India Vs Pakistan: ওডিআই ফর্ম্যাটের ইতিহাসে প্রথমবার রিজার্ভ ডে-তে ভারত-পাকিস্তান ম্যাচ

এবারের এশিয়া কাপে ভারত-পাকিস্তানের প্রথম ম্যাচ বৃষ্টির জন্য ভেস্তে যায়। দ্বিতীয় সাক্ষাৎ গড়াল রিজার্ভ ডে-তে। সোমবার ফের শুরু হবে এই ম্যাচ।

Soumya Gangully | Published : Sep 10, 2023 5:26 PM IST / Updated: Sep 10 2023, 11:53 PM IST

কলম্বোয় বৃষ্টির পূর্বাভাস থাকায় রবিবার এশিয়া কাপের সুপার ফোর পর্যায়ে ভারত-পাকিস্তান ম্যাচের জন্য রিজার্ভ ডে রাখা হয়। বাংলাদেশ ও শ্রীলঙ্কা দল এই একটি ম্যাচের জন্য রিজার্ভ ডে নিয়ে প্রশ্ন তোলে। সেই রিজার্ভ ডে-তে ভারত-পাকিস্তান ম্যাচ গড়ানোয় বিতর্ক তুঙ্গে উঠতে পারে। বাংলাদেশ ইতিমধ্যেই এশিয়া কাপ থেকে ছিটকে গিয়েছে। ফলে ভারত-পাকিস্তান ম্যাচের ফলে বাংলাদেশের উপর প্রভাব ফেলবে না। কিন্তু শ্রীলঙ্কার সঙ্গে ভারত ও পাকিস্তানের ম্যাচ বাকি। ফলে ভারত-পাকিস্তান ম্যাচের ফল শ্রীলঙ্কার কাছে গুরুত্বপূর্ণ হতে পারে। যদিও শ্রীলঙ্কা যদি ভারত ও পাকিস্তানের কাছ হেরে যায়, তখন আর রিজার্ভ ডে নিয়ে বিতর্কের অবকাশ থাকবে না।

ওডিআই ফর্ম্যাটে এর আগে কোনওদিন ভারত-পাকিস্তানের ম্যাচ রিজার্ভ ডে-তে গড়ায়নি। ভারতীয় দল ওডিআই ফর্ম্যাটে শেষবার রিজার্ভ ডে-তে ম্যাচ খেলেছিল ২০১৯ সালের ওডিআই বিশ্বকাপের সেমি-ফাইনালে। ওল্ড ট্র্যাফোর্ডে সেই ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হেরে যায় ভারতীয় দল। সেটাই হয়ে যায় মহেন্দ্র সিং ধোনির শেষ আন্তর্জাতিক ম্যাচ। এবার জয়ই ভারতীয় দলের লক্ষ্য। ২০০৭ সালের টি-২০ বিশ্বকাপে ভারত-পাকিস্তানের প্রথম ম্যাচ টাই হয়ে যায়। এরপর বোল-আউটে জয় পায় ভারত। এবার রিজার্ভ ডে-তেও জয়ের লক্ষ্যে ঝাঁপাবেন বিরাট কোহলি, কে এল রাহুলরা।

সোমবারও অবশ্য নির্বিঘ্নে ম্যাচ শেষ করা যাবে কি না, সেটা নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে। কারণ, সোমবারও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। পূর্বাভাস অনুযায়ী সোমবার সারাদিনই ভারী বৃষ্টি হতে পারে। সোমবার সকালের দিকে বৃষ্টির সম্ভাবনা ৯৩ শতাংশ। বিকেল ও সন্ধেবেলা বৃষ্টির সম্ভাবনা ৮১ শতাংশ। ফলে রিজার্ভ ডে-তেও ভারত-পাকিস্তান ম্যাচ ভেস্তে যেতে পারে। সেটা হলে চলতি এশিয়া কাপের গ্রুপ পর্বের মতোই সুপার ফোর পর্যায়েও ২ দল পয়েন্ট ভাগ করে নেবে। কিন্তু ভারত-পাকিস্তানের দ্বিতীয় সাক্ষাৎকার রিজার্ভ ডে সত্ত্বেও ভেস্তে গেলে আয়োজকদের প্রশ্নের মুখে পড়তে হবে। বৃষ্টির পূর্বাভাস থাকার পরেও কলম্বো থেকে পাল্লেকেলে বা ডাম্বুলায় ম্যাচ সরিয়ে নিয়ে যাওয়া হয়নি। ফলে এখন দায় নিতে হবে এশিয়ান ক্রিকেট কাউন্সিলকেই।

সোমবারও খেলা ভেস্তে গেলে পাকিস্তানের সুবিধা হবে। কারণ, সুপার ফোর পর্যায়ের প্রথম ম্যাচে বাংলাদেশকে হারিয়ে দিয়েছেন বাবর আজমরা। ফলে সোমবার ১ পয়েন্ট পেলে পাকিস্তানের ৩ পয়েন্ট হয়ে যাবে। ভারতীয় দল অবশ্য সেক্ষেত্রে শ্রীলঙ্কা ও বাংলাদেশকে হারালে এশিয়া কাপ ফাইনালে পৌঁছে যাবে।

আরও পড়ুন-

India Vs Pakistan: সদ্য বাবা হওয়া জসপ্রীত বুমরাকে বিশেষ উপহার শাহিন শাহ আফ্রিদির

India Vs Pakistan: দীর্ঘ অপেক্ষাই সার, রিজার্ভ ডে-তে গড়াল ভারত-পাকিস্তান ম্যাচ

পোষ্য সারমেয়কে নিয়ে মেতে জেমাইমা রডরিগেজ, ভিডিও শেয়ার সোশ্যাল মিডিয়ায়

Read more Articles on
Share this article
click me!