মাশরাফির উদ্যোগে অভিমান গলে জল, অবসরের সিদ্ধান্ত প্রত্যাহার তামিমের

বাংলাদেশের ক্রিকেটে ডামাডোল ঠেকাতে আসরে নামতে হল স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। তাঁর অনুরোধ ফেরাতে পারলেন না তামিম ইকবাল। তিনি দেশের হয়ে খেলা চালিয়ে যাবেন।

Soumya Gangully | Published : Jul 7, 2023 3:39 PM IST / Updated: Jul 07 2023, 10:22 PM IST

বৃহস্পতিবারের অভিমান শুক্রবারই মিটে গেল। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত প্রত্যাহার করে নিলেন বাংলাদেশের ওডিআই দলের অধিনায়ক তামিম ইকবাল। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপনের ফোন না ধরলেও, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডাক এড়াতে পারলেন না তামিম। বাংলাদেশের প্রাক্তন অধিনায়ক মাশরাফি মোর্তাজার দৌত্যেই মিটল দূরত্ব। শুক্রবার সন্ধেবেলা স্ত্রী আয়েশাকে নিয়ে গণভবনে যান তামিম। সেখানে ছিলেন হাসিনা, মাশরাফি ও পাপন। তাঁদের মধ্যে সৌজন্যমূলক আলোচনা হয়। এরপরেই অবসরের সিদ্ধান্ত প্রত্যাহার করেন তামিম। তিনি সোশ্যাল মিডিয়ায় স্ত্রী ও প্রধানমন্ত্রীর সঙ্গে তোলা ছবি শেয়ার করে লিখেছেন, 'প্রধানমন্ত্রীকে না বলতে পারি না।' মাশরাফিও সোশ্যাল মিডিয়ায় একাধিক ছবি শেয়ার করেছেন।

বুধবার আফগানিস্তানের বিরুদ্ধে ওডিআই সিরিজের প্রথম ম্যাচে হেরে যায় বাংলাদেশ। এরপরেই বৃহস্পতিবার চট্টগ্রামে সাংবাদিক বৈঠক ডেকে অবসর নেওয়ার কথা ঘোষণা করে দেন তামিম। তাঁর চোখে জল দেখা যায়। সিরিজের মাঝেই তাঁর অবসরের সিদ্ধান্ত বাংলাদেশের ক্রিকেটে তোলপাড় শুরু হয়ে যায়। অনেকেই বলতে শুরু করেন, পাপন ফিটনেস নিয়ে প্রশ্ন তোলাতেই অভিমানে অবসর নিলেন তামিম। পাপন অবশ্য সাংবাদিক বৈঠক করে দাবি করেন, তাঁর জন্য অবসর নেননি তামিম। যদিও বাংলাদেশের ক্রিকেট মহল সেই দাবি মানতে রাজি ছিল না। 

শুক্রবার চট্টগ্রাম থেকে ঢাকা ফেরেন তামিম। এরপরেই তাঁকে গণভবনে ডেকে পাঠান হাসিনা। আয়েশাকে নিয়ে গণভবনে যান তামিম। তখন সেখানে ছিলেন মাশরাফি ও পাপন। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর গণভবনে থেকে বেরিয়ে সাংবাদিকদের তামিম বলেন, 'আমার অবসরের সিদ্ধান্ত প্রত্যাহারের পাপন ভাই ও মাশরাফি ভাইয়ের বড় ভূমিকা ছিল। মাশরাফি ভাই আমাকে ডাকেন। পাপন ভাইও সেখানে ছিলেন।'

এর আগে বাংলাদেশের একাধিক সিনিয়র ক্রিকেটার আত্মসম্মান বজায় রাখতে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। তামিমের ক্ষেত্রেও সেটা হয়েছে বলে আলোচনা শুরু হয়। কেউ অবসর নিতে চাপ দিয়েছেন কি না, এই প্রশ্ন তোলেন মাশরাফি। বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরাও এই প্রশ্ন তোলেন। হাসিনা ক্রিকেটপ্রেমী। তিনিও তামিমের খেলা পছন্দ করেন। সেই কারণেই তামিমের অবসরের খবরে বিচলিত হয়ে পড়েন বাংলাদেশের প্রধানমন্ত্রী। তিনি পাপন ও মাশরাফির সঙ্গে কথা বলেন। সবাইকে একসঙ্গে গণভবনে ডেকে সমস্যা মেটানোর উদ্যোগ নেন হাসিনা। তাঁর অনুরোধ ফেরাতে পারেননি তামিম। শনিবার বাংলাদেশ-আফগানিস্তানের দ্বিতীয় ওডিআই। এই ম্যাচে দলকে নেতৃত্ব দেবেন তামিমই।

আরও পড়ুন-

Dhoni Birthday Celebration: ধোনির জন্মদিনে ৭৭ ফুট লম্বা কাটআউট, দুধ ঢেলে উৎসব

'২০০৯ থেকে চিরকালের জন্য আমার ভরসা,' মহেন্দ্র সিং ধোনির জন্মদিনে বার্তা রবীন্দ্র জাদেজার

ব্রিটিশ নাগরিকত্ব নিয়ে ২০২৪ সালের আইপিএল-এ খেলতে পারেন মহম্মদ আমির

Share this article
click me!