শ্রীলঙ্কার বিরুদ্ধে ওডিআই সিরিজে খেলবেন রোহিত, টি-২০ দলের নেতা হার্দিক

৩ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ভারত-শ্রীলঙ্কা সিরিজ। প্রথমে টি-২০, তারপর ওডিআই সিরিজ খেলবে ২ দল।

Web Desk - ANB | Published : Dec 27, 2022 8:30 PM IST

জল্পনাই সত্যি হল। শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ সিরিজে ভারতীয় দলের নেতৃত্বের দায়িত্ব দেওয়া হল হার্দিক পান্ডিয়াকে। টি-২০ সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে রোহিত শর্মা, বিরাট কোহলি, কে এল রাহুলকে। উইকেটকিপার-ব্যাটার ঋষভ পন্থকেও বিশ্রাম দেওয়া হয়েছে। মূলত তরুণ ক্রিকেটারদের নিয়েই টি-২০ সিরিজের জন্য ভারতীয় দল গঠন করা হয়েছে। তবে ওডিআই সিরিজের দলে রাখা হয়েছে রোহিত, বিরাট, রাহুলকে। বাংলাদেশ সফরে বাঁ হাতের বুড়ো আঙুলে চোট পেয়েছিলেন রোহিত। তবে তিনি নিজেই সোশ্যাল মিডিয়া পোস্টে জানিয়েছেন, সেই চোট সারিয়ে ফিট হয়ে উঠছেন। সেই কারণেই তাঁকে দলে ফেরানো হল। প্রথমবার টি-২০ দলে ডাক পেলেন বাংলার পেসার মুকেশ কুমার ও উত্তরপ্রদেশের পেসার শিবম মাভি। এবারের আইপিএল-এর নিলামে সাড়ে ৫ কোটি টাকা দিয়ে মুকেশকে দলে নিয়েছে দিল্লি ক্যাপিটালস। ৬ কোটি টাকা দিয়ে শিবমকে দলে নিয়েছে গতবারের চ্যাম্পিয়ন গুজরাট টাইটানস। আইপিএল-এর নিলামে বিপুল দর পাওয়ার পর এই ২ বোলার এবার জাতীয় দলেও জায়গা পেলেন। খেলার সুযোগ পেলে নিজেদের যোগ্যতা প্রমাণ করাই তাঁদের লক্ষ্য থাকবে।

টি-২০ সিরিজের জন্য ঘোষিত ভারতীয় দল- হার্দিক পান্ডিয়া (অধিনায়ক), ঈশান কিষান, রুতরাজ গায়কোয়াড়, শুবমান গিল, সূর্যকুমার যাদব (সহ-অধিনায়ক), দীপক হুডা, রাহুল ত্রিপাঠি, সঞ্জু স্যামসন, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহল, অক্ষর প্যাটেল, আর্শদীপ সিং, হর্ষল প্যাটেল, উমরান মালিক, শিবম মাভি ও মুকেশ কুমার।

ওডিআই সিরিজের জন্য ঘোষিত দল- রোহিত শর্মা, শুবমান গিল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, শ্রেয়াস আইয়ার, কে এল রাহুল, ঈশান কিষান, হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), ওয়াশিংটন সুন্দর, যজুবেন্দ্র চাহল, কুলদীপ যাদব, অক্ষর প্যাটেল, মহম্মদ সিরাজ, উমরান মালিক ও আর্শদীপ সিং।

সবচেয়ে উল্লেখযোগ্য ব্যাপার হল টি-২০ দলের সহ-অধিনায়ক হিসেবে সূর্যকুমারের নাম ঘোষণা করা এবং ওডিআই দলের সহ-অধিনায়ক হিসেবে হার্দিকের নাম ঘোষণা করা। এই প্রছম ভারতীয় দলের সহ-অধিনায়ক হলেন সূর্যকুমার। টি-২০ ফর্ম্যাটে ধারাবাহিকভাবে ভাল পারফরম্যান্সের স্বীকৃতি পেলেন তিনি। ওডিআই দলে উইকেটকিপার হিসেবে রাহুল ও ঈশানকে রাখা হয়েছে। রাহুল বেশ কিছুদিন ধরেই বড় রান পাচ্ছেন না। বাংলাদেশ সফরে তিনি টেস্ট দলের নেতৃত্বে ছিলেন। এরপরেই তাঁকে সহ-অধিনায়কের পদ থেকে সরিয়ে দেওয়া তাৎপর্যপূর্ণ। নির্বাচকরা তাঁকে কড়া বার্তা দিলেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে ফর্মে ফিরতে না পারলে বাদ পড়তে পারেন রাহুল। ফলে এই সিরিজ তাঁর কাছে বড় পরীক্ষা।

আরও পড়ুন-

হাসির খোরাকে পরিণত হয়েছে পিসিবি, নজম শেঠিকে তীব্র আক্রমণ রামিজ রাজার

ভারতে বিশ্বকাপে দল পাঠানোর সিদ্ধান্ত নেবে সরকার, বললেন পিসিবি চেয়ারম্যান

নাগাল্যান্ডের বিরুদ্ধে রঞ্জি ট্রফি ম্যাচে ৫ উইকেট বাংলার স্পিনার প্রদীপ্ত প্রামাণিকের

Share this article
click me!