আইপিএল থেকে তিনি বহুদূরে, ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে রানের বন্যা চেতেশ্বর পূজারার

একসময় কলকাতা নাইট রাইডার্স দলের নিয়মিত সদস্য ছিলেন তিনি। এখন আইপিএল থেকে অনেক দূরে সেই তারকা। কিন্তু ক্রিকেট থেকে হারিয়ে যাননি। ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে ধারাবাহিকভাবে রান পাচ্ছেন সেই চেতেশ্বর পূজারা।

Subhankar Das | Published : May 26, 2024 12:11 PM IST / Updated: May 26 2024, 05:48 PM IST

একসময় কলকাতা নাইট রাইডার্স দলের নিয়মিত সদস্য ছিলেন তিনি। এখন আইপিএল থেকে অনেক দূরে সেই তারকা। কিন্তু ক্রিকেট থেকে হারিয়ে যাননি। ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে ধারাবাহিকভাবে রান পাচ্ছেন সেই চেতেশ্বর পূজারা।

এইমুহূর্তে ভারতে চলছে মেগা টি-২০ ক্রিকেট লিগ আইপিএল। জমজমাট সেই প্রতিযোগিতায় ভারত ছাড়াও বিভিন্ন দেশের প্রথম সারির ক্রিকেটাররা অংশগ্রহণ করেছেন। রবিবার সেই টুর্নামেন্টের ফাইনাল। কিন্তু এই ভারতেরই এক নির্ভরযোগ্য মিডল অর্ডার ব্যাটসম্যান তথা টেস্ট দলের একদা নিয়মিত সদস্য চেতেশ্বর পূজারা এখন রয়েছেন সুদূর ইংল্যান্ডে। কিন্তু কেন?

নিজের ক্রিকেট স্কিল উন্নত করতে আইপিএলে অংশ না নিয়ে তিনি খেলছেন ইংল্যান্ডের কাউন্টি দলের হয়ে। ক্রিকেট যেন জেগে রয়েছে তাঁর ব্যাটিং জাদুতে। বেশ অনেকদিন হয়ে গেল জাতীয় দলে সুযোগ পাননি তিনি। কিন্তু রানের খিদে একটুও কমেনি পূজারার।

ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেট দল সাসেক্সের হয়ে চলতি মরশুমে দ্বিতীয় শতরান করলেন তিনি। শনিবার লর্ডস স্টেডিয়ামে মুখোমুখি হয় মিডলসেক্স বনাম সাসেক্স। সেই ম্যাচেই শতরান পান এই ভারতীয় মিডল অর্ডার ব্যাটসম্যান। যার মধ্যে রয়েছে ১২টি চার। তবে এটিই প্রথম নয়।

ডার্বিশায়ারের বিরুদ্ধে এর আগের একটি ম্যাচে ১১৩ রান করেছিলেন চেতেশ্বর পূজারা। ৩৬ বছর বয়সী এই ডানহাতি ব্যাটসম্যানের ওপর নির্ভর করেই ১২৪ রানে ডার্বিশায়ারকে হারাতে সক্ষম হয় সাসেক্স।

দেশের অধিকাংশ ক্রিকেটার যখন আইপিএলে মনোনিবেশ করছেন, তখন যেন স্রোতের বিপরীতে হেঁটে একটু অন্যরকমই বার্তাই দিতে চাইছেন পূজারা। এখনও পর্যন্ত পরিসংখ্যান অনুযায়ী, পূজারা মোট ৬৫টি শতরান পেয়েছেন প্রথম শ্রেণীর ক্রিকেটে। সচিন তেন্ডুলকর, সুনীল গাওস্কর এবং রাহুল দ্রাবিড়ের পরেই রয়েছে তাঁর নাম। সচিন তেন্ডুলকর এবং সুনীল গাওস্কর, উভয়েরই ফার্স্ট ক্লাস ক্রিকেটে ৮১টি করে সেঞ্চুরি রয়েছে। অন্যদিকে, বিশ্বক্রিকেটে ‘দ্য ওয়াল’ নামে পরিচিত দ্রাবিড়ের সংগ্রহে ৬৮টি শতরান।

আর ঠিক তারপরই জায়গা করে নিলেন চেতেশ্বর পূজারা। ইতিমধ্যেই প্রথম শ্রেণীর ক্রিকেটে তিনি ছুঁয়ে ফেলেছেন ২০ হাজার রানের মাইলস্টোন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

BJP Live : সাংবাদিকদের মুখোমুখি শমীক ভট্টাচার্য, কী অভিযোগ করছেন, দেখুন সরাসরি
Mamata Banerjee | আহতদের দেখতে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে মমতা, দেখুন কী বললেন মুখ্যমন্ত্রী
Suvendu Adhikari : 'আমি যা ধরি শেষ করেই ছাড়ি, ভেবেছিল পালিয়ে যাব' শুভেন্দুর কড়া হুঁশিয়ারি!
Suvendu Adhikari : 'শুধু বাংলায় ৩ বার হল, কোন রাজ্যে হয় না!' বিস্ফোরক শুভেন্দু
Mamata Banerjee : 'রেলে বারবার কেন ফিরছে দুর্ঘটনা?' প্রশ্ন তুললেন মমতা বন্দ্যোপাধ্যায়