আগামী মাসে নতুন চুক্তি ঘোষণা করবে বিসিসিআই, বাদ পড়তে পারেন এই তারকা

সম্প্রতি ভারতীয় দলের হয়ে যে ক্রিকেটাররা নিয়মিত খেলার সুযোগ পাচ্ছেন না, তাঁরা বিসিসিআই-এর চুক্তি থেকে বাদ পড়তে পারেন। ক্রিকেটমহলে এই জল্পনা শুরু হয়েছে।

Web Desk - ANB | Published : Jan 29, 2023 9:03 AM IST

আগামী মাসেই নতুন চুক্তির কথা ঘোষণা করতে চলেছে বিসিসিআই। নির্বাচন ও নতুন নির্বাচকদের নিয়োগ প্রক্রিয়ার জন্যই নতুন চুক্তি ঘোষণার ক্ষেত্রে বিলম্ব করছে বিসিসিআই। নতুন নির্বাচকরা দায়িত্ব নিয়েছেন। এবার নতুন চুক্তির কথা ঘোষণা করা হবে। কোন ক্রিকেটারদের পদোন্নতি হবে, কাদের অবনমন হবে এবং কারা চুক্তি থেকে বাদ পড়বেন, সেটা নিয়ে জল্পনা শুরু হয়েছে। এ বছর ওডিআই বিশ্বকাপ। তার জন্য ২০ জন ক্রিকেটারকে বেছে নেওয়া হয়েছে। এই ২০ জন ক্রিকেটার অবশ্যই বিসিসিআই-এর চুক্তিতে থাকবেন। তবে চুক্তি থেকে বাদ পড়তে পারেন অভিজ্ঞ ব্যাটার শিখর ধাওয়ান। দেশের মাটিতে শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০, ওডিআই সিরিজে ভারতীয় দলে সুযোগ পাননি এই তারকা ব্যাটার। তাঁকে যে বিশ্বকাপের দলে রাখা হবে না, এটা স্পষ্ট করে দিয়েছেন বিসিসিআই কর্তারা। ফলে আর হয়তো ভবিষ্যতে জাতীয় দলে সুযোগ পাবেন না ধাওয়ান। সিনিয়র ক্রিকেটারদের মধ্যে রোহিত শর্মা, বিরাট কোহল, মহম্মদ শামি, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, কে এল রাহুল, অক্ষর প্যাটেলরা চুক্তির আওতায় থাকবেন। উন্নতি হতে পারে টি-২০ দলের অধিনায়ক হার্দিক পান্ডিয়ার। মহম্মদ সিরাজ, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, উমরান মালিকরাও চুক্তির আওতায় থাকবেন। 

গাড়ি দুর্ঘটনায় চোট পেয়ে বেশ কিছুদিন দলের বাইরে থাকতে হলেও, উইকেটকিপার-ব্যাটার ঋষভ পন্থও চুক্তির আওতায় থাকবেন বলে আশা করা হচ্ছে। সূর্যকুমার যাদব, শুবমান গিল, ঈশান কিষানদেরও চুক্তির আওতায় থাকা নিশ্চিত। সূর্যকুমার ও শুবমানের পদোন্নতি হতে পারে। আর্শদীপ সিংও চুক্তির আওতায় থাকবেন বলে বিসিসিআই সূত্রে ইঙ্গিত পাওয়া গিয়েছে। 

সদ্য আইসিসি-র বিচারে বর্ষসেরা টি-২০ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন সূর্যকুমার। বেশ কিছুদিন ধরেই টি-২০ র‍্যাঙ্কিংয়ের শীর্ষে এই মিডল অর্ডার ব্যাটার। তিনি টি-২০ ফর্ম্যাটে ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স দেখিয়ে আসছেন। স্বভাবতই বিসিসিআই-এর চুক্তিতে তাঁর জায়গা পাওয়া নিশ্চিত। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম ওডিআই ম্যাচে দ্বিশতরান করেছেন শুবমান। এই ওপেনারও ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স দেখিয়ে আসছেন। ফলে সূর্যকুমারের মতো শুবমানেরও চুক্তিতে উন্নতি হতে পারে। 

এ প্রসঙ্গে বিসিসিআই-এর এক কর্তা জানিয়েছেন, ‘নির্বাচন ও নির্বাচকদের বাছাই প্রক্রিয়ার জন্য নতুন চুক্তি ঘোষণা করতে একটু দেরি হচ্ছে। তবে কোন ক্রিকেটাররা চুক্তির আওতায় থাকবে আর কারা বাদ পড়বেন, সে ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়ে গিয়েছে। আগামী মাসেই নতুন চুক্তির কথা ঘোষণা করা হবে।’

বিসিসিআই সূত্রে খবর, চুক্তির আওতায় থাকা ক্রিকেটারদের ১০ থেকে ২০ শতাংশ বেতন বৃদ্ধি হতে পারে। বিভিন্ন খাতে বিসিসিআই-এর বিপুল আর্থিক লাভ হয়েছে। সেই অর্থই ক্রিকেটারদের সঙ্গে ভাগ করে নেবে বিসিসিআই।

আরও পড়ুন-

ভারত সফরে টেস্ট সিরিজের আগে ক্লান্ত, বিধ্বস্ত, জানালেন ডেভিড ওয়ার্নার

বিরাট কোহলি ফর্মে থাকলে সবচেয়ে বিপজ্জনক হয়ে উঠতে পারেন, আশঙ্কায় মার্কাস স্টোইনিস

শান মাসুদের বিয়েতে চমক, গান গেয়ে সবাইকে মাতিয়ে দিলেন সরফরাজ আহমেদ

Read more Articles on
Share this article
click me!