রোহিতকে সরিয়ে টি-২০ ফর্ম্যাটে পাকাপাকি অধিনায়ক করা হচ্ছে হার্দিককে, ইঙ্গিত বিসিসিআই-এর

২০১৪ সালে পরবর্তী টি-২০ বিশ্বকাপের কথা মাথায় রেখে ভারতীয় দলকে নতুন করে গড়ে তোলার কাজ শুরু করেছে বিসিসিআই। প্রথম পদক্ষেপ হিসেবে সরিয়ে দেওয়া হয়েছে নির্বাচকদের।

Web Desk - ANB | Published : Nov 19, 2022 1:37 PM IST

ইঙ্গিতটা আগেই পাওয়া গিয়েছিল, এবার বোধহয় সেই সিদ্ধান্তের কথা ঘোষণা করতে চলেছে বিসিসিআই। নিউজিল্যান্ড সফরে ভারতের টি-২০ দলের অধিনায়ক নির্বাচিত হওয়া হার্দিক পান্ডিয়াকেই পাকাপাকিভাবে এই ফর্ম্যাটে ভারতের অধিনায়ক করা হচ্ছে। ২০২৪ সালে পরবর্তী টি-২০ বিশ্বকাপের জন্য ভারতীয় দলকে নতুন করে গড়ে তোলার প্রক্রিয়া শুরু করছেন বিসিসিআই কর্তারা। সেই প্রক্রিয়ার অঙ্গ হিসেবেই হার্দিককে অধিনায়ক করা হচ্ছে। সিনিয়র ক্রিকেটারদের সরিয়ে তরুণ ক্রিকেটারদের সুযোগ দেওয়া হবে বলে জানা গিয়েছে। ভারতীয় দল অবশ্য ২০২৩ সালে খুব বেশি টি-২০ ম্যাচ খেলবে না। কারণ, ২০২৩ সালে দেশের মাটিতে ওডিআই বিশ্বকাপ হবে। ফলে টি-২০ বিশ্বকাপের প্রস্তুতির জন্য আরও কিছুটা সময় পাচ্ছে ভারতীয় দল। ২০২৪ সালে টি-২০ বিশ্বকাপের আগে আরও ম্যাচ খেলে তৈরি হওয়ার চেষ্টা করবে ভারতীয় দল। এবারের টি-২০ বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন বিরাট কোহলি। তাঁকে টি-২০ ফর্ম্যাটে আরও কিছুদিন খেলার সুযোগ দেওয়া হবে কি না, সেটা এখনও জানা যায়নি।

২০০৭ সালে অনিল কুম্বলেকে ভারতের টেস্ট দলের অধিনায়ক নির্বাচিত করা হয়। সেই সময় ওডিআই এবং টি-২০ দলের অধিনায়ক নির্বাচিত করা হয় মহেন্দ্র সিং ধোনিকে। কুম্বলের অবসরের পর ধোনিই টেস্ট দলের অধিনায়ক নির্বাচিত হন। এরপর তিনি যখন টেস্ট ফর্ম্যাট থেকে অবসর নেন, তখন লাল বলের ক্রিকেটে অধিনায়ক নির্বাচিত করা হয় বিরাটকে। এরপর টি-২০ এবং ওডিআই থেকে যখন ধোনি অবসরের কথা ঘোষণা করেন, তখন এই ফর্ম্য়াটেও বিরাটকে অধিনায়ক করা হয়। তবে ২০২১ সালে টি-২০ বিশ্বকাপের পর বিরাট যখন ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটে জাতীয় দলের অধিনায়কত্ব থেকে সরে যান, তখন তাঁকে টেস্ট এবং ওডিআই ফর্ম্যাটেও অধিনায়কের পদ থেকে সরিয়ে দেওয়া হয়। এবার অবশ্য শোনা যাচ্ছে, রোহিত শর্মাকে শুধু ওডিআই এবং টেস্ট দলের অধিনায়ক পদে রেখে হার্দিককে টি-২০ ফর্ম্যাটে অধিনায়ক করা হবে।

গত আইপিএল-এ নতুন ফ্র্যাঞ্চাইজি গুজরাট টাইটানসের অধিনায়ক হিসেবে সাফল্য পান হার্দিক। তিনি দলকে চ্যাম্পিয়ন করেন। এবার নিউজিল্যান্ড সফরে যদি জাতীয় দলের হয়ে সাফল্য পান, তাহলে অধিনায়ক হিসেবে হার্দিকের দাবি জোরাল হবে।

বিসিসিআই-এর পক্ষ থেকে শুক্রবার চারজন নির্বাচককেই সরিয়ে দেওয়া হয়েছে। এবার পাঁচজন নতুন নির্বাচক চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিসিসিআই। নতুন নির্বাচকদের নিয়োগ করা হলে তারপর অধিনায়কত্বের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

আরও পড়ুন-

টি-২০ বিশ্বকাপে ভারতের ব্যর্থতার বলি দল নির্বাচন কমিটি, সরিয়ে দেওয়া হল চারজনকেই

ওয়েলিংটনে নাগাড়ে বৃষ্টি, কিউয়ি সফরে পরিত্যক্ত ভারতের প্রথম টি-২০ ম্যাচ

বারবার বিশ্রাম কেন দরকার? কোচ রাহুল দ্রাবিড়ের সমালোচনায় রবি শাস্ত্রী

Read more Articles on
Share this article
click me!