ধরমশালা থেকে ইন্দোরে সরে গেল ভারত-অস্ট্রেলিয়া সিরিজের তৃতীয় টেস্ট ম্যাচ

রবিবারই জানা গিয়েছিল ধরমশালা থেকে সরে যেতে পারে ভারত-অস্ট্রেলিয়া সিরিজের তৃতীয় টেস্ট ম্যাচ। সোমবার সরকারিভাবে সে কথা ঘোষণা করল বিসিসিআই। গুরুত্বপূর্ণ ম্যাচ আয়োজনের সুযোগ হারাল ধরমশালা।

Web Desk - ANB | Published : Feb 13, 2023 4:38 AM IST / Updated: Feb 13 2023, 10:44 AM IST

খারাপ আবহাওয়া এবং আউটফিল্ডে ঘাস না থাকার কারণে ধরমশালা থেকে সরে গেল ভারত-অস্ট্রেলিয়া সিরিজের তৃতীয় টেস্ট ম্যাচ। হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামের বদলে এই ম্যাচ হবে ইন্দোরের হোলকার স্টেডিয়ামে। সোমবার এই ঘোষণা করেছে বিসিসিআই। হোলকার স্টেডিয়ামে রঞ্জি ট্রফি সেমি ফাইনালে মধ্যপ্রদেশের মুখোমুখি হয়েছিল বাংলা। এবার সেখানেই হতে চলেছে ভারত-অস্ট্রেলিয়ার টেস্ট ম্যাচ। ১ মার্চ থেকে ধরমশালায় হওয়ার কথা ছিল তৃতীয় টেস্ট ম্যাচ। কিন্তু হিমাচল প্রদেশের এই শৈলশহরের আবহাওয়া খারাপ থাকায় আউটফিল্ড তৈরি করা যায়নি। আউটফিল্ডের বেশিরভাগ জায়গাতেই ঘাস নেই। দু'সপ্তাহের মধ্যে আউটফিল্ড টেস্ট ম্যাচের উপযুক্ত করে তোলা সম্ভব নয়। সেই কারণেই ধরমশালা থেকে সরিয়ে নেওয়া হল ম্যাচ। হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামের অবস্থা খতিয়ে দেখতে গিয়েছিলেন বিসিসিআই-এর কিউরেটর তাপস চট্টোপাধ্যায়। তিনি আউটফিল্ডের অবস্থা দেখে সন্তুষ্ট হননি। তাঁর রিপোর্টের ভিত্তিতেই ম্যাচ সরিয়ে নিল বিসিসিআই।

ধরমশালা থেকে ইন্দোরে তৃতীয় টেস্ট ম্যাচ সরে গেলেও, ভারত-অস্ট্রেলিয়া সিরিজের সূচিতে বদল করা হচ্ছে না। বিসিসিআই-এর পক্ষ থেকে জানানো হয়েছে, দিল্লিতে দ্বিতীয় টেস্ট ম্যাচ শুরু হচ্ছে ১৭ ফেব্রুয়ারি। এরপর ইন্দোরে ১ মার্চ শুরু হবে তৃতীয় টেস্ট ম্যাচ। আমেদাবাদে চতুর্থ টেস্ট ম্যাচ শুরু হবে ৯ মার্চ।

২০১৭ সালে অস্ট্রেলিয়া যখন ভারত সফরে এসেছিল তখন ধরমশালায় একটি টেস্ট ম্যাচ হয়েছিল। সেই ম্যাচে ৮ উইকেটে জয় পায় ভারতীয় দল। এটাই এখনও পর্যন্ত ধরমশালায় হওয়া একমাত্র টেস্ট ম্যাচ। ২০২২ সালে ভারত-শ্রীলঙ্কার টি-২০ ম্যাচ হয় হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে। তারপর থেকে এখানে আর কোনও আন্তর্জাতিক ম্যাচ হয়নি। তার ফলে পিচ ও আউটফিল্ড তৈরি ছিল না। ভারত-অস্ট্রেলিয়ার টেস্ট ম্যাচের জন্য মাঠ তৈরির কাজ শুরু হয়। কিন্তু তুষারপাত ও বৃষ্টির জন্য সমস্যা হচ্ছিল। আগামী কয়েকদিনের মধ্যে আবহাওয়ার উন্নতির আশা দেখা যাচ্ছে না। সেই কারণেই ম্যাচ সরিয়ে নিল বিসিসিআই

নাগপুরে প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ইনিংস ও ১৩২ রানে হারিয়ে সিরিজে ১-০ এগিয়ে গিয়েছে ভারতীয় দল। বাকি ৩ ম্যাচেও ভালো পারফরম্যান্স অব্যাহত রাখাই রোহিত শর্মার দলের লক্ষ্য। প্রথম টেস্ট ম্যাচে রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিনরা যে পারফরম্যান্স দেখিয়েছেন তাতে পরের ম্যাচগুলিতেও জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ভারতীয় দল। স্পিনাররাই এই সিরিজে ভারতীয় দলের তুরুপের তাস হয়ে উঠছেন।

আরও পড়ুন-

রিচা-জেমাইমার অসাধারণ লড়াই, পাকিস্তানকে ৭ উইকেটে হারিয়ে দিল ভারত

বিরাটের কাছ থেকে বিপক্ষের ব্যাটারদের উপর চাপ বজায় রাখা শিখেছেন, জানালেন রোহিত

অস্ট্রেলিয়া একটা সেশনের মধ্যেই অলআউট হয়ে যাবে ভাবিনি, বললেন রোহিত

Read more Articles on
Share this article
click me!