আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক অ্যারন ফিঞ্চের

ভারতের মাটিতে টেস্ট সিরিজ খেলতে এসেছে অস্ট্রেলিয়া। এরই মধ্যে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের কথা ঘোষণা করে দিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক অ্যারন ফিঞ্চ।

Web Desk - ANB | Published : Feb 7, 2023 4:51 AM IST / Updated: Feb 07 2023, 11:14 AM IST

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের কথা ঘোষণা করলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক অ্যারন ফিঞ্চ। তাঁর অধিনায়কত্বেই ২০২১ সালে প্রথমবার টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। ২০১৫ সালে ওডিআই বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়া দলেরও সদস্য ফিঞ্চ। ৩৬ বছর বয়সি এই ব্যাটার অস্ট্রেলিয়াকে ৭৬টি টি-২০ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। ২০২২ সালের টি-২০ বিশ্বকাপেও অস্ট্রেলিয়ার অধিনায়ক ছিলেন ফিঞ্চ। এই বিশ্বকাপে অবশ্য তাঁর পক্ষে দলকে চ্যাম্পিয়ন করা সম্ভব হয়নি। ১২ বছরের আন্তর্জাতিক কেরিয়ারে সীমিত ওভারের ম্যাচই বেশি খেলেছেন ফিঞ্চ। তিনি ৫টি টেস্ট ম্যাচ, ১৪৬টি ওডিআই এবং ১০৩টি টি-২০ ম্যাচ খেলেছেন। টেস্টে তাঁর মোট রান ২৭৮। ২টি অর্ধশতরান করেছেন এই ব্যাটার। ওডিআই ফর্ম্যাটে তিনি ৫,৪০৬ রান করেছেন। ওডিআই-তে তিনি ১৭টি শতরান এবং ৩০টি অর্ধশতরান করেছেন। টি-২০ ফর্ম্যাটে ৩,১২০ রান করেছেন ফিঞ্চ। ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটে ২টি শতরান ও ১৯টি অর্ধশতরান করেছেন এই ব্যাটার।

মঙ্গলবার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে সাংবাদিক বৈঠকে ফিঞ্চ বলেছেন, 'আমি বুঝতে পেরেছি, ২০২৪ সালে পরবর্তী টি-২০ বিশ্বকাপ পর্যন্ত আর খেলব না। সেই কারণেই এটা সরে যাওয়ার উপযুক্ত সময় বলে মনে হয়েছে। দলকে পরবর্তী টি-২০ বিশ্বকাপের জন্য পরিকল্পনা করা এবং তৈরি হওয়ার সময় দিতে চাই।'

ফিঞ্চের প্রশংসা করে ক্রিকেট অস্ট্রেলিয়ার চেয়ারম্যান ল্যাশলান হেন্ডারসন বলেছেন, ‘অ্যারনের থেকে ভালো ব্যাটার খুব কমই আছে। আন্তর্জাতিক টি-২০ ম্যাচে ৩টি সর্বাধিক স্কোরের মধ্যে ২টিই ওর দখলে। এতেই ওর অসাধারণ ব্যাটিংয়ের পরিচয় পাওয়া যায়। মাঠে ও যেমন লড়াই করে, তেমনই সবসময় মুখে হাসি নিয়ে খেলে। ও ক্রিকেটের উপযুক্ত মেজাজ অনুসারেই খেলে।’

গত বছরের অক্টোবরে ওডিআই ফর্ম্যাট থেকে অবসরের কথা ঘোষণা করেন ফিঞ্চ। সেই সময় তিনি বলেন, টি-২০ ফর্ম্যাটে মন দিতে চান। তাঁর বদলে অস্ট্রেলিয়ার ওডিআই দলের অধিনায়ক হিসেবে প্যাট কামিন্সের নাম ঘোষণা করা হয়। দেশের মাটিতে টি-২০ বিশ্বকাপে হতাশাজনক ফলের জন্য তীব্র সমালোচনার মুখে পড়তে হয় ফিঞ্চকে। সেই কারণেই হয়তো তিনি সব ধরনের ক্রিকেট থেকেই অবসর ঘোষণা করলেন। ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে এখনও পর্যন্ত টি-২০ ফর্ম্যাটে নতুন অধিনায়কের নাম ঘোষণা করা হয়নি। কামিন্সকেই হয়তো টি-২০ ফর্ম্যাটেও অধিনায়ক করা হবে। 

টি-২০ ফর্ম্যাটে অস্ট্রেলিয়ার হয়ে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন ফিঞ্চ। তাঁর বিকল্প পাওয়া কঠিন হতে পারে।

আরও পড়ুন-

কেরিয়ারের তৃতীয় টেস্টেই দ্বিশতরান, ক্যারিবিয়ান ক্রিকেটে আরও এক চন্দ্রপলের উত্থান

ভারতের মাটিতে টেস্ট সিরিজ জয় অ্যাশেজের চেয়েও বড়, বলছেন স্মিথ-ওয়ার্নার

টি-২০ লিগের দাপটে দেশের হয়ে খেলার জন্য ক্রিকেটারদের ধরে রাখা কঠিন হবে, মত সৌরভের

Read more Articles on
Share this article
click me!