টি-২০ বিশ্বকাপে ভারতের ব্যর্থতার বলি দল নির্বাচন কমিটি, সরিয়ে দেওয়া হল চারজনকেই

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনালে ভারতীয় দল হেরে যাওয়ার পর প্রথম কোপ পড়ল নির্বাচকদের উপর। এরপর হয়তো ধীরে ধীরে সিনিয়র ক্রিকেটারদের টি-২০ ফর্ম্যাট থেকে সরিয়ে দেওয়া হবে।

Web Desk - ANB | Published : Nov 18, 2022 5:32 PM IST

শুক্রবার হঠাৎই দল নির্বাচন কমিটির সব সদস্যকে বরখাস্ত করল বিসিসিআই। চেতন শর্মার নেতৃত্বাধীন গোটা কমিটিই বাতিল করে দেওয়া হয়েছে। নির্বাচক হিসেবে নতুন করে পাঁচজনকে নিয়োগ করা হবে। তার জন্য় বিসিসিআই-এর পক্ষ থেকে আবেদনপত্র চাওয়া হয়েছে। এক বিজ্ঞপ্তিতে বিসিসিআই সচিব জয় শাহ জানিয়েছেন, জাতীয় নির্বাচক হিসেবে আবেদন করার যোগ্যতা হল, অন্তত ৭টি টেস্ট ম্যাচ বা ৩০টি প্রথম শ্রেণির ম্যাচ বা ১০টি ওডিআই এবং ২০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে থাকতে হবে। যাঁরা আবেদন করবেন, তাঁদের অন্তত ৫ বছর আগে প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসর নিয়ে থাকতে হবে। যদি কোনও ব্যক্তি ৫ বছর বা তার বেশি সময়ের জন্য কোনও ক্রিকেট কমিটির সদস্য হয়ে থাকেন, তাহলে তিনি জাতীয় নির্বাচক হওয়ার জন্য আবেদন করতে পারবেন না। আবেদনপত্র জমা দিতে হবে ২৮ নভেম্বর সন্ধে ৬টার মধ্যে। বিসিসিআই-এর ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদনপত্র জমা দেওয়া যাবে।

এবারের টি-২০ বিশ্বকাপে ভারতীয় দলের পারফরম্যান্স খুব একটা খারাপ হয়নি। সুপার ১২ পর্যায়ে ৫ ম্যাচের মধ্যে ৪টিতেই জেতেন বিরাট কোহলি, সূর্যকুমার যাদবরা। হার শুধু দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। গ্রুপের সেরা হয়ে সেমি ফাইনালে পৌঁছয় ভারত। সেমি ফাইনালে অবশ্য ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে হেরে যায় ভারত। সেই ম্যাচে বোলারদের পারফরম্য়ান্স একেবারেই ভাল ছিল না। এই হারের পরেই ছেঁটে ফেলা হল নির্বাচকদের। জাতীয় নির্বাচকরা সাধারণত ৪ বছর তাঁদের পদে থাকেন। কিন্তু এবার সেই রীতি মানা হল না। উত্তরাঞ্চলের চেতন, মধ্যাঞ্চলের হরবিন্দর সিং, দক্ষিণাঞ্চলের সুনীল জোশী এবং পূর্বাঞ্চলের দেবাশিস মোহান্তিকে মেয়াদ শেষ হওয়ার আগেই সরিয়ে দেওয়া হল। পরপর ২ বার টি-২০ বিশ্বকাপে ব্যর্থতার জেরেই সরে যেতে হল নির্বাচকদের। গত বছর টি-২০ বিশ্বকাপের নক-আউট পর্বেই যেতে পারেনি ভারতীয় দল। এবার তার চেয়ে ভাল ফল হলেও, চ্যাম্পিয়ন হতে পারল না ভারত। 

বিসিসিআই সূত্রে খবর, ২০২৪ সালে পরবর্তী টি-২০ বিশ্বকাপের আগে এই ফর্ম্যাটে জাতীয় দলকে নতুন করে সাজানো হবে। সিনিয়র ক্রিকেটারদের বদলে তরুণদেরই সুযোগ দেওয়া হবে। এর অর্থ, রোহিত শর্মা হয়তো আর টি-২০ দলের অধিনায়ক থাকবেন না। তাঁর বদলে টি-২০ ফর্ম্যাটে পাকাপাকিভাবে অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া হবে হার্দিক পান্ডিয়াকে। এবারের নিউজিল্যান্ড সফরে বিশ্রামে রোহিত, বিরাট কোহলি, কে এল রাহুল। অধিনায়কত্ব করছেন হার্দিক।

আরও পড়ুন-

ওয়েলিংটনে নাগাড়ে বৃষ্টি, কিউয়ি সফরে পরিত্যক্ত ভারতের প্রথম টি-২০ ম্যাচ

বারবার বিশ্রাম কেন দরকার? কোচ রাহুল দ্রাবিড়ের সমালোচনায় রবি শাস্ত্রী

ফেব্রুয়ারিতে ভারতে আসছে অস্ট্রেলিয়া, দিল্লিতে ৫ বছর পর হতে পারে টেস্ট ম্যাচ

Read more Articles on
Share this article
click me!