Bangladesh Vs New Zealand: সিলেট টেস্টে বাংলাদেশের বিরুদ্ধে ১৫০ রানে হার নিউজিল্যান্ডের

ওডিআই বিশ্বকাপে ভালো পারফরম্যান্স দেখালেও, বাংলাদেশ সফরে ভালো পারফরম্যান্স দেখাতে পারল না নিউজিল্যান্ড। সিলেট টেস্ট ম্যাচে ব্যাটিং ব্যর্থতার খেসারত দিতে হল।

Soumya Gangully | Published : Dec 2, 2023 9:02 AM IST / Updated: Dec 02 2023, 03:08 PM IST

ব্যাটিং ব্যর্থতা না আত্মতুষ্টি? সিলেট টেস্টে বাংলাদেশের বিরুদ্ধে কী কারণে হেরে গেল নিউজিল্যান্ড, সেটা নিয়ে বিশ্লেষণ চলতে পারে। তবে মূল ঘটনা হল, টেস্টে আরও একটি শক্তিশালী দলের বিরুদ্ধে জয় পেল বাংলাদেশ। ২০০০ সালে টেস্ট ম্যাচ খেলার যোগ্যতা অর্জনের পর থেকে এখনও পর্যন্ত ১৩৯টি টেস্ট ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে জয় এসেছে ১৯টি ম্যাচে। হার ১০২ ম্যাচে এবং ড্র ১৮টি টেস্ট ম্যাচ। শতাংশের হিসেবে জয় ১৩.৬৭। সিলেট টেস্ট ম্যাচে ১৫০ রানে জয় পেল বাংলাদেশ। এই সিরিজে আর ১টি টেস্ট ম্যাচ আছে। সেই ম্যাচ ড্র করতে পারলে সিরিজ জিতবে বাংলাদেশ।

নিউজিল্যান্ডের ব্যাটিং বিপর্যয়

সিলেট টেস্ট ম্যাচ জয়ের জন্য দ্বিতীয় ইনিংসে ৩৩২ রান দরকার ছিল নিউজিল্যান্ডের। চতুর্থ দিনের শেষে স্কোর ছিল ৭ উইকেটে ১১৩। ক্রিজে ছিলেন ড্যারিল মিচেল ও ইশ সোধি। পঞ্চম তথা শেষ দিন জয়ের জন্য দরকার ছিল ২১৯ রান। কিন্তু মিচেল ৫৮ রান করে আউট হয়ে যাওয়ার পরেই কিউয়িদের হার নিশ্চিত হয়ে যায়। অধিনায়ক টিম সাউদি (৩৪) লড়াইয়ের চেষ্টা করেন। কিন্তু তাঁর পক্ষে দলকে জয়ের কাছাকাছি নিয়ে যাওয়া সম্ভব হয়নি। সোধি করেন ২২ রান। ০ রানে অপরাজিত থাকেন আজাজ প্যাটেল। বাংলাদেশের হয়ে ৭৫ রান দিয়ে ৬ উইকেট নেন তাইজুল ইসলাম। ৪০ রান দিয়ে ২ উইকেট নেন নইম হাসান। ১৩ রান দিয়ে ১ উইকেট নেন শরিফুল ইসলাম। ৪৪ রান দিয়ে ১ উইকেট নেন মেহিদি হাসান মিরাজ।

ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে নিউজিল্যান্ড

সিলেটে হারের পর সাউদি বলেছেন, 'বাংলাদেশকে কৃতিত্ব দিতে হবে। ওরা ভালো খেলেছে। এই ধরনের পরিবেশে খুব ভালো দল। আমাদের বোলারদের চাপ নিয়ে খেলে সফল হতে হবে। উইকেট বেশ ভালো ছিল। স্পিনাররা কিছুটা সাহায্য পেয়েছে। বিশ্বের এই প্রান্তে সেটা স্বাভাবিক। আমরা পরের ম্যাচে সেই অনুযায়ী পরিকল্পনা করব এবং ভালো পারফরম্যান্স দেখানোর চেষ্টা করব। সবাই আরও ভালো পারফরম্যান্স দেখানোর চেষ্টা করছে।' 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Rinku Singh: রায়পুরে রিভার্স স্যুইপে বিশাল ছক্কা রিঙ্কুর, ভাইরাল ভিডিও

India Vs Australia: আন্তর্জাতিক টি-২০ ম্যাচে সবচেয়ে বেশি জয়, পাকিস্তানের রেকর্ড ভেঙে দিল ভারত

Share this article
click me!