এসএ২০ লিগে ডেওয়াল্ড ব্রেভিসের খেলা দেখার অপেক্ষায়, জানালেন এবি ডিভিলিয়ার্স

মঙ্গলবার থেকে শুরু হচ্ছে এসএ২০ লিগের প্রথম মরসুমের খেলা। এই লিগের সঙ্গে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলি জড়িয়ে। ফলে দক্ষিণ আফ্রিকার এই টি-২০ লিগ নিয়ে ভারতের ক্রিকেটপ্রেমীদের মধ্যে যথেষ্ট আগ্রহ তৈরি হয়েছে।

Web Desk - ANB | Published : Jan 8, 2023 10:11 AM IST / Updated: Jan 08 2023, 04:20 PM IST

এসএ২০ লিগে প্রথমবার ধারাভাষ্যকার হিসেবে দেখা যাবে দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক এবি ডিভিলিয়ার্সকে। দক্ষিণ আফ্রিকার এই টি-২০ লিগ নিয়ে সাধারণ ক্রিকেটপ্রেমীদের মতোই উত্তেজিত ডিভিলিয়ার্সও। তাঁর আশা, এই লিগের মাধ্যমে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে নতুন জোয়ার আসবে। এসএ২০ লিগে দক্ষিণ আফ্রিকার তরুণ ক্রিকেটার ডেওয়াল্ড ব্রেভিসের খেলা দেখার জন্য মুখিয়ে আছেন ডিভিলিয়ার্স। তিনি জানিয়েছেন, 'আমার মনে হয়, দক্ষিণ আফ্রিকার ক্রিকেটর জন্য খুব ভালো সময়ে এসএ২০ শুরু হতে চলেছে। ক্রিকেটের উন্নতিতে এই ধরনের লিগ কতটা কাজে লেগেছে সেটা আমরা দেখেছি। বিভিন্ন দেশে ক্রিকেটের উন্নতিতে সাহায্য করেছে টি-২০ লিগ। বিভিন্ন দেশের তরুণ ক্রিকেটাররা বিশ্বের সেরা খেলোয়াড়দের সঙ্গে খেলার সুযোগ পাচ্ছে। এর ফলে তাদের খেলার উন্নতি হচ্ছে। নিজেদের খেলার উন্নতি করার জন্য উপযুক্ত মঞ্চ পাচ্ছে তরুণ ক্রিকেটাররা। এসএ২০ লিগের মাধ্যমেও সেটা হবে বলেই আশা করছি আমি।'

ব্রেভিসকে অনেকেই 'বেবি এবি' বলে উল্লেখ করছেন। এই তরুণ ক্রিকেটারকে নিয়ে উচ্ছ্বসিত স্বয়ং ডিভিলিয়ার্সও। তিনি জানিয়েছেন, 'গত কয়েক বছরে বেশ কয়েকজন তরুণ ক্রিকেটার উঠে এসেছে। আমার মনে হয়, তাদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য নাম ডেওয়াল্ড ব্রেভিস। আমি ওর খেলা দেখার অপেক্ষায় আছি। ওর পাশাপাশি আরও কয়েকজন তরুণ ক্রিকেটার ভালো খেলছে। ওদের খেলা দেখার জন্যও আমি মুখিয়ে আছি।'

গত বছর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেরা খেলোয়াড় নির্বাচিত হন ব্রেভিস। তিনি ৬ ম্যাচ খেলে ৫০৬ রান করেন। তিনি সিএসএ টি-২০ চ্যালেঞ্জে একটি ম্যাচে ১৬২ রান করে ইতিহাস গড়েন। টি-২০ ম্যাচে দক্ষিণ আফ্রিকার কোনও ব্যাটারের এটাই সেরা স্কোর। টি-২০ ম্যাচের ইতিহাসে এটা যুগ্মভাবে তৃতীয় সর্বাধিক স্কোর। সেই ইনিংসে মাত্র ৫১ বলে ১৫০ রান কেরন ব্রেভিস। টি-২০ ম্যাচের ইতিহাসে এটাই কোনও ব্যাটারের দ্রুততম ১৫০ রান।

মঙ্গলবার থেকে শুরু হচ্ছে এসএ২০। প্রথম ম্যাচে রশিদ খানের নেতৃত্বাধীন এমআই কেপ টাউনের মুখোমুখি হচ্ছে ডেভিড মিলারের নেতৃত্বাধীন পার্ল রয়্য়ালস।

এসএ২০ লিগের প্রথম মরসুমে ৩৩টি ম্যাচ হবে। মোট ৬টি দল এই লিগে খেলবে। লিগ পর্যায়ে প্রতিটি দল একে অপরের বিরুদ্ধে ২ বার করে খেলবে। লিগ পর্যায়ে যে ৪ দল শীর্ষে থাকবে, তারা সেমি ফাইনালের যোগ্যতা অর্জন করবে। ফাইনাল ১১ ফেব্রুয়ারি। ভারতীয় সময় অনুযায়ী বিকেল ৫টা ও রাত নটায় শুরু হবে ম্যাচগুলি। 

আরও পড়ুন-

আইপিএল-এ খেলতে না পারলেও বেতন বাবদ পুরো ১৬ কোটি টাকাই পাচ্ছেন ঋষভ পন্থ

প্রধান নির্বাচক হিসেবে ফের নিয়োগ করা হল চেতন শর্মাকে, জানিয়ে দিল বিসিসিআই

সূর্যকুমার যাদবের শতরান, শ্রীলঙ্কার বিরুদ্ধে তৃতীয় টি-২০ ম্যাচে বিশাল স্কোর ভারতের

Share this article
click me!