ভারতের কাছে টেস্ট সিরিজ হারের পরেই পদত্যাগ বাংলাদেশের কোচ রাসেল ডমিঙ্গোর

হঠাৎই পদত্যাগ করলেন বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। ভারতের কাছে টেস্ট সিরিজ হারের পরেই সরে গেলেন তিনি।

Web Desk - ANB | Published : Dec 28, 2022 9:13 AM IST / Updated: Dec 28 2022, 03:19 PM IST

আগামী বছরের ওডিআই বিশ্বকাপ পর্যন্ত চুক্তি ছিল। কিন্তু তার আগেই সরে গেলেন বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। ভারতের বিরুদ্ধে সম্প্রতি ওডিআই সিরিজ জিতেছে বাংলাদেশ। কিন্তু টেস্ট সিরিজ ২-০ ফলে জিতে নিয়েছে বাংলাদেশ। এরপরেই ডমিঙ্গোর পদত্যাগ তাৎপর্যপূর্ণ। তিনি নিজে থেকে সরে গেলেন না তাঁর উপর পদত্যাগ করার জন্য চাপ দেওয়া হচ্ছিল, সেটা নিয়ে জল্পনা শুরু হয়েছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ক্রিকেট অপারেশন চেয়ারম্যান জালাল ইউনূস সম্প্রতি বুঝিয়ে দিয়েছিলেন, ডমিঙ্গো যেভাবে কাজ চাালাচ্ছেন, তাতে তাঁরপা খুশি নন। তাঁরা অন্য কাউকে কোচ হিসেবে নিয়োগ করতে চাইছেন। ইউনূস বলেন, 'আমরা এমন একজনকে কোচ হিসেবে চাই, দলের উপর যাঁর প্রভাব থাকবে এবং যিনি প্রত্যাশিত সাফল্য এনে দিতে পারবেন। আপনারা শীঘ্রই বদল দেখতে পাবেন। আমরা সেই বদল আনার চেষ্টা করছি। আমরা খুব শক্তিশালী দল গঠন করতে চাই। যে দল ভাল খেলবে এবং সব দলের বিরুদ্ধেই লড়াই করতে পারবে সেরকম দল গড়াই আমাদের লক্ষ্য।' ইউনূসের এই মন্তব্যের পরেই ডমিঙ্গোর পদত্যাগ ইঙ্গিতবাহী।

ভারতের কাছে বাংলাদেশ টেস্ট সিরিজে হেরে যাওয়ার পর ইউনূস বলেন, ‘আমরা ভারতীয় দলকে হারানোর কাছাকাছি জায়গায় পৌঁছে গিয়েছিলাম কিন্তু এই দলকে হারানো কঠিন। আমরা এই মাঠে (শেরে বাংলা জাতীয় স্টেডিয়াম) ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াকে হারিয়েছি। কিন্তু এই ধরনের পরিবেশ-পরিস্থিতিতে ভারতীয় দল প্রবলতর প্রতিপক্ষ।  মূলস্রোতের ক্রিকেটে জিততে গেলে প্রেরণা খুব জরুরি। আমরা এমন একজনকে চাইছি, যিনি শুধু ভাল কোচই নন, ভাল মেন্টরও হবেন। এই পর্যায়ের ক্রিকেট যারা খেলে, তাদের খুব বেশি কিছু শেখানোর নেই। কোচকে প্রতিটি সিরিজের পর খেলোয়াড়দের পারফরম্যান্স পর্যালোচনা করতে হয়।’

ডমিঙ্গো সরে যাওয়ার পর ইউনূস বলেছেন, ‘উনি মঙ্গলবার পদত্যাগপত্র পাঠিয়েছেন। পত্রপাঠ সরে গিয়েছেন তিনি।’

২০১৯-এর সেপ্টেম্বরে স্টিভ রোডসকে বরখাস্ত করার পর ডমিঙ্গোকে কোচ হিসেবে নিয়োগ করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। দক্ষিণ আফ্রিকার এই কোচের অধীনে দেশের মাটিতে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজ জেতে বাংলাদেশ। প্রথমবার নিউজিল্যান্ডের মাটিতে টেস্টে জয় পায় বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকায় ওডিআই সিরিজ জেতে বাংলাদেশ। ওডিআই সিরিজে ভারতকে ২-১ ফলে হারিয়েছে বাংলাদেশ। দ্বিতীয় টেস্টে জয়ের কাছাকাছি পৌঁছে গিয়েছিল বাংলাদেশ। ফলে ডমিঙ্গোর পারফরম্যান্স মোটেই খারাপব নয়। কিন্তু এরপরেও সরে যেতে হল তাঁকে।

আরও পড়ুন-

শ্রীলঙ্কার বিরুদ্ধে ওডিআই সিরিজে খেলবেন রোহিত, টি-২০ দলের নেতা হার্দিক

হাসির খোরাকে পরিণত হয়েছে পিসিবি, নজম শেঠিকে তীব্র আক্রমণ রামিজ রাজার

ভারতে বিশ্বকাপে দল পাঠানোর সিদ্ধান্ত নেবে সরকার, বললেন পিসিবি চেয়ারম্যান

Share this article
click me!