এশিয়া কাপের সম্প্রচার নিয়ে সমস্যা, আইসিসি-র দায়িত্ব নেওয়ার আগে জট ছাড়াতে মরিয়া জয় শাহ

পথ চলার শুরুতেই কি তাঁর সামনে চ্যালেঞ্জ? আগামী ডিসেম্বর মাসের শুরুতে আইসিসির (ICC) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিতে চলেছেন জয় শাহ (Jay Shah)।

Subhankar Das | Published : Sep 22, 2024 5:05 AM IST

পথ চলার শুরুতেই কি তাঁর সামনে চ্যালেঞ্জ? আগামী ডিসেম্বর মাসের শুরুতে আইসিসির (ICC) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিতে চলেছেন জয় শাহ (Jay Shah)।

এশীয় ক্রিকেট কাউন্সিল থেকে বিশ্ব ক্রিকেটের শীর্ষপদে যাওয়ার আগে বড় চ্যালেঞ্জ এসে গেল তাঁর সামনে। এশিয়া কাপের সম্প্রচার স্বত্বের সমস্যা এবার মেটাতে হবে তাঁকে।

Latest Videos

স্টার ইন্ডিয়া এবং ভায়াকম ১৮-র সংযুক্তির বিষয়ে সবুজ সঙ্কেত চলে এসেছে। অর্থাৎ, খুব তাড়াতাড়ি ডিজ়নি স্টার এবং জিও স্পোর্টস একই মালিকানার আওতায় চলে আসবে। উল্লেখ্য, ভারতের বেশিরভাগ খেলাই সম্প্রচার করে স্টার অথবা জিও স্পোর্টসই। সেক্ষেত্রে তারা আর এশিয়া কাপ দেখাতে আগ্রহী হবে কি না, তা নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে।

প্রসঙ্গত, গত ১৬ সেপ্টেম্বর দরপত্র ঘোষণা করেছে এশীয় ক্রিকেট কাউন্সিল। আগামী ২০২৫-৩১ সাল, এই সাত বছরের জন্য ন্যুনতম মূল্য ১৪২১ কোটি টাকা রাখা হয়েছে। গত সাত বছরে তা ছিল ৭০০ কোটি টাকা। অর্থাৎ, সম্প্রচারের জন্য এবার দ্বিগুণ টাকা দাবি করে বসেছে এশীয় ক্রিকেট কাউন্সিল।

ই-নিলামের মাধ্যমে ঠিক করা হবে যে, এশিয়া কাপের সম্প্রচার স্বত্ব কার অধীনে যাবে? মালিকানা পাবে কারা? তার জন্য আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে আবেদন জানাতে হবে। এশিয়া কাপের ক্ষেত্রে অবশ্য টেলিভিশন এবং ডিজিটাল সম্প্রচার আলাদা ভাবে হবে না। একটি চ্যানেলকেই পুরো দায়িত্ব দেওয়া হবে।

তারা পুরুষ এবং মহিলাদের এশিয়া কাপ ও অনূর্ধ্ব-১৯ এশীয় স্তরের প্রতিযোগিতা সম্প্রচার করতে পারবে। ২০২৫, ২০২৭, ২০২৯ ও ২০৩১ সালের পুরুষদের এশিয়া কাপও এই তালিকায় রয়েছে।

জানা যাচ্ছে, এশিয়া কাপের সম্প্রচারে তেমন কোনও সংস্থাই আগ্রহ দেখাচ্ছে না। কারণ, দর্শকের অভাব। যে কয়েকটি প্রতিযোগিতার সম্প্রচার স্বত্ব বিক্রি নিয়ে প্রতিযোগিতা চলে, তার মধ্যে সকলের শেষে এশিয়া কাপ রয়েছে। স্টার ইন্ডিয়া, ভায়াকম ১৮, সোনি স্পোর্টস নেটওয়ার্ক, জ়ি এন্টারটেনমেন্ট এবং ফ্যানকোড অ্যাপ দরপত্র তুলতে পারে।

তবে এই কয়েকটি সংস্থা দরপত্র তুললেও শেষপর্যন্ত কেউ স্বত্ব নিতে রাজি হবে কি না তা এখনও বোঝা যাচ্ছে না। ফলে, এই পরিস্থিতিতে জয় শাহের কাছে রীতিমতো চ্যালেঞ্জ, নতুন দায়িত্ব নেওয়ার আগে এশিয়া কাপের সম্প্রচার নিশ্চিত করা। যেভাবে এশিয়া কাপ থেকে দর্শকদের আগ্রহ ক্রমশই কমছে, তা মেরামত করা সত্যিই কঠিন। এখন দেখার বিষয়, দরপত্র খোলার পরে সম্প্রচার স্বত্ব পেতে চ্যানেলগুলি কতটা আগ্রহ দেখায়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

ডিভিসির সঙ্গে মুখ্যমন্ত্রীর সম্পর্ক ছিন্ন নিয়ে উদ্বিগ্ন বর্ধমানের চাষীরা, দেখুন কী বলছেন তাঁরা | DVC
টর্নেডোর কবলে ট্রলার! কান্নায় ভেঙে পড়েছে নিখোঁজ মৎস্যজীবীর পরিবার! আদৌ বেঁচে ফিরতে পারবেন কী তাঁরা!
‘ভোটের সময় ভোট দাও ভোট দাও! এখন আর দেখা নেই’ বিস্ফরক অভিযোগ বন্যা কবলিত কৃষকদের | WB Flood
'Dev বাবুর Ghatal Master Plan এমন হয়েছে সব ডুবে গেছে' কটাক্ষ শুভেন্দুর | Suvendu Adhikari | Flood
ত্রাণ-ওষুধ নিয়ে Keshpur-এ বানভাসী মানুষদের পাশে RG Kar-এর জুনিয়র ডাক্তাররা | Keshpur Flood |