নাম নথিভুক্ত করতে হবে ২৬ জানুয়ারির মধ্যে, আগামী মাসে মহিলাদের টি-২০ লিগের নিলাম

মহিলাদের টি-২০ লিগ নিয়ে প্রস্তুতি শুরু করে দিল বিসিসিআই। আইপিএল-এর ধাঁচেই হবে এই প্রতিযোগিতা। মহিলাদের টি-২০ লিগ যাতে জমজমাট হয়, তার জন্য সবরকমভাবে চেষ্টা করা হচ্ছে।

Web Desk - ANB | Published : Jan 8, 2023 11:39 AM IST / Updated: Jan 08 2023, 05:37 PM IST

মহিলাদের টি-২০ লিগের দিনক্ষণ এখনও ঠিক না হলেও প্রস্তুতি ভালোভাবেই এগিয়ে চলেছে। আগামী মাসে হবে এই লিগের নিলাম। ৫টি দল মহিলাদের টি-২০ লিগের জন্য খেলোয়াড়দের বেছে নেবে। পুরুষদের আইপিএল ঠিক যেভাবে হয়, মহিলাদের টি-২০ লিগ সেভাবেই হবে। বিসিসিআই সূত্রে খবর, এই লিগের জন্য ভারতীয় ক্রিকেটারদের নাম নথিভুক্ত করার সময়সীমা ২৬ জানুয়ারি বিকেল ৫টা। তারপর ফেব্রুয়ারিতে হবে নিলাম। ভারতের যে ক্রিকেটাররা আন্তর্জাতিক পর্যায়ের ম্যাচ খেলেছেন, তাঁদের বেস প্রাইস রাখা হয়েছে ৩০ লক্ষ টাকা, ৪০ লক্ষ টাকা ও ৫০ লক্ষ টাকা। যে ভারতীয় ক্রিকেটাররা এখনও দেশের হয়ে খেলার সুযোগ পাননি, তাঁদের বেস প্রাইস রাখা হয়েছে ১০ লক্ষ টাকা ও ২০ লক্ষ টাকা। যে ক্রিকেটাররা মহিলাদের টি-২০ লিগে খেলতে চান, তাঁদের কোনও সংস্থা বা ব্যক্তির মাধ্যমে নয়, সরাসরি রাজ্য সংস্থার মাধ্যমে নাম নথিভুক্ত করতে হবে। ২৬ জানুয়ারির মধ্যে যে ক্রিকেটাররা নাম নথিভুক্ত করবেন, তাঁদের নিয়েই ফেব্রুয়ারিতে নিলামের আয়োজন করা হবে।

২০১৮ সালে মহিলাদের টি-২০ চ্যালেঞ্জ চালু করে বিসিসিআই। প্রথম বছর ২টি দলকে নিয়ে হয় এই প্রতিযোগিতা। এরপর ২০১৯ সালে ৩টি দলকে নিয়ে হয় এই প্রতিযোগিতা। ২০২০ ও ২০২২ সালেও হয় এই প্রতিযোগিতা। তবে গত বছরের ফেব্রুয়ারিতে তৎকালীন বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় জানান, ২০২৩-এ মহিলাদের আইপিএল চালু করা হবে। এরপর গত বছরের আগস্টে বিসিসিআই-এর পক্ষ থেকে জানানো হয়, ২০২৩-এর মার্চে চালু করা হবে এই লিগ।

মহিলাদের ঘরোয়া মরসুম এতদিন শুরু হত নভেম্বরে এবং চলত এপ্রিল পর্যন্ত। তবে এবার নতুন লিগ চালু করা হবে বলে মহিলাদের ঘরোয়া মরসুমে রদবদল করা হচ্ছে। বিসিসিআই-এর পক্ষ থেকে মহিলাদের টি-২০ লিগের কথা ঘোষণার পরেই পুরুষদের আইপিএল-এর বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি প্রতিভাবান মহিলা ক্রিকেটারদের বেছে নেওয়ার জন্য ট্যালেন্ট স্কাউটসের আয়োজন করে। মহিলাদের টি-২০ লিগের কথা মাথায় রেখেই মহিলা ক্রিকেটারদের দল বাছাই শুরু করে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি। মহিলাদের টি-২০ লিগের দলগুলির মালিকানা কাদের হাতে থাকবে, সেটা এখনও ঠিক হয়নি। কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্য়ালস, মুম্বই ইন্ডিয়ান্স, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, পাঞ্জাব কিংসের মতো আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলি মহিলাদের টি-২০ লিগে দলের মালিকানা পেতে আগ্রহী বলে জানা গিয়েছে। গত কয়েক বছরে ভারতে মহিলা ক্রিকেট অনেক বেশি জনপ্রিয় হয়ে উঠেছে। ফলে মহিলাদের টি-২০ লিগও বেশ সফল হবে বলেই আশা বিসিসিআই কর্তাদের।

আরও পড়ুন-

এসএ২০ লিগে ডেওয়াল্ড ব্রেভিসের খেলা দেখার অপেক্ষায়, জানালেন এবি ডিভিলিয়ার্স

আইপিএল-এ খেলতে না পারলেও বেতন বাবদ পুরো ১৬ কোটি টাকাই পাচ্ছেন ঋষভ পন্থ

আন্তর্জাতিক টি-২০ ম্যাচে তৃতীয় শতরান, অসাধারণ নজির সূর্যকুমার যাদবের

Share this article
click me!