রঞ্জি ট্রফির ম্যাচ খেলে ফিটনেসের প্রমাণ দিতে হবে রবীন্দ্র জাদেজাকে

চোট সারিয়ে দীর্ঘদিন পর জাতীয় দলে ফিরেছেন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে খেলবেন তিনি।

Web Desk - ANB | Published : Jan 15, 2023 9:16 AM IST / Updated: Jan 15 2023, 03:22 PM IST

বিসিসিআই-এর নতুন নির্বাচকরা ফিটনসের উপর প্রচণ্ড জোর দিচ্ছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজের প্রথম ২ ম্যাচের জন্য ঘোষিত দলে রাখা হলেও রবীন্দ্র জাদেজাকে ফিটনেসের পরীক্ষা দিতে বলা হয়েছে। রঞ্জি ট্রফির ম্যাচ খেলে ফিটনেসের পরীক্ষা দেবেন এই অলরাউন্ডার। সৌরাষ্ট্রর হয়ে তামিলনাড়ুর বিরুদ্ধে রঞ্জি ট্রফির ম্যাচে খেলবেন জাদেজা। ২৪ জানুয়ারি চেন্নাইয়ে শুরু হবে এই ম্যাচ। নির্বাচকরা এই ম্যাচের দিকে নজর রাখবেন। জাদেজা ৩-৪ দিন ধরে খেলতে পারছেন কি না, দীর্ঘক্ষণ ধরে ব্যাটিং-বোলিং করতে পারছেন কি না সেদিকে নজর থাকবেন নির্বাচকদের। জাদেজা যদি ভালো পারফরম্যান্স দেখাতে পারেন, তাহলে ৯ ফেব্রুয়ারি শুরু হতে চলা প্রথম টেস্টে খেলতেই পারেন। এত বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলার পর তাঁর পারফরম্যান্স নিয়ে কারও প্রশ্ন নেই। শুধু টেস্ট ম্যাচ খেলার মতো ফিটনসে ফিরে পেয়েছেন কি না সেটাই দেখে নিতে চাইছে বিসিসিআই।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম ২ টেস্টের জন্য ১৭ দলের দল ঘোষণা করেছেন নির্বাচকরা। দলে রাখা হয়েছে রোহিত শর্মা (অধিনায়ক), কে এল রাহুল (সহ-অধিনায়ক), শুবমান গিল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, কে এস ভরত, ঈশান কিষান, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, রবীন্দ্র জাদেজা, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, উমেশ যাদব, জয়দেব উনাদকাট ও সূর্যকুমার যাদবকে। পুরোপুরি ফিট না হয়ে ওঠায় দলে সুযোগ পাননি পেসার জসপ্রীত বুমরা। তবে নির্বাচকদের আশা, প্রথম টেস্ট ম্যাচের আগে ফিটনেসের প্রমাণ দিতে পারবেন জাদেজা। তাঁকে শর্তসাপেক্ষে দলে রাখা হয়েছে। ফিটনেসের প্রমাণ দিতে না পারলে দলে জায়গা পাবেন না এই অলরাউন্ডার।

গত বছরের সেপ্টেম্বরে এশিয়া কাপ চলাকালীন হাঁটুতে চোট পান জাদেজা। সেই চোটের কারণে তাঁর পক্ষে টি-২০ বিশ্বকাপে খেলা সম্ভব হয়নি। নিউজিল্যান্ড ও বাংলাদেশ সফরেও এই অলরাউন্ডারের পক্ষে খেলা সম্ভব হয়নি। তবে বেঙ্গালুরুতে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে রিহ্যাবের পর ফিট হয়ে উঠেছেন জাদেজা। তিনি ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংও করছেন বলে জানা গিয়েছে। সেই কারণেই তাঁকে জাতীয় দলে ফেরানো হয়েছে।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জাদেজার রেকর্ড বরাবরই ভালো। এর আগে ২০১৭ সালে যখন ভারতে টেস্ট সিরিজ খেলতে এসেছিল অস্ট্রেলিয়া সেই সিরিজের সেরা খেলোয়াড় হন জাদেজা। ৪ টেস্ট ম্যাচে তিনি ২৫ উইকেট নেন। এবারও তিনি ভালো পারফরম্যান্স দেখানোর আশায়।

আরও পড়ুন-

৬ সপ্তাহ পরে ফের অস্ত্রোপচার হবে ঋষভ পন্থের, বিশ্বকাপে খেলার সম্ভাবনা কমছে

অধিনায়কত্বের বিভিন্ন বিষয় শিখেছেন ধোনির কাছ থেকে, জানালেন মইন আলি

২৩ জানুয়ারি বিয়ে করছেন কে এল রাহুল-আথিয়া শেট্টি, অনুষ্ঠান হবে খান্ডালায়

Read more Articles on
Share this article
click me!