টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনালে হেরে গিয়েও সাড়ে ৭ কোটি টাকা পাচ্ছে ভারতীয় দল

আইসিসি টুর্নামেন্টে ব্যর্থতার ধারায় বদল না এলেও, ভারতীয় ক্রিকেটে অর্থের কোনও সমস্যা হচ্ছে না। এবারের টি-২০ বিশ্বকাপেই প্রাইজ মানি হিসেবে বিপুল অর্থ পাচ্ছে ভারতীয় দল।

Web Desk - ANB | Published : Nov 12, 2022 9:15 AM IST

কপিল দেব, সুনীল গাভাসকর, মহিন্দর অমরনাথরা আফশোস করতেই পারেন। তাঁরা ১৯৮৩ সালে দেশকে প্রথমবার ক্রিকেটে বিশ্বসেরা করার পরেও বিশেষ অর্থ পাননি। কিন্তু এখন চ্যাম্পিয়ন হতে না পারলেও, বিপুল অর্থ পাচ্ছেন রোহিত শর্মা, কে এল রাহুলরা। এবারের টি-২০ বিশ্বকাপের সেমি ফাইনালে হেরে বিদায় নেওয়ার পর প্রাইজ মানি হিসেবে সাড়ে ৭ কোটি টাকারও বেশি পাচ্ছে ভারতীয় দল। আইসিসি আগেই ঘোষণা করেছিল, সেমি ফাইনালে যে দুই দল হেরে যাবে, তারা ৪ লক্ষ মার্কিন ডলার করে পাবে। ভারতীয় মুদ্রায় যা ৩ কোটি ১৮ লক্ষ ৪৮ হাজার ৩৯৯ টাকা। এছাড়া সুপার ১২ পর্যায়ে প্রতিটি ম্যাচ জেতার জন্য দেওয়া হচ্ছে ৪০ হাজার মার্কিন ডলার করে। ভারতীয় দল সুপার ১২ গ্রুপ ২-তে ৫ ম্যাচ খেলে ৪টি জিতেছে। ফলে এই খাতে মোট ৫ লক্ষ ৬০ হাজার মার্কিন ডলার পেয়েছেন বিরাট কোহলি, হার্দিক পান্ডিয়ারা। এই অর্থ ভারতীয় মুদ্রায় প্রায় ৪ কোটি ৫১ লক্ষ টাকা। ফলে হেরে গিয়েও আর্থিকভাবে লাভবান হচ্ছেন ভারতীয় ক্রিকেটাররা।

এবারের টি-২০ বিশ্বকাপ ফাইনালে যে দল জিতবে, তারা পাবে ১৬ লক্ষ মার্কিন ডলার। রানার্স দল পাবে ৮ লক্ষ মার্কিন ডলার। ফলে ইংল্যান্ড ও পাকিস্তান দলও আর্থিকভাবে লাভবান হচ্ছে। এর সঙ্গে যোগ হবে সুপার ১২ পর্যায়ে জেতা ম্যাচগুলির অর্থ। সুপার ১২ থেকে যে ৮টি দল বিদায় নিয়েছে, তারা পাচ্ছে ৭০ হাজার মার্কিন ডলার করে। সবমিলিয়ে প্রাইজ মানি হিসেবে দলগুলিকে মোটা অঙ্কের অর্থই দিচ্ছে আইসিসি

রবিবার টি-২০ বিশ্বকাপ ফাইনাল। প্রথম সেমি ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে উঠেছে পাকিস্তান। এরপর দ্বিতীয় সেমি ফাইনালে ভারতকে ১০ উইকেটে হারিয়ে ফাইনালে পৌঁছে গিয়েছে ইংল্যান্ড। ২০০৯ সালে প্রথমবার টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান। ২০১০ সালে এই প্রতিযোগিতা জিতেছিল ইংল্যান্ড। ফলে দু'দলই ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটে এক দশকেরও বেশি সময় চ্যাম্পিয়ন হতে পারেনি। এবার একটি দলের সেই আফশোস দূর হচ্ছে।

প্রথম ম্যাচে ভারত এবং পরের ম্যাচে জিম্বাবোয়ের কাছে হেরে টি-২০ বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পরিস্থিতি তৈরি হয়েছিল পাকিস্তানের। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে ফাইনালে পৌঁছে গিয়েছে বাবর আজমের দল। ইংল্যান্ড অবশ্য প্রথম থেকেই ভাল খেলছে। ফলে ফাইনালে দুর্দান্ত প্রতিদ্বন্দ্বিতা দেখার অপেক্ষায় ক্রিকেটপ্রেমীরা।

আরও পড়ুন-

প্রথম দল হিসেবে ওডিআই, টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে ইংল্যান্ড

টি-২০ বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের দৌড়ে বিরাট কোহলি, সূর্যকুমার যাদব

ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে লজ্জার হার, টি-২০ বিশ্বকাপ থেকে বিদায় ভারতের

Read more Articles on
Share this article
click me!