আইপিএল-এ তরুণ ভারতীয় ক্রিকেটারদের টাকার অঙ্ক বেঁধে দেওয়া উচিত, মত আক্রমের

আইপিএল-এ প্রচুর টাকা পেয়েই কি তরুণ ভারতীয় ক্রিকেটারদের মাথা ঘুরে যাচ্ছে? তাঁদের পরিশ্রম করা, ভাল খেলার খিদে কমে যাচ্ছে? এই প্রশ্নই তুলে দিলেন ওয়াসিম আক্রম।

Web Desk - ANB | Published : Nov 12, 2022 11:16 AM IST

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনালে ভারতীয় দল ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে হেরে যাওয়ার পর থেকেই বোলারদের নিয়ে তীব্র সমালোচনা হচ্ছে। প্রাক্তন ক্রিকেটারদের মধ্যে বীরেন্দ্র সেহবাগ ছাড়া প্রায় সবাই ভারতের হারের জন্য বোলারদের কাঠগড়ায় তুলছেন। পাকিস্তানের প্রাক্তন পেসার ওয়াসিম আক্রমও ভুবনেশ্বর কুমার, মহম্মদ শামিদের তীব্র সমালোচনা করেছেন। তিনি ভারতের বোলারদের খারাপ পারফরম্যান্সের জন্য আইপিএল-কে দায়ী করছেন। ১৯৯২ সালে ওডিআই বিশ্বকাপজয়ী পাকিস্তান দলের নায়ক বলেছেন, ক্রিকেটাররা অনেক বেশি অর্থ পেলে তাঁর কোনও আপত্তি নেই। তিনি চান ক্রিকেটাররা অর্থ পান। কিন্তু অতিরিক্ত অর্থ তরুণ ক্রিকেটারদের উন্নতির পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে। এর ফলে তাঁদের পরিশ্রম করা, ভাল খেলার খিদে কমে যাচ্ছে। এতে জাতীয় দল ক্ষতিগ্রস্ত হচ্ছে। তরুণ ক্রিকেটারদের সর্বোচ্চ কত টাকা দেওয়া যাবে, সেটা নির্দিষ্ট করে দেওয়া উচিত বলেও মনে করেন এই প্রাক্তন ক্রিকেটার। তাঁর মতে, বিসিসিআই কর্তাদের এ বিষয়ে ভাবা উচিত।

পাকিস্তানের একটি টিভি চ্যানেলে আক্রম বলেছেন, 'লখনউ সুপার জায়ান্টসের পেসার আবেশ খান প্রতি ঘণ্টায় ১৪০ থেকে ১৪৫ কিলোমিটার গতিবেগে বোলিং করত। কিন্তু আইপিএল-এ এক মরসুম খেলার পরেই ও বলের গতি কমে হয়েছে প্রতি ঘণ্টায় ১৩০ থেকে ১৩৫ কিলোমিটার। এটা কেন হচ্ছে, সেটা বিসিসিআই-এর দেখা উচিত। কারণ, এই বোলার ১২-১৩ কোটি টাকা পাচ্ছে। আমি চাই ও টাকা পাক। কিন্তু আমার মতে, তরুণ ক্রিকেটাররা কত টাকা পাবে, সেটা নির্দিষ্ট করে দেওয়া উচিত। আইপিএল-এও এই নিয়ম থাকা উচিত। তরুণ ক্রিকেটারদের দলে নিতে হলে নির্দিষ্ট অঙ্কের বেশি টাকা দেওয়া যাবে না, এই নিয়ম চালু করতে হবে। খিদে কী, সেটা যাতে তরুণ ক্রিকেটাররা বুঝতে পারে, তার ব্যবস্থা করা উচিত। আমরা যে সংস্কৃতি থেকে উঠে এসেছি, তাতে হঠাৎ হাতে প্রচুর টাকা এসে গেলে অনেকেই আর কঠোর পরিশ্রম করবে না। সেই কারণেই আমার মনে হয় তরুণ ক্রিকেটারদের মাত্রাতিরিক্ত টাকা দেওয়া উচিত নয়।'

এবারের টি-২০ বিশ্বকাপে ভুবনেশ্বর, শামিরা খুব একটা ভাল পারফরম্যান্স দেখাতে পারেননি। দুই অভিজ্ঞ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও অক্ষর প্যাটেলও প্রচুর রান দিয়েছেন। একমাত্র তরুণ বাঁ হাতি পেসার আর্শদীপ সিং ভাল পারফরম্যান্স দেখান। ভারতীয় দল সেমি ফাইনাল থেকে বিদায় নেওয়ার পরেই দল গঠন এবং বোলারদের পারফরম্যান্স নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

আরও পড়ুন-

মেলবোর্নে বৃষ্টির আশঙ্কায় নিয়ম বদল, ম্যাচ না হলে যুগ্মবিজয়ী ইংল্যান্ড-পাকিস্তান

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনালে হেরে গিয়েও সাড়ে ৭ কোটি টাকা পাচ্ছে ভারতীয় দল

ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে লজ্জার হার, টি-২০ বিশ্বকাপ থেকে বিদায় ভারতের

Read more Articles on
Share this article
click me!