়। কোনও একজন ব্যাটারের শেষপর্যন্ত ক্রিজে থাকা দরকার ছিল। তাহলে শেষপর্যন্ত লড়াই হত। আমরা সবাই নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করছিলাম। কিন্তু তা সত্ত্বেও দলকে জেতাতে পারলাম না।’

বাংলাদেশ সফর থেকে এখনও পর্যন্ত ৯টি ওডিআই ম্যাচ জিতেছে ভারতীয় দল। দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দু'টি ম্যাচ হেরে গেলেন রোহিতরা। ভারতের অধিনায়ক স্বীকার করেছেন, তাঁদের পারফরম্যান্সের উন্নতি করতে হবে। একইসঙ্গে অস্ট্রেলিয়ার সিমার ও স্পিনারদের কৃতিত্ব দিয়েছেন রোহিত।

আরও পড়ুন-

Ind Vs Aus: বিফলে বিরাট-হার্দিকের অনবদ্য লড়াই, ওডিআই সিরিজে হার ভারতের

IPL 2023: আইপিএল-এ নিয়ম বদল, টসের পর ঘোষণা করা যাবে চূড়ান্ত একাদশ

এলিমিনেটরে জয় পাবে মুম্বই ইন্ডিয়ানস, আত্মবিশ্বাসী ন্যাট স্কিভার-ব্রান্ট

Read more Articles on
Share this article
click me!