India Vs Pakistan: রিজার্ভ ডে সত্ত্বেও কি ভেস্তে যেতে পারে ভারত-পাকিস্তান ম্যাচ?

এশিয়া কাপের সুপার ফোর পর্যায়ে ভারত-পাকিস্তান ম্যাচের জন্য রিজার্ভ ডে রাখা নিয়ে তীব্র বিতর্ক তৈরি হয়েছে। অন্য কোনও ম্যাচের জন্য কেন রিজার্ভ ডে রাখা হয়নি, সেই প্রশ্ন উঠেছে।

Soumya Gangully | Published : Sep 9, 2023 10:02 AM IST / Updated: Sep 09 2023, 04:22 PM IST

এবারের এশিয়া কাপে ভারত-পাকিস্তানের প্রথম ম্যাচ বৃষ্টির জন্য ভেস্তে যায়। সে কথা মাথায় রেখেই রবিবার সুপার ফোর পর্যায়ে ভারত-পাকিস্তান ম্যাচের জন্য রিজার্ভ ডে-র ব্যবস্থা করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। সম্প্রচারকারীদের কাছে ভারত-পাকিস্তান ম্যাচের গুরুত্ব বেশি। সেই কারণেই শুধু একটি ম্যাচের জন্যই রিজার্ভ ডে রাখা হয়েছে। এই সিদ্ধান্ত নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। অনেকেই এশিয়া কাপের আয়োজকদের তীব্র সমালোচনা করছেন। ভারতের প্রাক্তন ক্রিকেটার ভেঙ্কটেশ প্রসাদ তো একধাপ এগিয়ে বলেছেন, তিনি চান রবিবারের পর সোমবারও কলম্বোয় প্রবল বৃষ্টি হোক এবং ভারত-পাকিস্তান ম্যাচ ভেস্তে যাক। আবহাওয়ার পূর্বাভাস যা, তাতে প্রসাদের এই ইচ্ছা পূর্ণ হতেই পারে। কলম্বোয় ইন্ডোরে অনুশীলনের ব্যবস্থা আছে, কিন্তু অস্ট্রেলিয়ার মতো ইন্ডোর ক্রিকেট স্টেডিয়াম নেই। ফলে ভারত-পাকিস্তান ম্যাচ এবারও ভেস্তে যাওয়ার আশঙ্কা যথেষ্ট।

কলম্বোর আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, রবিবার সকাল থেকে দুপুরের মধ্যে বৃষ্টির সম্ভাবনা ৯৩ শতাংশ। বিকেল থেকে সন্ধের মধ্যে বৃষ্টির সম্ভাবনা ৯০ শতাংশ। বজ্রবিদ্যুৎ ও ঝোড়া বাতাসের পূর্বাভাসও দেওয়া হয়েছে। সোমবারের আবহাওয়ার পূর্বাভাসও আলাদা কিছু নয়। সোমবার সকালে বৃষ্টির সম্ভাবনা ৯৩ শতাংশ। বিকেলের দিকে বৃষ্টির সম্ভাবনা ৮১ শতাংশ। রবিবার ও সোমবার কলম্বোয় তাপমাত্রা থাকতে পারে ২৫ থেকে ২৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। 

কলম্বোয় বৃষ্টির পূর্বাভাস দেখেই ভারত-পাকিস্তান ম্যাচের জন্য রিজার্ভ ডে রাখার সিদ্ধান্ত নিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। রবিবার যদি বৃষ্টির জন্য ম্যাচ শেষ না করা যায়, তাহলে যে অবস্থায় খেলা স্থগিত হবে, সেখান থেকেই সোমবার ম্যাচ শুরু হবে। রিজার্ভ ডে-তেও একই টিকিটে ম্যাচ দেখা যাবে। সেই কারণে দর্শকদের টিকিট রেখে দেওয়ার পরামর্শ দিয়েছেন আয়োজকরা।

এক বিবৃতিতে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের পক্ষ থেকে জানানো হয়েছে, '১০ সেপ্টেম্বর কলম্বোর আর প্রেমদাসা স্টেডিয়ামে এশিয়া কাপ সুপার ফোরে ভারত-পাকিস্তান ম্যাচ হওয়ার কথা। এই ম্যাচের জন্য রিজার্ভ ডে-র ব্যবস্থা করা হয়েছে। যদি খারাপ আবহাওয়ার কারণে ভারত-পাকিস্তান ম্যাচ শেষ করা সম্ভব না হয়, তাহলে যে অবস্থায় বন্ধ হবে সেখান থেকেই ১১ সেপ্টেম্বর আবার শুরু হবে। এই কারণে যাঁরা এই ম্যাচ দেখতে স্টেডিয়ামে যাবেন, তাঁদের টিকিট ভালোভাবে রেখে দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। নির্ধারিত দিনে ম্যাচ শেষ না হলে রিজার্ভ ডে-তেও বৈধ থাকবে টিকিট।' তবে এশিয়া কাপে শুধু একটি ম্যাচের জন্যই রিজার্ভ ডে-র ব্যবস্থা করা নিয়ে প্রশ্ন থাকছেই।

আরও পড়ুন-

India Vs Pakistan: বৃষ্টিতে ভেস্তে যাক ভারত-পাকিস্তান ম্যাচ! কেন চাইছেন ভেঙ্কটেশ প্রসাদ?

Jasprit Bumrah: ফের জাতীয় দলে যোগ দিলেন, রবিবার পাকিস্তানের বিরুদ্ধে খেলবেন বুমরা

Virat Kohli and Hardik Pandya : ভারত-নেপাল ম্যাচে সৌজন্যের পরিচয় দিলেন বিরাট-হার্দিক

Read more Articles on
Share this article
click me!