৬ সপ্তাহ পরে ফের অস্ত্রোপচার হবে ঋষভ পন্থের, বিশ্বকাপে খেলার সম্ভাবনা কমছে

ভারতীয় দল যখন শ্রীলঙ্কার বিরুদ্ধে ওডিআই সিরিজ খেলছে তখন মাঠের বাইরে সুস্থ হওয়ার জন্য লড়াই চালিয়ে যাচ্ছেন উইকেটকিপার-ব্যাটার ঋষভ পন্থ। তিনি কবে মাঠে ফিরবেন কেউই বলতে পারছেন না।

Web Desk - ANB | Published : Jan 15, 2023 7:29 AM IST / Updated: Jan 15 2023, 01:56 PM IST

এ বছর কি মাঠে ফিরতে পারবেন ঋষভ পন্থ? অনিশ্চয়তা বাড়ছে। আইপিএল, এশিয়া কাপে তো খেলতে পারবেনই না, ওডিআই বিশ্বকাপেও এই উইকেটকিপার-ব্যাটারের খেলার সম্ভাবনা কম। এ বছর সুস্থ হয়ে ঋষভের মাঠে ফেরার সম্ভাবনা খুব কম। গাড়ি দুর্ঘটনায় লিগামেন্টে যে মারাত্মক চোট পেয়েছেন, সেটাই ঋষভের মাঠে ফেরার পক্ষে সবচেয়ে বড় অন্তরায় হয়ে দাঁড়িয়েছে। মুম্বইয়ের কোকিলাবেন হাসপাতালে তাঁর অস্ত্রোপচার হয়েছে। তবে আরও একটি অস্ত্রোপচার করা দরকার। ৬ সপ্তাহের মধ্যে সেই অস্ত্রোপচার হতে পারে। তারপর এই ক্রিকেটারের শারীরিক অবস্থা খতিয়ে দেখে রিহ্যাবের পরামর্শ দেওয়া হবে। আগেই চিকিৎসকরা জানিয়েছিলেন, মাঠে ফিরতে ঋষভের ৬ থেকে ৯ মাস লেগে যেতে পারে। সেটা হলে তাঁর বিশ্বকাপে খেলার সম্ভাবনা কম। এই উইকেটকিপার-ব্যাটার খেলতে না পারায় তাঁর পরিবর্ত উইকেটকিপার খুঁজে নিতে হচ্ছে ভারতীয় দলকে। ঈশান কিষান, কে এল রাহুলরা কিপিং করছেন। 

গত সপ্তাহেই ঋষভের হাঁটুতে অস্ত্রোপচার হয়। গাড়ি দুর্ঘটনায় শিরদাঁড়া, মাথা, হাত, গোড়ালি, হাঁটুতে চোট পান ঋষভ। এর মধ্যে হাঁটুর লিগামেন্ট ছিঁড়ে যাওয়াই সবচেয়ে মারাত্মক। বিসিসিআই মেডিক্যাল টিমের সদস্যরা ঋষভের শারীরিক অবস্থার বিষয়ে খোঁজ রাখছেন। মুম্বইয়ের হাসপাতালে অস্ত্রোপচার করেছেন বিখ্যাত চিকিৎসক দীনেশ পারদিওয়ালা। সেই অস্ত্রোপচার সফল হয়েছে বলে জানা গিয়েছে। তবে আরও একটি অস্ত্রোপচার জরুরি। সেই অস্ত্রোপচারের পর হয়তো নিশ্চিতভাবে বলা সম্ভব হবে কতদিন পরে মাঠে ফিরতে পারবেন ঋষভ।

এই ক্রিকেটারের হাঁটুর ৩টি লিগামেন্টই ছিঁড়ে যায়। এর মধ্যে ২টি লিগামেন্টে অস্ত্রোপচার করা হয়েছে। তৃতীয় অস্ত্রোপচারটি সমান জরুরি। তবে চিকিৎসকরা এই অস্ত্রোপচারের জন্য তাড়াহুড়ো করতে চাইছেন না। তাঁরা আপাতত ৬ সপ্তাহ অপেক্ষা করতে চান। তারপর অস্ত্রোপচার হতে পারে। 

ঋষভ কবে থেকে আবার অনুশীলন শুরু করতে পারবেন, সরে ব্যাপারে এখনই কিছু বলতে পারছেন না চিকিৎসকরা। বিসিসিআই কর্তারা বলছেন, অন্তত ৬ মাস মাঠের বাইরে থাকতে হতে পারে এই ক্রিকেটারকে। তারপর তিনি রিহ্যাব শুরু করতে পারেন। 

বাংলাদেশ সফরে শেষবার খেলেন ঋষভ। আগামী মাসে শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ। এই সিরিজে ঋষভ থাকলে ভারতের সুবিধা হত। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই উইকেটকিপার-ব্যাটারের রেকর্ড বেশ ভালো। ফলে তিনি দলে না থাকায় ভারতীয় দলকে অন্যান্য খেলোয়াড়দের উপর নির্ভর করতে হবে।বাড়তি দায়িত্ব নিতে হবে ব্যাটিং বিভাগকে।

আরও পড়ুন-

অধিনায়কত্বের বিভিন্ন বিষয় শিখেছেন ধোনির কাছ থেকে, জানালেন মইন আলি

২৩ জানুয়ারি বিয়ে করছেন কে এল রাহুল-আথিয়া শেট্টি, অনুষ্ঠান হবে খান্ডালায়

মহিলাদের অনূর্ধ্ব-১৯ টি-২০ বিশ্বকাপের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জয় ভারতের

Read more Articles on
Share this article
click me!