মেলবোর্নে বৃষ্টির আশঙ্কায় নিয়ম বদল, ম্যাচ না হলে যুগ্মবিজয়ী ইংল্যান্ড-পাকিস্তান

এবারের টি-২০ বিশ্বকাপে বৃষ্টি, ভেজা আউটফিল্ডের জন্য কয়েকটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। ফাইনালেও বৃষ্টির আশঙ্কা রয়েছে।

Web Desk - ANB | Published : Nov 12, 2022 10:22 AM IST

রবিবার টি-২০ বিশ্বকাপ ফাইনাল। কিন্তু দু'দলের ইনিংস মিলিয়ে কি পুরো ৪০ ওভার ম্যাচ হবে? আবহাওয়া দফতর বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। শুধু রবিবারই নয়, সোমবারও বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। ফলে রিজার্ভ ডে থাকা সত্ত্বেও ফাইনাল ভালভাবে শেষ করা নিয়ে আশঙ্কায় আইসিসি। মেলবোর্নে ইন্ডোর স্টেডিয়াম আছে। বৃষ্টি হলেও সেখানে ম্যাচ হতে কোনও সমস্যা নেই। কিন্তু আইসিসি জানিয়ে দিয়েছে, ইন্ডোর স্টেডিয়ামে টি-২০ বিশ্বকাপ ফাইনাল করা যাবে না। কারণ, এত অল্প সময়ে ড্রপ ইন পিচের ব্যবস্থা করা সম্ভব নয়। তাছাড়া টিকিটের ব্যবস্থা করা নিয়েও সমস্যা হবে। ফলে খোলা মাঠেই আয়োজন করা হচ্ছে ফাইনাল। সেখানে ম্যাচের সময় বৃষ্টি হলে সমস্যা হবে। গ্রুপ পর্যায়ে বৃষ্টির জন্য ওভার সংখ্যা কমিয়ে দু'দলের ইনিংস ৫ ওভার করে হলেই জয়-পরাজয় নির্ধারণ করা যেত। কিন্তু ফাইনালে নিয়ম আলাদা। দু'দলের অন্তত ১০ ওভার করে ইনিংস হতেই হবে। সে কথা মাথায় রেখেই সতর্ক আইসিসি। রবিবার যদি কোনওভাবেই ম্যাচ সম্ভব না হয়, তাহলে সোমবার যাতে ম্যাচ করা যায়, তার জন্য অতিরিক্ত ২ ঘণ্টা দেওয়া হবে। তাতেও যদি ম্যাচ শেষ করা সম্ভব না হয়, তাহলে পাকিস্তান ও ইংল্যান্ডকে যুগ্মবিজয়ী ঘোষণা করা হবে।

আইসিসি অবশ্য টি-২০ বিশ্বকাপ ফাইনাল যাতে হয়, সেই চেষ্টার কসুর করছে না। বৃষ্টির পূর্বাভাসের কথা মাথায় রেখে মাঠে অতিরিক্ত কভারের ব্যবস্থা করা হচ্ছে। পিচ ও আউটফিল্ড যাতে যথাসম্ভব শুকনো থাকে, সেটা নিশ্চিত করার চেষ্টা করছেন আয়োজকরা। রবিবার মেলবোর্নের সময় অনুযায়ী বিকেল থেকে সন্ধের মধ্যে বৃষ্টির পূর্বাভাস ৯৫ শতাংশ। ১৫ থেকে ২৫ মিলিমিটার বৃষ্টি হতে পারে। এখানেই শেষ নয়, সোমবারও বৃষ্টির পূর্বাভাস ৯৫ শতাংশ। তবে এদিন বৃষ্টির পরিমাণ কিছুটা কম হতে পারে। এদিন ৫ থেকে ১০ মিলিমিটার বৃষ্টি হতে পারে। ফলে ফাইনাল ম্যাচ শেষ করা তো দূরের কথা, শুরু করা যাবে কি না, সেটা নিয়েই আশঙ্কা বাড়ছে।

এবারের টি-২০ বিশ্বকাপে সুপার ১২-এ মেলবোর্নে বৃষ্টির জন্য অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের ম্যাচ পরিত্যক্ত হয়ে যায়। ভারত-পাকিস্তান ম্যাচেও বৃষ্টির আশঙ্কা ছিল। তবে সেই ম্যাচ ভালভাবেই শেষ হয়েছিল। কিন্তু ফাইনাল বৃষ্টির জন্য ভেস্তে যেতে পারে। ফলে শেষপর্যন্ত যুগ্মবিজয়ী ঘোষণা করা হতে পারে পাকিস্তান ও ইংল্যান্ডকে। সেটা হলে হতাশ হবেন দু'দলের সমর্থকরাই।

আরও পড়ুন-

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনালে হেরে গিয়েও সাড়ে ৭ কোটি টাকা পাচ্ছে ভারতীয় দল

প্রথম দল হিসেবে ওডিআই, টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে ইংল্যান্ড

ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে লজ্জার হার, টি-২০ বিশ্বকাপ থেকে বিদায় ভারতের

Read more Articles on
Share this article
click me!