পিসিবি-র নতুন চাল, ভারতের ম্যাচ নিরপেক্ষ কেন্দ্রে দিয়ে এশিয়া কাপ আয়োজনের চেষ্টা

এশিয়া কাপ আয়োজন নিয়ে বিসিসিআই ও পিসিবি-র মধ্যে দড়ি টানাটানি অব্যাহত। বিসিসিআই এখনও পাকিস্তানে দল না পাঠানোর অবস্থানে অনড়। পাল্টা পিসিবি-ও এশিয়া কাপ আয়োজনে মরিয়া।

Web Desk - ANB | Published : Mar 24, 2023 5:54 AM IST

এবারের এশিয়া কাপ পাকিস্তানে হবে না অন্য কোনও দেশে সরে যাবে, সে ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি এশিয়ান ক্রিকেট কাউন্সিল। বিসিসিআই-এর আপত্তিতেই থমকে আছে সিদ্ধান্ত। এই পরিস্থিতিতে এশিয়া কাপ আয়োজনে মরিয়া পাকিস্তান ক্রিকেট বোর্ড নতুন কৌশল অবলম্বন করল। ভারতের ম্যাচগুলি অন্য কোনও দেশে আয়োজন করে বাকি সব ম্যাচ পাকিস্তানে আয়োজন করার প্রস্তাব দিচ্ছে পিসিবি। এশিয়ান ক্রিকেট কাউন্সিল যদি এই প্রস্তাব মেনে নেয়, তাহলে অভিনব ঘটনা দেখা যাবে। এর আগে কখনও এভাবে এশিয়া কাপ আয়োজন করা হয়নি। এবারই প্রথম এভাবে হতে পারে এই টুর্নামেন্ট। ভারতের ম্যাচগুলি হতে পারে ইংল্যান্ডে। অবশ্য সংযুক্ত আরব আমিরশাহি, শ্রীলঙ্কা, ওমানও এশিয়া কাপের বিকল্প কেন্দ্র হিসেবে তৈরি। গতবারের এশিয়া কাপ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। ফলে দ্বীপরাষ্ট্রেও হতে পারে ভারতের ম্যাচগুলি। তবে কোথায় এশিয়া কাপ হবে, সে ব্যাপারে এখনই নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না।

গতবার এশিয়া কাপ হয়েছিল টি-২০ ফর্ম্যাটে। তবে এবার ওডিআই বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে ৫০ ওভারের ফর্ম্যাটে হবে এশিয়া কাপ। এর আগে ২০১৮ সালে শেষবার ওডিআই ফর্ম্যাটে হয়েছিল এশিয়া কাপ। সেবার চ্যাম্পিয়ন হয়েছিল ভারতই। সেই এশিয়া কাপ ভারতেই হওয়ার কথা ছিল। কিন্তু শেষপর্যন্ত এই টুর্নামেন্ট হয় সংযুক্ত আরব আমিরশাহিতে। যদিও আয়োজনের ভার বিসিসিআই-এর উপরেই ছিল। গতবার টি-২০ বিশ্বকাপের কথা মাথায় রেখেই টি-২০ ফর্ম্যাটে আয়োজন করা হয় এশিয়া কাপ। ভারতীয় দল এশিয়া কাপের পর টি-২০ বিশ্বকাপেও চ্যাম্পিয়ন হতে পারেনি। এবার এশিয়া কাপ, ওডিআই বিশ্বকাপ জিততে মরিয়া রোহিত শর্মার দল। শুরু হয়ে গিয়েছে প্রস্তুতি।

ভারতের মাটিতে অক্টোবর-নভেম্বরে হবে ওডিআই বিশ্বকাপ। তার আগে সেপ্টেম্বরে এশিয়া কাপ হওয়ার কথা। পিসিবি একাধিকবার হুঁশিয়ারি দিয়েছে, বিসিসিআই যদি এশিয়া কাপে পাকিস্তানে দল না পাঠায়, তাহলে পিসিবি-ও ভারতে ওডিআই বিশ্বকাপে দল পাঠাবে না। যদিও পাকিস্তানের অধিনায়ক বাবর আজম জানিয়ে দিয়েছেন, তাঁরা বিশ্বকাপের জন্য তৈরি হচ্ছেন। পিসিবি-র প্রস্তাব মেনে বিসিসিআই যদি এশিয়া কাপে যোগ দেয়, তাহলে পিসিবি-রও ওডিআই বিশ্বকাপে ভারতে দল পাঠাতে আপত্তি থাকার কথা নয়।

সম্প্রতি পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক শাহিদ আফ্রিদি দাবি করেছেন, পাকিস্তানে নিরাপত্তা নিয়ে ভারতের কোনও আশঙ্কা নেই। যদিও বিসিসিআই কর্তারা সেই দাবি মানতে নারাজ। তাঁরা স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ভারতীয় দল পাকিস্তানে যাবে না।

আরও পড়ুন-

Ind Vs Aus: বিফলে বিরাট-হার্দিকের অনবদ্য লড়াই, ওডিআই সিরিজে হার ভারতের

IPL 2023: আইপিএল-এ নিয়ম বদল, টসের পর ঘোষণা করা যাবে চূড়ান্ত একাদশ

এলিমিনেটরে জয় পাবে মুম্বই ইন্ডিয়ানস, আত্মবিশ্বাসী ন্যাট স্কিভার-ব্রান্ট

Read more Articles on
Share this article
click me!